যৌন হয়রানি মামলায় ভারতীয় মেজর জেনারেল চাকরিচ্যুত, নিশ্চিত করেছেন সেনাপ্রধান

যৌন হয়রানি মামলায় ভারতীয় সেনাবাহিনীর একজন মেজর জেনারেলকে শাস্তি হিসেবে চাকরিচ্যুত করার কথা স্বীকার করেছেন সেনাপ্রধান বিপিন রাওয়াত।

ভারতীয় সেনাবাহিনীর আসাম রাইফেলের উত্তর-পূর্বাঞ্চলীয় ব্রিগেডের ওই মেজর জেনারেলকে অবসর ভাতা ছাড়াই চাকরিচ্যুত করা হয়। সেনাবাহিনীর এক নারী কর্মকর্তাকে যৌন হয়রানির দায়ে তাকে পদচ্যুত করা হয়।

দেশটির সামরিক আদালতের সুপারিশক্রমে মেজর জেনারেল আর এস জাশোয়ালকে বরখাস্ত করা হয়েছে বলে শুক্রবার নিশ্চিত করেন জেনারেল রাওয়াত। গত মাসে তাকে চাকরিচ্যুত করার আদেশে স্বাক্ষর করেন তিনি।

সেনাবাহিনীর কর্মকর্তারা বলেছেন, ‘সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত ওই সেনা কর্মকর্তাকে এই দণ্ড দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। শুক্রবার সেনাপ্রধানের সিদ্ধান্তটি পদচ্যুত ওই মেজর জেনারেলকে জানান কমান্ডার লে. জেনারেল এমজেএস খালোন।’

গত বছরের ডিসেম্বরে ভারতের একটি সামরিক আদালত ওই আর্মি জেনারেলের বিরুদ্ধে যৌন হয়রানির প্রমাণ পাওয়ায় তাকে বরখাস্ত করার সুপারিশ করে। আদালতের সেই সুপারিশের পরিপ্রেক্ষিতে তাকে সেনাবাহিনী থেকে পদচ্যুত করা হয়।

যৌন হয়রানির ওই ঘটনাটি ঘটে ২০১৬ সালে। তখন অভিযুক্ত ওই মেজর জেনারেল ভারতীয় সেনাবাহিনীর পশ্চিমাঞ্চলীয় কমান্ডের অধীনে হরিয়ানার চন্ডিমন্দির সেনানিবাসে কর্মরত ছিলেন। সেখানে ক্যাপ্টেন পদমর্যাদার একজন নারী কর্মকর্তাকে যৌন হেনস্থা করেন তিনি।

No comments

Powered by Blogger.