‘ব্র্যাডম্যানের পরই পন্টিং’

স্যার ডন ব্র্যাডম্যান এমন এক অবস্থানে, নিজের সুদূরতম কল্পনাতেও যেখানে পৌঁছানোর কথা কেউ ভাবতে পারে না। আলোচনাটা তাই সীমাবদ্ধ ‘ব্র্যাডম্যানের পর অস্ট্রেলিয়ার সেরা কে’, এর মধ্যেই। সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যালান বোর্ডার মনে করেন স্বীকৃতিটা প্রাপ্য রিকি পন্টিংয়ের। এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিনে বোর্ডারের অস্ট্রেলীয় রেকর্ড ১১,১৭৪ রান ছাড়িয়ে যাওয়া পন্টিংয়ের পক্ষে সাক্ষ্য দেবে অবশ্য পরিসংখ্যানও। তার পরও বোর্ডারের স্বীকৃতি ‘ব্র্যাডম্যানের পরই পন্টিং’ এই দাবিটাকে শক্ত ভিত্তি দেবে সন্দেহ নেই।
বোর্ডার অবশ্য পরিসংখ্যানের চেয়ে বড় করে দেখেছেন পন্টিংয়ের ব্যাটিং ক্ষমতাকেই, ‘তার হাতে সব ধরনের শট আছে। বিশেষ করে পুল ও কাট এত ভালো খেলে যে তার বিপক্ষে বল করা কঠিন। রিকি ভয়-ডরহীন, দ্রুতগতির বলকেও পাত্তা দেয় না। এতগুলো গুণ যার আছে, বলতেই হবে সে পরিপূর্ণ ব্যাটসম্যান।’
২১তম জন্মদিনের আগেই টেস্ট আঙিনায় অভিষিক্ত পন্টিং মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরি মিস করলেও এখন তাঁর সেঞ্চুরি ৩৮টি। ১৫৬ টেস্ট খেলা বোর্ডারের রেকর্ড পন্টিং পেরিয়েছেন ১৩৪তম টেস্টেই। বোর্ডারের ২৭ সেঞ্চুরি ছাড়িয়েছেন অনেক আগেই, গড়েও বোর্ডারের (৫০.৫৬) চেয়ে অনেক এগিয়ে (৫৬.২২)। মোট রানসংখ্যার দিক থেকে ৩৪ বছর বয়সী অস্ট্রেলীয় অধিনায়কের আগে আছেন কেবল শচীন টেন্ডুলকার (১৫৯ টেস্টে ৪২ সেঞ্চুরিসহ ১২,৭৭৩) ও ব্রায়ান লারা (১৩১ টেস্টে ৩৪ সেঞ্চুরিসহ ১১,৯৫৩)। অধিনায়ক পন্টিং অবশ্য ‘ব্যাটসম্যান পন্টিংয়ের’ মতো স্বীকৃতি আদায় করতে পারেননি, কিন্তু ২০টি টেস্ট সিরিজের ১৭টিতেই দলকে জিতিয়েছেন তিনি। ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.