নিরাপত্তার ক্ষেত্রে দরকার ‘জিরো টলারেন্স’ by আলী ইমাম মজুমদার

উড়োজাহাজে কোথাও যেতে-আসতে টিকিট লাগে। আর বিদেশে যেতে হলে দরকার হয় পাসপোর্ট, ভিসাসহ নানাবিধ আনুষ্ঠানিকতা। এগুলো পরীক্ষা-নিরীক্ষা করা হয় বিমানবন্দরে। ধাপে ধাপে পার হতে হয় বিভিন্ন স্তর। এসব কারণেই বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা গুরুত্বের সঙ্গে দেখা হয়। আর এর আবশ্যকতাও বাড়ছে দিনের পর দিন। আর তা কার্যকর করতে স্তরে স্তরে রয়েছেন বিভিন্ন সংস্থার কর্মীরা। বিমানবন্দর ভবনে প্রবেশ থেকে বিমানে আরোহণ পর্যন্ত পাঁচ স্তরবিশিষ্ট নিরাপত্তাবলয় রয়েছে বলে লক্ষ করা যায়। আমাদের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর শীর্ষে অবস্থান ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের। এর বর্তমান অবকাঠামো ক্রমসম্প্রসারমাণ হলেও বাড়তি চাহিদা জোগান দিতে হিমশিম খাচ্ছে। কিন্তু নিরাপত্তাব্যবস্থায় যেন ঘাটতি না থাকে, সে বিষয়ে সরকার সচেতন। আরও উল্লেখ্য যে এই ঘাটতির অভিযোগে আমাদের দেশ থেকে পণ্য নিয়ে যাওয়া বিমানের কোনো কোনো দেশে অবতরণে নিষেধাজ্ঞার ঘটনাও ঘটেছে। অতি সম্প্রতি সরকারের দুই বছরের নিরলস প্রচেষ্টায় যুক্তরাজ্য সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করল। এ ধরনের নিষেধাজ্ঞায় ব্যবসা-বাণিজ্যে ক্ষতির পাশাপাশি দেশের ভাবমূর্তিও ক্ষুণ্ন হয়। শাসনব্যবস্থার সক্ষমতাও এর সঙ্গে সংশ্লিষ্ট। দেশের প্রধান বিমানবন্দরটির স্তরে স্তরে নিরাপত্তাবলয় সাজানো আছে। এর বিপরীতে রয়েছে জনবল। কোনো সংস্থায় তা ঘাটতি থাকলে মিটিয়ে নেওয়ার ব্যবস্থাও করা যায়। তাতে তেমন কোনো সমস্যা হচ্ছে বলে মনে হয় না। তবে এসব নিরাপত্তাব্যবস্থার সঙ্গে যাঁরা সংশ্লিষ্ট আছেন, তাঁদের কেউ কেউ তা প্রায়ই ভঙ্গ করেন বলে অভিযোগ রয়েছে। অভিযোগ রয়েছে, তাঁদের সহায়তায় অন্যরাও তা হামেশা ভেঙে চলে। এ ধরনের নিয়ম ভঙ্গ হয়তোবা কোনো নাশকতা সাধনের উদ্দেশ্যে নয়। মূলত স্বজনের বিদেশ যাওয়া বা দেশে ফেরাকালে বিদায় কিংবা স্বাগত জানানোর উদ্দেশ্যে ঘটে থাকে। তবে কাজগুলো তো বেআইনি ও শাস্তিযোগ্য। আর এই ঢিলেঢালা নিরাপত্তাব্যবস্থার সুযোগই তো নিতে পারে কোনো অসাধু চক্র। এমনই দুটি ছোট কিন্তু গুরুত্বপূর্ণ খবর দেশবাসীকে বিচলিত করার মতো। ফেব্রুয়ারি মাসের ১৯ ও ২২ তারিখে প্রথম আলোয় গুরুত্বের সঙ্গে প্রকাশিত হয় খবর দুটি। প্রথম খবরটির শিরোনামে ছিল ‘পুলিশকাণ্ডে নিরাপত্তা ছিন্ন’। পুলিশের একজন ইউনিফর্মধারী উপপরিদর্শক পাঁচ স্তরের নিরাপত্তাব্যবস্থা ছিন্ন করে তাঁর একজন বিদেশগামী আত্মীয়কে তুলে দিতে সরাসরি থাই এয়ারলাইনসের একটি জাহাজে উঠে পড়েন। এমন সময় জাহাজের দরজা বন্ধ হয়ে গেলে আটকা পড়েন তিনি। ঘটনা টের পেয়ে ক্যাপ্টেন দরজা খুলে তাঁকে নামান। তবে নিরাপত্তার ঝুঁকি রয়েছে বলে অস্বীকার করেন বিমান চালাতে। সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপে বিমানটি ঢাকা ত্যাগ করে। তবে সেই উপপরিদর্শকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়ার কথা জানা যায়নি। তিনি বিমানবন্দরে কর্মরত নন। তখন পুলিশি দায়িত্বও পালন করছিলেন না। ছিলেন পারিবারিক কাজে। তাহলে ইউনিফর্ম তিনি পরেছিলেন এভাবে ঢুকে পড়ার সুবিধার্থে। এমনটা বিশ্লেষণ করলে কি খুব বেশি বলা হবে? আর পুলিশ ছাড়াও বিমানবন্দরে অনেক সংস্থা আছে। কেউ তাঁকে চ্যালেঞ্জ করল না। সংশ্লিষ্ট উপপরিদর্শক বলেছেন, চেকিং থেকে শুরু করে বিমানে আরোহণ পর্যন্ত কেউ তাঁকে কিছু জিজ্ঞেস করেনি। তাহলে কি এ ধরনের পোশাক পরে কোনো নাশকতাকারীর এই স্পর্শকাতর এলাকায় প্রবেশ করার বাসনা চেপে বসতে পারে না? আর সেই উপপরিদর্শককে তাৎক্ষণিক কোনো শাস্তির আওতায় না এনে সংশ্লিষ্ট সংস্থা নীরব রইল। ২২ তারিখে প্রকাশিত খবরটির শিরোনাম ‘এবার নিরাপত্তা ছিন্ন করলেন কাস্টমস কর্মকর্তা’। জানা গেল, অস্ট্রেলিয়াগামী ছেলেকে উড়োজাহাজে তুলে দিতে কাস্টমসের একজন রাজস্ব সহায়ক কর্মকর্তা নিরাপত্তাবেষ্টনীর দুই ধাপ পেরিয়ে বোর্ডিং ব্রিজ এলাকায় ঢুকে পড়েন। এই কর্মকর্তা অবসর প্রস্তুতির ছুটি কাটাচ্ছেন। তবে তাঁর কর্তব্যকালীন পরিচয়পত্র ফেরত নেয়নি কাস্টমস। বিমানবন্দরে কর্তব্যরত ম্যাজিস্ট্রেট তাঁকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন। শাস্তি হয়েছে তাঁর। হয়তোবা এটা থেকে শিক্ষা নেবেন অন্যরা। তবে প্রশ্ন থেকে যায়, তাঁর কাছ থেকে ডিউটি পাসটি ফেরত নেওয়ার দায়িত্বে যে কর্মকর্তা রয়েছেন, তাঁর কী হয়েছে? সম্ভবত কিছুই হয়নি। খবরের কাগজের প্রতিবেদন অনুসারে বিমানবন্দরে সংশ্লিষ্ট একজন পুলিশ কর্মকর্তা বলেছেন, আত্মীয়দের বিদায় জানাতে সরকারি চাকরিজীবী, বিভিন্ন বাহিনীর ইউনিফর্মধারী লোকজন, রাজনৈতিক নেতা, সাংবাদিকসহ নানা পর্যায়ের লোকজন বিভিন্ন সময়ে বিমানবন্দরের স্পর্শকাতর এলাকায় প্রবেশের অনুরোধ করেন। সেই অনুরোধ কতটা রাখা হয় কিংবা হয় না, তার উল্লেখ নেই সেই বক্তব্যে। তবে অনেকাংশেই যে রাখা হয় বা রাখতে হয়, তা অনুমান করা যায়। এমনিতেই বিমানে আরোহণকালীন পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায়ও আমাদের নিরাপত্তা তল্লাশি বেশ কম। তার মধ্যে যদি এভাবে অনুপ্রবেশের সুযোগ থাকে, বিপর্যয় ঘটার আশঙ্কা থেকেই যায়। আর এ ধরনের অপরাধ করে দায়মুক্তি পেতে থাকলে তো সেই আশঙ্কা আরও ঘনীভূত হয়। বিমানবন্দরে নিরাপত্তার আরেকটি হুমকির কারণ হতে পারে ভিআইপি লাউঞ্জ থেকে। এই লাউঞ্জগুলো ব্যবহারকারীদের কতজন ভিআইপি আর কারা নয়, তার অনুসন্ধান করা যেতে পারে উচ্চক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের দিয়ে। কর্মরত পুলিশ ও ম্যাজিস্ট্রেট বর্তমান পরিস্থিতি সামাল দেওয়ার জন্য যথেষ্ট নন। একজন ভিআইপি গমনাগমনকালে কতজন সহচর বিদায় ও স্বাগত জানাতে উপস্থিত থাকার কথা, তা-ও নির্দিষ্ট করা আছে। এর ধারেকাছেও মানা হয় না। ঝাঁক বেঁধে ঢুকে পড়ে বিভিন্ন সময়ে। আর ভিআইপি তালিকায় আসেন না এমন অনেকেই বিমানবন্দরে কর্মরত কোনো না কোনো সংস্থার যোগসাজশে তা ব্যবহার করছেন। এই লাউঞ্জগুলোর অপব্যবহার বাড়াচ্ছে নিরাপত্তা হুমকি। কিছু ভিআইপি সহচর বোর্ডিং ব্রিজের গেটে তাঁদের বিদায় ও স্বাগত জানান। এটা অনেকটা দীর্ঘদিনের রেওয়াজ হয়ে গেছে বলে লক্ষ করা যায়। ব্যয়বহুল এই স্থাপনার প্রকৃত ও ন্যায্য ব্যবহার নিশ্চিত করা দরকার। অপেক্ষাকৃত ছোট আয়তনের আমাদের দেশটি পৃথিবীর অষ্টম জনবহুল দেশ। ইতিমধ্যে জনসংখ্যা ১৬ কোটি ছাড়িয়েছে। অর্থনৈতিক প্রবৃদ্ধির ফলে বাড়ছে জীবনযাত্রার মান। প্রসার ঘটছে শিল্প-ব্যবসাসহ বিভিন্ন কার্যক্রমের। তাই দ্রুত বেড়ে চলেছে বিমানযাত্রীর সংখ্যা। আর সেটা অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক উভয় ক্ষেত্রে। এই চাহিদার জোগান দিতে আমাদের বিভিন্ন বিমানবন্দরের ক্রমসম্প্রসারণ ঘটছে। তেমনি প্রক্রিয়া চলমান রয়েছে আরও একটি বৃহৎ আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের। সবকিছুরই প্রয়োজন রয়েছে। তবে সর্বাগ্রে প্রয়োজন আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বিমানবন্দরের নিরাপত্তাবিধান। এই সামর্থ্য আমাদের আছে। এর সদ্ব্যবহার না করে বরং করা হচ্ছে অপব্যবহার। যাঁরা দায়িত্বে থাকছেন, তাঁরা চলছেন ঢিলেঢালে। নচেৎ আলোচ্য দুটি ঘটনা ঘটত না। এ দুটি তো ধরা পড়ায় জনগণ জানল। এই সর্বনাশা পথ থেকে ফেরানো সম্ভব। যে জনবল যেখানে নিয়োজিত, সেখানে তাঁর কাজটি তাঁকে দিয়েই করাতে হবে। এ ক্ষেত্রে কোনো বিচ্যুতিকে দেখতে হবে ‘জিরো টলারেন্স’ নিয়ে।
আলী ইমাম মজুমদার: সাবেক মন্ত্রিপরিষদ সচিব
majumderali1950@gmail.com

No comments

Powered by Blogger.