কাশ্মীরে হামলার আশঙ্কা ২৫ হাজার সেনা মোতায়েন

হামলার আশঙ্কায় জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা জোরদার করছে ভারত। এক সপ্তাহ আগে সেখানে মোতায়েন করা হয় ১০০ কোম্পানি আধা-সামরিক বাহিনী। এরপর বৃহস্পতিবার নতুন মোতায়েন করা হয়েছে আরো ২৫ হাজার সেনা। কর্মকর্তারা জানিয়েছেন, পঞ্চায়েত নির্বাচনের পরে অঞ্চলটিতে পাকিস্তানভিত্তিক সন্ত্রাসীরে হামলা চালাতে পারে, গোয়েন্দা সূত্রে পাওয়া এমন খবরের পর পরই সেখানে নিরাপত্তা জোরদারে এত সংখ্যক সেনা মোতায়েন করা হয়েছে। এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে খবরে বলা হয়, বৃহস্পতিবার সকাল থেকেই কাশ্মীরে পৌঁছতে শুরু করেছে সেনা সদস্যরা। অঞ্চলের বিভিন্ন অংশে নিরাপত্তার দায়িত্ব দেয়া হয়েছে তাদের। এর এক সপ্তাহেরও কম সময় আগে ২৮শে জুলাই ১০০ কোম্পানি অতিরিক্ত আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয় সেখানে।
কাশ্মীর সফরে গিয়ে সেখানকার নিরাপত্তা খতিয়ে দেখতে জরুরি বৈঠক করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। দুই দিনের সফর শেষে তিনি কেন্দ্রে ফিরে যাওয়ার পর পরই সেনা পাঠানোর সিদ্ধান্ত নেয়া হলো। এদিকে, অঞ্চলটিতে আচমকা এত সংখ্যক সেনা মোতায়েনের খবরে উদ্বেগ সৃষ্টি হয়েছে আন্তর্জাতিক মহলে। বার্ষিক অমরনাথ যাত্রাও স্থগিত রাখা হয়েছে ৪ঠা আগস্ট পর্যন্ত।
সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, অমরনাথ যাত্রায় মোতায়েন এক দল জওয়ানকেও অন্যত্র আইনশৃঙ্খলা রক্ষায় পাঠানো হয়েছে। নিরাপত্তা খতিয়ে দেখতে বৃহস্পতিবার কাশ্মীর সফরে যান সেনাপ্রধান বিপিন রাওয়াত। আগামী দু’দিন সেখানেই অবস্থান করবেন তিনি। এদিকে, বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। মোদির কাছে চলতি বছরের শেষের দিকে সেখানে নির্বাচন আয়োজনের অনুরোধ জানান তিনি।

No comments

Powered by Blogger.