সিরিয়ায় রাসায়নিক অস্ত্র তৈরির যন্ত্রপাতি সরবরাহ করছে উত্তর কোরিয়া

রাসায়নিক অস্ত্র তৈরিতে ব্যবহার করা যায় সিরিয়ায় এমন যন্ত্রপাতি সরবরাহ করছে উত্তর কোরিয়া বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম। জাতিসংঘের বিশেষজ্ঞাদের বরাতে খবরে বলা হয়েছে, সিরিয়ায় অ্যাসিড প্রতিরোধী টাইলস, ক্ষয়রোধী ভালব ও পাইপ সরবরাহ করা হচ্ছে।
মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস জানিয়েছে, পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র বিশেষজ্ঞদের সিরীয় অস্ত্র নির্মাণ কারখানায় দেখা গেছে। সিরীয় বাহিনী বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্ব ঘৌটায় ক্লোরিন গ্যাস ব্যবহার করছে বলে প্রতিবেদন আসার পর নতুন এ অভিযোগ প্রকাশ্যে আসে। এ সম্পর্কিত জাতিসংঘের ওই প্রতিবেদন এখনও প্রকাশ করা না হলেও তা ফাঁস হয়ে গেছে। অন্যদিকে ক্লোরিন গ্যাস ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে সিরিয়া সরকার। আর নিজেদের পারমাণবিক কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মধ্যে আছে উত্তর কোরিয়া। টাইলসগুলো রাসায়নিক অস্ত্র তৈরির কারখানা নির্মাণে ব্যবহৃত হচ্ছে বলেও দাবি করা হয়েছে। ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, ২০১৬ সালের শেষ দিক থেকে ২০১৭ সালের প্রথম দিকে একটি চীনা ট্রেডিং ফার্মের মাধ্যমে পাঁচটি চালান সিরিয়ায় পাঠানো হয়েছে। এগুলো কয়েক বছর ধরে পাঠানো বহু চালানের একটি অংশ বলে অভিযোগ করেছে জার্নালটি।
সিরিয়ার সরকারি সংস্থা দ্য সায়েন্টিফিক স্টাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টার (এসএসআরসি) কয়েকটি ‘ফ্রন্ট’ কোম্পানির মাধ্যমে এসব চালানের মূল্য পরিশোধ করেছে বলে দাবি ওয়াল স্ট্রিট জার্নালের। ফাঁস হওয়া ওই প্রতিবেদনটি প্রকাশ করা হবে কিনা তা পরিষ্কার করেননি জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক। কিন্তু নিউইয়র্ক টাইমসকে বলেন, আমার ধারণায় সাধারণ বার্তাটি হচ্ছে, যেসব নিষেধাজ্ঞা আরোপিত আছে, সব সদস্য দেশের দায়িত্ব তা মেনে চলা। জাতিসংঘের ওই প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়া সরকার জাতিসংঘ প্যানেলকে জানিয়েছে উত্তর কোরিয়ার স্পোর্টস কোচ ও ক্রীড়াবিদরাই শুধু সিরিয়ায় আছে।

No comments

Powered by Blogger.