সুযোগ পেলেই নেপালকে সিকিমে পরিণত করবে ভারত: নেপালি কংগ্রেস এমপি

নেপালি কংগ্রেসের আইনপ্রণেতা প্রদীপ গিরি সতর্ক করে বলেছেন যে ভারত সুযোগ পেলেই নেপালকে সিকিমে পরিণত করবে।

বুধবার প্রতিনিধি পরিষদের আন্তর্জাতিক সম্পর্ক কমিটির এক বৈঠকে বক্তব্যকালে তিনি বলেন, ভারত পারলে নেপালকে সিকিমে পরিণত করবে। ১৯৭৫ সালে সিকিমকে দখল করে নেয় ভারত।

সিপিএন চেয়ারম্যান পুস্প কুমার দহলের নাম উচ্চারণ না করে গিরি বলেন, যেসব নেতা নেপাল-ভারত সীমান্তে বেড়া দেয়া ও গুহা যুদ্ধের কথা বলতেন তারা এখন ক্ষমতায়। তারা এখন ভারতের তৎপরতাকে মাথা নেড়ে সম্মতি দিচ্ছেন।

শুধু কথা বলে কূটনৈতিক সমস্যার সমাধান হবে না উল্লেখ করে এনসি নেতা সরকারের প্রতি কূটনৈতিক দক্ষতা প্রদর্শনের আহ্বান জানান। ভারত সুযোগ পেলে নেপালকে সিকিমে পরিণত করবে এই বাস্তবতা চিন্তা করে ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

গিরি ব্যাখ্যা করে বলেন, বিরোধী দলের আসনে বসে এমন কোন দাবি তোলা ঠিক নয় যখন সে সরকারে গেলে তা পূরণ করতে পারবে না। কূটনীতি নির্বাচনী প্রচারণার গলাবাজী নয়। কূটনৈতিক ব্যর্থতাই সবচেয়ে বড় ব্যর্থতা। ভারত পারলে নেপালকেও সিকিম বা ভুটানে পরিণত করবে। এটাই সত্য কথা।

সিপিএন এমপি ভিম রাওয়াল উল্লেখ করেন যে নেপালের বিস্তীর্ণ ভূখণ্ড ভারত দখল করে নিচ্ছে। এটা থামানোর জন্য তিনি পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। তিনি দাবি করেন যে নেপালের ৬০৬ বর্গকিলোমিটার ভূখণ্ড দখল করেছে ভারত এবং সীমান্তের ৭১টি জায়গায় বিরোধ রয়েছে।

ভারত সীমান্তে সড়ক ও অন্যান্য অবকাঠামো নির্মাণ করায় নেপালে বন্যা দেখা দিচ্ছে বলেও অভিযোগ করেন রাওয়াল।

No comments

Powered by Blogger.