ভুটান সফরে শীর্ষ মার্কিন কূটনীতিক, ইন্দো-প্রশান্ত অঞ্চলে আইনভিত্তিক শৃঙ্খলা বজায় রাখার আহ্বান

ভুটান সফরে গিয়ে যুক্তরাষ্ট্রের উপ পররাষ্ট্রমন্ত্রী জন জে সুলিভান ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আইন-ভিত্তিক শৃঙ্খলা বজায় রাখা ও জোরদারের গুরুত্ব তুলে ধরেছেন।

সুলিভান ১২-১৩ আগস্ট ভুটানের রাজধানী থিম্ফু সফর করেন। নবীন হিমালয়ান গণতান্ত্রিক দেশটিতে এটা গত দুই দশকের মধ্যে সবচেয়ে উঁচু মাপের মার্কিন কূটনীতিকের সফর।

দুই দিনের সফরকালে সুলিভান ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক, প্রধানমন্ত্রী লোটে শেরিং, পররাষ্ট্রমন্ত্রী তানদি দর্জি ও অর্থমন্ত্রী লোকনাথ শর্মার সঙ্গে সাক্ষাত করেন।

চলতি সপ্তাহের শেষ দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভুটান সফরে যাওয়ার কথা রয়েছে।

২০১৭ সালের ১৬ জুন ভুটান, ভারত ও চীনের ত্রিসংযোগ দোকলামে ভারত ও চীনা সেনাদের মধ্যে অচলাবস্থা তৈরি হয়, যা ৭৩ দিন বজায় ছিলো। ভুটানের দাবি করা একটি ভূখণ্ডে চীনের সেনারা সড়ক নির্মাণ শুরু করলে ভারতীয় সেনারা সেখানে গিয়ে বাধা দেয়। চীনা ভূখণ্ডে প্রবেশের জন্য ভারতীয় সেনাদের অভিযুক্ত করে বেইজিং। তবে ভুটানের অনুরোধে সাড়া দিয়ে সেনারা সেখানে গিয়েছে বলে ভারত দাবি করে। যদিও ভারতের দাবির পক্ষে ভুটানের তরফ থেকে স্পষ্ট কোন বক্তব্য পাওয়া যায়নি।

২৮ আগস্ট উভয় পক্ষের সেনারা পিছিয়ে গেলে অচলাবস্থার নিরসন হয়। ভূখণ্ডটি নিয়ে চীনের সঙ্গে ভুটানের সমস্যা এখনো রয়ে গেছে।

ভুটানের নেতাদের সঙ্গে বৈঠকে সুলিভান নানাবিধ বিষয় নিয়ে আলোচনা করেন বলে পররাষ্ট্র দফতরের মুখপাত্র মরগান ওর্তাগাস জানিয়েছেন। এসব বিষয়ের মধ্যে ‘ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আইন-ভিত্তিক শৃঙ্খলা বজায় রাখা ও জোরদারের গুরুত্ব’ও রয়েছে।

মুখপাত্র বলেন, তিনি আমাদের দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ সম্প্রসারণ এবং মানবপাচার মোকাবেলায় যৌথ প্রচেষ্টা জোরদারের গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন।

এদিকে, এক টুইটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, আমার ডেপুটি সুলিভান চলতি সপ্তাহে ভুটান সফর করায় আমি পুলকিত, যা গত দুই দশকের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের সরকারি সফর, যা আমাদের গুরুত্বপূর্ণ অংশীদার এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আইন-ভিত্তিক শৃঙ্খলা এগিয়ে নেয়ার ক্ষেত্রে অবদান রাখা ভুটানের প্রতি যুক্তরাষ্ট্রের সম্মান প্রদর্শনকে তুলে ধরেছে।

লোডেন ফাউন্ডেশনের সঙ্গে এক বৈঠকে উদ্যোক্তা উন্নয়ন ও সাংস্কৃতিক সংরক্ষণের জন্য ভুটানের প্রচেষ্টাগুলো সম্পর্কে অবগত হন সুলিভান।

ওর্তাগাস বলেন, মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী ভুটানের শিক্ষার্থী, শিক্ষক, প্রকৌশলী, বিজ্ঞানী ও উদ্যোক্তাদের সুবিধার জন্য বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ক কর্মকাণ্ডে যুক্তরাষ্ট্রের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।

No comments

Powered by Blogger.