হঠাৎ ভূমিকম্প- কী করবেন? by মো. রেদোয়ান হোসেন

ভূমিকম্পের সময় আমরা আতংকিত হয়ে পড়ি। কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়ি। অনেকে আবার এতটাই হতবাক হয়ে পড়ে যে, ফলে তারা বিপদের সম্মুখীন হন। তাই এ সময়ে কিছু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।
হিমালয় সংলগ্ন অবস্থান, অভ্যন্তরে বড় ধরনের তিনটি ভূ-চ্যুতি ও দীর্ঘ বছর ধরে বড় ধরনের ভূমিকম্প না হওয়ার কারণে বাংলাদেশে বড় ধরনের ভূমিকম্পের আশংকা অনেক বেশি। জাতিসংঘের ভূমিকম্প দুর্যোগ সূচকে ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে বাংলাদেশ। ভূ-চ্যুতির কারণে দেশের ৪৩ শতাংশ এলাকা রয়েছে ভূমিকম্পে উচ্চ ঝুঁকিতে। মধ্যম ঝুঁকিতে রয়েছে ৪১ শতাংশ এলাকা। তাই ভূমিকম্পের ব্যাপারে সতর্কতা ও সচেতনতা জরুরি। এবার জেনে নেই ভূমিকম্পের সময় করণীয়গুলো কী কী-
১. ভূকম্পন অনুভূত হওয়ার সঙ্গে সঙ্গে বিদ্যুৎ ও গ্যাস লাইন বন্ধ রাখুন।
২. ঘরে হেলমেট থাকলে মাথায় দিয়ে বাসা থেকে বেরিয়ে পড়ুন। তা না হলে মজবুত টেবিল, খাটের নিচে কিংবা পিলারের সঙ্গে অবস্থান করুন। হেলমেট না থাকলে মাথা রক্ষার জন্য হাতের কাছে বালিশ রাখতে পারেন।
৩. বাসা থেকে বের হয়ে যতটা সম্ভব খোলা জায়গায় অবস্থান করুন।
৪. বের হওয়ার জন্য লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন। তবে সিঁড়িতে আশ্রয় নিবেন না। কেননা ভবন ধসে পড়লে সবার আগে সিঁড়ি ধসে পড়ার আশংকা বেশি থাকে।
৫. বিপদের সময় তাড়াহুড়ো না করে যথাসম্ভব মাথা ঠাণ্ডা রাখুন।
৬. গাড়িতে কিংবা যানবাহনে অবস্থান করলে বড় ভবন কিংবা সেতু থেকে দূরে খোলা নিরাপদ স্থানে পার্ক করুন।
৭. মাত্র কয়েক সেকেন্ডের ভূমিকম্পে ভয়ংকর সর্বনাশ ঘটাতে পারে। তাই জীবনের প্রতি গুরুত্ব বেশি দিন।
৮. বড় ভূমিকম্পের পরপরই আরেকটা ছোট ভূমিকম্প হতে পারে। তাই একবার ভূমিকম্প থেমে গেলেই অবস্থান পরিবর্তন করবেন না। সতর্ক থাকুন এবং বেশ কিছু সময় পর্যন্ত নিরাপদ স্থানে অবস্থান করুন।
৯. ঘটনার পর এমন স্থানে অবস্থান করুন, যাতে সবাই একসঙ্গে থাকা যায় এবং যে কোনো সমস্যা একসঙ্গে মোকাবেলা করতে পারেন।
১০. কোনো কারণে আটকা পড়লে বেরিয়ে আসার পথ খুঁজে পাওয়ার আশা ও সাহস রাখুন। ধৈর্য ধরে অপেক্ষা করুন। উদ্ধারকারীর কাছে আপনার চিৎকার বা সংকেত পৌঁছানোর চেষ্টা করুন।
বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, টাঙ্গাইল

No comments

Powered by Blogger.