মার্কিন আগ্রাসন বিনা জবাবে পার পাবে না: সিরিয় রাষ্ট্রদূত

লেবাননে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত আলী আবদুল করিম আলী
লেবাননে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত আলী আবদুল করিম আলী বলেছেন, আমেরিকা যদি সিরিয়ার ওপর হামলা চালায় তাহলে দামেস্ক তার কঠোর জবাব দেবে। ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনাকে গতকাল (বুধবার) দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি একথা বলেছেন।
সিরিয়ার বিরুদ্ধে যখন মার্কিন আগ্রাসনের আশংকা বাড়ছে তখন তিনি এ মন্তব্য করলেন। আলী আবদুল করিম নিজেও মনে করেন, তার দেশের ওপর মার্কিন আগ্রাসনের আশংকা রয়েছে।
পূর্ব গৌতায় পশ্চিমাদের পরাজয়ের কারণে সিরিয়ার বিরুদ্ধে সামরিক হামলার বিষয়ে আমেরিকা ও তার মিত্ররা হুমকি দিচ্ছে বলেও তিনি উল্লেখ করেন। তিনি বলেন, রাজধানী দামেস্কের কাছে সন্ত্রাসীদের পরাজয়ের পর আমেরিকা ও তার মিত্ররা হতাশ হয়ে পড়েছে। সন্ত্রাসীদের ওপর আগ্রাসী এসব শক্তির ভরসা কমে গেছে।
সিরিয়ার এ কূটনীতিক বলেন, তার দেশের বিরুদ্ধে পূর্ণাঙ্গ যুদ্ধ অবাস্তব তবে সীমিত পরিসরে যুদ্ধ হলেও শত্রুরা কঠোর জবাব পাবে। তিনি বলেন, সিরিয়া, ইরান ও রাশিয়া যেকোনো আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াবে এবং তাদের জবাব হবে জোরালো ও কঠোর। সিরিয়ার ওপর পশ্চিমা সম্ভাব্য হামলা সম্পর্কে রাশিয়ার অবস্থান তুলে ধরে আলী আবদুল করিম বলেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও দেশটির শীর্ষ কামন্ডাররা বিষয়টি পরিষ্কার করেছেন যে, রুশ ও সিরিয়ার সেনাদের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলা হলে তার বিরুদ্ধে চূড়ান্ত জবাব দেবে মস্কো। এছাড়া, লেবাননে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার জাসিপকিনের বক্তব্য তুলে ধরেন আলী করিম। জাসিপকিন বলেছেন, “আমেরিকা যদি সিরিয়ার ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালায় তাহলে সেগুলোকে ভূপাতিত করা হবে এমনকি যে উৎস থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে তার ওপর হামলা করবে রাশিয়া।”
আলী আবদুল করিম আরো বলেন, যদিও আমেরিকা বড় শক্তি এবং তারা হামলা চালাতে সক্ষম তবে রাশিয়াও সামরিক দিক দিয়ে শক্তিশালী। তিনি বলেন, কোনো হামলা বিনা জবাবে পার পাবে না। তিনি বলেন, মিত্রদের সঙ্গে তার দেশের সর্বোচ্চ সম্পর্ক রয়েছে।

No comments

Powered by Blogger.