স্বায়ত্তশাসনের সুযোগ পেতে যাচ্ছে বলিভিয়ার আদিবাসীরা

নতুন সংবিধানের সংস্কার প্রস্তাবগুলো কার্যকর করতে শুরু করেছে বলিভিয়া সরকার। এতে দেশটির আদিবাসী জনগোষ্ঠী স্বায়ত্তশাসনের সুযোগ পাবে। গত রোববার বলিভিয়ার প্রথম আদিবাসী প্রেসিডেন্ট ইভো মোরালেস এ ব্যাপারে একটি আদেশ (ডিক্রি) জারি করেছেন। ওই আদেশ অনুযায়ী আদিবাসীরা নিজেদের স্বায়ত্তশাসনের প্রস্তাব নিয়ে ভোটাভুটিতে যেতে পারবে। আগামী ডিসেম্বরে এসব ভোট গ্রহণ হবে। একই সময়ে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনও হওয়ার কথা রয়েছে। এ বছরের শুরুতে মোরালেসের সরকার নতুন সংবিধান অনুমোদন করে।
পূর্বাঞ্চলীয় সান্তাক্রুজ শহরে এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে এ আদেশ ঘোষণা করেন মোরালেস। তিনি বলেন, ‘কৃষক ও আদিবাসী আন্দোলনকারীদের জন্য এটি একটি ঐতিহাসিক দিন। আপনাদের প্রেসিডেন্ট, আপনাদের ভাই ইভো মোরালেস ভুল করতে পারে, কিন্তু কখনোই বেইমানি করবে না।’ ১৯৫২ সাল পর্যন্ত বলিভিয়ার আদিবাসীদের পূর্ণ ভোটাধিকার ছিল না।
তবে সরকারের এ সিদ্ধান্তের বিরোধিতা করেছে বলিভিয়ার অভিজাত সম্প্রদায়। ঔপনিবেশিক শাসকদের বংশধর এই অভিজাত ব্যক্তিরা বলিভিয়ার পূর্বাঞ্চলীয় উর্বর ভূমিতে অবস্থিত বড় বড় খামারের মালিক। তাদের বক্তব্য, নতুন এই সংবিধান দেশকে বিভক্ত করে ফেলবে।

No comments

Powered by Blogger.