হুদায়দা বন্দরে মানবিক বিপর্যয় ধেয়ে আসছে: জাতিসংঘের হুঁশিয়ারি

দারিদ্রপীড়িত ইয়েমেনে বিশেষ করে বন্দরনগরী হুদায়দাতে মানবিক বিপর্যয় সৃষ্টি হতে পারে বলে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের শিশু তহবিল বিষয়ক সংস্থা ইউনিসেফ।
আজ (বুধবার) ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিতা এইচ যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের বন্দর এবং বেসামরিক অবকাঠামোর ওপর হামলা অবিলম্বে বন্ধ করতে সব পক্ষের প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, এসব অবকাঠামোর ওপর হামলা অগ্রহণযোগ্য, অমানবিক এবং যুদ্ধের মৌলিক নীতির পরিপন্থি।
তিনি বলেন, চলমান সংঘর্ষ এবং হুদায়দা বন্দরের বেসামরিক অবকাঠামোতে যেভাবে অব্যাহতভাবে হামলা চালানো হচ্ছে তাতে হাজার হাজার শিশু এবং তাদের পরিবারের জীবনের জন্য চরম হুমকি হয়ে উঠছে। গত কয়েক দিন ধরে বিভিন্ন অবকাঠামোতে  যেভাবে হামলা চালানো হচ্ছে তাতে শিশু এবং তাদের পরিবারগুলোকে রক্ষা করা অত্যাবশ্যক হয়ে দাঁড়িয়েছে।
সম্প্রতি হুদায়দা শহরের জাবিদ এলাকায় ইউনিসেফ পরিচালিত স্যানিটেশন কেন্দ্রে এবং আল মিনা শহরের পানি ব্যবস্থার ওপর ন্যাক্কারজনক হামলার প্রতি ইঙ্গিত করেন হেনরিতা। তিনি সংশ্লিষ্ট পক্ষকে সতর্ক করে দিয়ে বলেন, জনগণের মৌলিক অবকাঠামোর ওপর সরাসরি হামলার ফলে এসব এলাকায় কলেরা এবং ডায়রিয়ার মতো মারাত্মক রোগ ছড়িয়ে পড়তে পারে।

No comments

Powered by Blogger.