ঢাকায় ৩০ ঘন্টার অপারেশনে আলাদা হলো রাবেয়া-রুকাইয়া

দীর্ঘ ৩০ ঘন্টার অপারেশনে সফলভাবে আলাদা করা হয়েছে মাথায় জোড়া লাগা জমজ বোন রাবেয়া ও রুকাইয়াকে। শুক্রবার ঢাকায় একটি সামরিক হাসপাতালে তাদের এ অপারেশন করেন বাংলাদেশ ও হাঙ্গেরির ৩৫ চিকিৎসকের একটি দল। অপারেশনের পর তিন বছর বয়সী এই দুই বোন স্থিতিশীল আছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি। এতে বলা হয়, অপারেশনে নেতৃত্ব দিয়েছে হাঙ্গেরির দাতব্য সংস্থা অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশনের মেডিকেল টিম। জোড়া লাগা এই দুটি শিশুকে আলাদা করা এই অপারেশন প্রক্রিয়ার নাম দেয়া হয়েছে ‘অপারেশন ফ্রিডম’। দুই দেশের চিকিৎকরা সমন্বিতভাবে অপারেশন করেন। ওই দুই বোনকে আলাদা করতে তিন ধাপ অপারেশন প্রয়োজন হয়েছিল।
এর শুরু হয় গত বছর ঢাকায়। তখন তাদের মাথায় ‘সেরিব্রাল ভেইন’ আলাদা করা হয়। এ বছরের শুরুতে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে বিশেষ এক রকম পদ্ধতির মাধ্যমে তাদের ত্বক ও নরম টিস্যুগুলোকে বিস্তৃত করা হয়। দ্বিতীয় সফল অপারেশনের পর ¯স্নায়ুবিজ্ঞানী অ্যানদ্রা কোকাই  বলেছেন, এটা অনেক জটিল একটি অপারেশন ছিল, যেখানে মৃত্যুঝুঁকি অনেক বেশি। অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশন বলেছে, বর্তমানে ওই জমজের অবস্থা স্থিতিশীল। তবে জটিলতা দেখা দিতে পারে। অপারেশনে ঝুঁকি থাকা সত্ত্বেও এর মধ্য দিয়ে তারা উন্নত জীবনের সুবিধা পেতে পারে। এর মধ্য দিয়ে অন্য জোড়া লাগা শিশুদের আলাদা করার এক নতুন পদ্ধতি উন্মুক্ত হবে।
এর আগে পাকিস্তানি দুই বোন সাফা ও মারওয়া উলাহকে একই রকমভাবে আলাদা করা হয়েছিল। জুলাইয়ে আলাদা করা ওই দুই বোনের বয়স দুই বছর। লন্ডনের গ্রেট ওরমন্ড স্ট্রিট হাসপাতালে তাদের সিরিজ অপারেশনের পর সফলভাবে আলাদা করা হয়েছে। এতে সময় লেগেছিল ৫০ ঘন্টার ওপরে। অপারেশনে অংশ নিয়েছিলেন হাসপাতালের শতাধিক স্টাফ।

No comments

Powered by Blogger.