চলতি মাসে নেপাল যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী by অনিল গিরি

ভারতের নতুন পররাষ্ট্রমন্ত্রী সুব্রামেনিয়াম জয়শঙ্কর দুই দিনের রাষ্ট্রীয় সফরে ২১ আগস্ট কাঠমান্ডু পৌঁছাবেন। তিনি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের নেপাল-ভারত যৌথ কমিশনে ৫ সদস্যের ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে দেবেন। মে মাসে নরেন্দ্র মোদি সরকার পুনঃনির্বাচিত হওয়ার পর এটিই নেপালে সবচেয়ে উচ্চ পর্যায়ের ভারতীয় দল।

পররাষ্ট্র দফরত ও কাঠমান্ডুতে ভারতীয় দূতাবাস শুক্রবার জয়শঙ্করের সফরের বিষয়টি নিশ্চিত করেছে।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গিওয়ালি কাঠমান্ডু পোস্টকে বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সভায় আমাদের সম্পর্ক ও দ্বিপক্ষীয় সব বিষয় নিয়ে আলোচনা করা হবে।

উল্লেখ্য, দুই দেশের মধ্যকার সব বিষয় আলোচনার জন্য যৌথ কমিশনই সর্বোচ্চ ফোরাম। এই কমিশনের সর্বশেষ বৈঠকটি হয়েছিল ২০১৬ সালে দিল্লিতে। এবারের বৈঠকটি হওয়ার কথা ছিল গত ফেব্রুয়ারিতে। কিন্তু ভারতের পার্লামেন্ট নির্বাচনের কারণে তা হতে পারেনি।

গত মে মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা। ওই সময় দুই নেতা স্থবির হয়ে থাকা যৌথ কমিশনের বৈঠক আয়োজনে সম্মত হন।

জয়শঙ্কর ২২ আগস্ট রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারির সাথে সাক্ষাত করবেন বলে ধারণা করা হচ্ছে।

তিনি নেপালের অন্যান্য রাজনীতিবিদের সাথেও সাক্ষাত করে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

সফরকালে রাজনৈতিক, নিরাপত্তা, সীমান্ত, অর্থনৈতিক সহযোগিতা, অবকাঠামো, বাণিজ্য, বিদ্যুত ও পানিসম্পদ, সংস্কৃতি ও শিক্ষার মতো বিষয়গুলো প্রাধান্য পাবে।

নেপাল ইমিনেন্ট পারর্সনস গ্রুপের প্রতিবেদনের বিষয়টি উত্থাপন করবে বলে ধারণা করা হচ্ছে। এটি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে উত্থাপনের অপেক্ষায় আছে। দুই দেশের সম্পর্কের জন্য এই প্রতিবেদন খুবই গুরুত্বপূর্ণ বলে ধারণা করা হচ্ছে।

পররাষ্ট্রসচিব হিসেবে জয়শঙ্কর বেশ কয়েকবার কাঠমান্ডু সফর করেছেন।

সাম্প্রতিক সময়ে নেপাল-ভারত সম্পর্কে কিছুটা ভাটা দেখা দেয়ার প্রেক্ষাপটে ভারতের পররাষ্ট্রমন্ত্রী কাঠমান্ডু সফর করছেন।

No comments

Powered by Blogger.