শ্রীলংকায় ইস্টার হামলার জেরে পদত্যাগকারী মন্ত্রীদের ফের দায়িত্ব গ্রহণ

শ্রীলংকায় ইস্টার সানডেতে প্রাণঘাতী হামলার পর সমালোচনার মুখে পদত্যাগকারী মুসলিম মন্ত্রীরা আবারো সরকারে যোগ দিয়েছেন। তাদের ব্যাপারে পুলিশ নির্দোষ রিপোর্ট দেয়ার পর তারা শপথ গ্রহণ করেন।

২১ এপ্রিলের হামলার পর স্থানীয় একটি জঙ্গিগ্রুপের সঙ্গে সম্পৃক্ত সন্দেহে শতাধিক মুসলমানকে গ্রেফতার করা হয়। তিনটি চার্চ ও তিনটি বিলাসবহুল হোটেলে ওই হামলায় ২৫৪ জন নিহত হয়।

এক বৌদ্ধ এমপি মুসলিম এমপি ও মন্ত্রীদের বিরুদ্ধে সন্ত্রাসী সংযোগের অভিযোগ আনার পর জুনের গোড়ার দিকে নয় জন সরকারি এমপি ও বেশ কয়েকজন ক্যাবিনেট মন্ত্রী পদত্যাগ করেন।

প্রেসিডেন্ট অফিস থেকে মঙ্গলবার (৩০ জুলাই) দেয়া এক বিবৃতিতে বলা হয়, সম্প্রতি যেসব মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী সম্প্রতি পদত্যাগ করেছিলেন তারা গতরাতে ফের শপথ গ্রহণ করেছেন।

এমপিদের এক আইনজীবী বলেন যে পুলিশ তদন্ত রিপোর্টে নির্দোষ ঘোষণার পর তারা তাদের পুরনো পদে ফিরে যেতে রাজি হন।

শ্রীলংকার ২১ মিলিয়ন জনসংখ্যার ১০ শতাংশ মুসলমান। সেখানকার মুসলিম নেতারা বলছেন যে হামলার পর থেকে তাদের সম্প্রদায় সহিংসতা, বিদ্বেষমূলক বক্তব্য ও হয়রাণির শিকার হচ্ছে।

শ্রীলংকা মুসলিম কংগ্রেসের নেতা রউফ হাকিম বলেন, তার সম্প্রদায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সহযোগিতা করার পরও সম্মিলিত প্রতিহিংসার শিকার হচ্ছে।

বোমা হামলার পর শ্রীলংকার বেশ কয়েকটি শহরে দাঙ্গা ছড়িয়ে পড়ে। বৌদ্ধ চরমপন্থীদের হামলায় এক মুসলমান নিহত হয়। মুসলমানদের শত শত বাড়ি, দোকান ও মসজিদ ভাংচুর করা হয়।

তখন থেকে শ্রীলংকায় জরুরি অবস্থা বহাল রয়েছে।

No comments

Powered by Blogger.