দিনব্যাপী আয়োজনে গুগলের ডেভফেস্ট

‘সেরা আয়োজনটা শুরু হবে এর পরেই’—মঞ্চে ঘোষণা দিলেন সঞ্চালক। কী? কী? একটা চাপা রবে আগ্রহ নিয়ে গলা বাড়িয়ে দেন অংশগ্রহণকারীরা। ‘ভোজন পর্ব’—সঞ্চালকের উত্তর। দর্শকসারিতে যে আট্টহাসির রোল পড়ল, তা যেন আর শেষই হয় না। গতকাল শনিবার দুপুরের ঘটনা। রাজধানীর টিসিবি মিলনায়তনে তখন চলছে গুগল ডেভেলপার্স ফেস্টিভ্যাল বা ডেভফেস্টের বাংলাদেশ পর্ব।
এবার প্রথমবারের মতো গুগল ডেভেলপার গ্রুপের (জিডিজি) তিনটি সংগঠন জিডিজি ঢাকা, জিডিজি সোনারগাঁও ও জিডিজি বাংলা যৌথভাবে ডেভফেস্টের আয়োজন করেছে। এর পৃষ্ঠপোষক গুগল। ডেভফেস্ট শুরু হয় সকাল নয়টায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুগলের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইকোসিস্টেম ডেভেলপার রিলেশনসের প্রধান সুনসন কোন। মূল বক্তৃতায় মেশিন লার্নিং এবং টেনসোরফ্লো নিয়ে কথা বলেন তিনি। প্রথম আলোকে সুনসন বলেন, ‘আমার সবচেয়ে ভালো লেগেছে অংশগ্রহণকারীদের আগ্রহ দেখে। সকাল থেকে বিকেল পর্যন্ত তাঁদের সংখ্যাটা কমেনি।’ এরপর ফায়ারবেজ এবং অ্যাঙ্গুলার জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে আধুনিক ওয়েব অ্যাপ বানানোর প্রক্রিয়া নিয়ে কথা বলেন সফটওয়্যার প্রকৌশলী জুনায়েদ হোসাইন। অনুষ্ঠানে তিনটি প্যানেল আলোচনা ছিল। জিডিজি ঢাকার পরামর্শক আরিফ নিজামীর সঞ্চালনায় ‘ডিজিটাল রূপান্তর’ শীর্ষক প্যানেল আলোচনায় কথা বলেন ডিনেটের প্রধান নির্বাহী অনন্য রায়হান ও রবি আজিয়াটা লিমিটেডের ডিজিটাল সার্ভিসেসের প্রধান মঞ্জুর রহমান।
অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা, বিডিজবসের প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম ফাহিম মাশরুর, অন্য রকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান ও জুমশেপারের প্রতিষ্ঠাতা কাউসার আহমেদের অংশগ্রহণে ‘লোকাল নিড, গ্লোবাল অপরচুনিটি’ শীর্ষক এক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। সঞ্চালনায় ছিলেন জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ সুলতান। বড় বড় বিদেশি প্রতিষ্ঠান স্থানীয় বাজারের নতুন উদ্যোক্তাদের জন্য হুমকি কি না—এমন প্রশ্নের উত্তরে মাহমুদুল হাসান বলেন, ‘আমাদের স্থানীয় সমস্যা সম্পর্কে আমরাই সবচেয়ে ভালো জানি। আর তাই সেরা সমাধানটা আমরাই দিতে পারব।’ এ সময় ফাহিম মাশরুর বলেন, ‘বড় প্রতিষ্ঠানগুলোর সুবিধা হচ্ছে, তাদের কাছে আমাদের সম্পর্কে প্রচুর তথ্য আছে। আর এই একটা সুবিধা দিয়ে তারা আমাদের চেয়ে এগিয়ে যাচ্ছে।’ উইমেন টেকমেকার্স বাংলাদেশের লিড রাখসান্দা রুখামের সঞ্চালনায় ‘প্রযুক্তিতে নারী’ শীর্ষক একটি প্যানেল আলোচনায় অংশ নেন গ্রামীণফোনের অ্যাপ ইকোসিস্টেমের প্রধান জাকিয়া জেরিন, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্সের পরিচালক রিদমা খান ও ওয়ান৯৭ কমিউনিকেশনের কান্ট্রি ম্যানেজার শাহানা শারমিন। অনুষ্ঠানে ইনোভেশন ইন গুগল নিয়ে আলোচনা করেন গুগলের কান্ট্রি মার্কেটিং কনসালট্যান্ট হাসমী রাফসানজানি। এবারের ডেভফেস্টে ছয় শতাধিক ডেভেলপার অংশ নিয়েছেন বলে জানানো হয়।
মেহেদী হাসান

No comments

Powered by Blogger.