কিউবার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন: অ্যামনেস্টি

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি কিউবার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। সংস্থাটি এ নিষেধাজ্ঞাকে ‘অনৈতিক’ অভিহিত করে বলেছে, নিষেধাজ্ঞার কারণে কিউবার লাখ লাখ মানুষ উপযুক্ত স্বাস্থ্যসেবা ও ওষুধপত্র পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে।
লন্ডনভিত্তিক এ মানবাধিকার সংস্থাটির মহাসচিব আইরিন খান বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের অতীত ব্যর্থ নীতি থেকে সরে আসার জন্য এটাই হচ্ছে ওবামার জন্য সবচেয়ে বড় সুযোগ। কিউবার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্টের উচিত মার্কিন কংগ্রেসে এ সংক্রান্ত একটি জোরালো বার্তা পাঠানো।’
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গতকাল বুধবার কিউবার ওপর নিষেধাজ্ঞার কারণে অর্থনৈতিক ক্ষতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্র ও বিদেশে যেকোনো মার্কিন কোম্পানি থেকে ওষুধ, ওষুধের সরঞ্জাম ও চিকিত্সাসংক্রান্ত যন্ত্রপাতি আমদানি করতে পারছে না কিউবা।
এ ব্যাপারে আইরিন খান বলেন, ‘কিউবার বিরুদ্ধে নিষেধাজ্ঞা অনৈতিক। এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া উচিত। নিষেধাজ্ঞার কারণে কিউবার লাখ লাখ মানুষ স্বাস্থ্যসেবার জন্য অতি জরুরি ওষুধ ও ওষুধ সরঞ্জামের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।’
প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর বারাক ওবামা কিউবা-যুক্তরাষ্ট্রের বৈরী সম্পর্কে পরিবর্তনের অঙ্গীকার করেছিলেন। তিনি ক্ষমতা গ্রহণের পর থেকে কিউবায় বসবাসরত মার্কিন নাগরিকেরা প্রায়ই মাতৃভূমি যুক্তরাষ্ট্রে সফর করতে পারছে। এমনকি তারা নিজ ভূমি যুক্তরাষ্ট্রে টাকাও পাঠাতে পারছে।

No comments

Powered by Blogger.