নিজামীর ফাঁসি বহাল, বৃহস্পতিবার সারাদেশে জামায়াতের সকাল-সন্ধ্যা হরতাল

মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের আমীর মাওলানা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ  আজ এ রায় ঘোষণা করে। বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। রায় ঘোষণাকে কেন্দ্র করে সকাল থেকেই পুরো সুপ্রিম কোর্ট এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়।
গত বছরের ২৯শে অক্টোবর জামায়াতের প্রধান নেতা নিজামীর বিরুদ্ধে মৃত্যুদ-ের রায় দেয় ট্রাইব্যুনাল-১। তার বিরুদ্ধে গঠন করা ১৬টি অভিযোগের মধ্যে আটটি অভিযোগ প্রমাণিত হয় বলে ট্রাইব্যুনালের রায়ে বলা হয়। এর মধ্যে চারটি অভিযোগে তাকে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড দেন ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে গত বছরের ২৩শে নভেম্বর সর্বোচ্চ আদালতে আপিল করেন তিনি। ধর্মীয় অনুভূতিতে আঘাতের একটি মামলায় ২০১০ সালের ২৯শে জুন মতিউর রহমান নিজামীকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। একই বছরের ২রা আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানো হয়।
বৃহস্পতিবার সারাদেশে জামায়াতের সকাল-সন্ধ্যা হরতাল
জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড বহাল রাখার প্রতিবাদে আগামীকাল বৃহস্পতিবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে দলটি। বুধবার সকালে জামায়াতে ইসলামীর ওয়েব সাইটের মাধ্যমে দলটির ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এক যুক্ত বিবৃতির মাধ্যমে এ হরতালের ডাক দেন। বিবৃতিতে বলা হয়, মাওলানা মতিউর রহমান নিজামীকে ঠাণ্ডা মাথায় সরকারের নির্ধারিত ছকে হত্যা করে সরকার পরিকল্পিতভাবে দেশকে এক ভয়াবহ সংঘাতের দিকে ঠেলে দিতে চায়। সরকারের জুলুম, নির্যাতন ও মাওলানা মতিউর রহমান নিজামীকে পরিকল্পিতভাবে হত্যার ষড়যন্ত্রের প্রতিবাদে আমরা আগামীকাল ৭ ডিসেম্বর বৃহস্পতিবার সারাদেশে সকাল-সন্ধ্যা শানিত্মপুর্ণ হরতাল কর্মসূচি ঘোষণা করছি। বিবৃতিতে ঘোষিত কর্মসূচি শান্তিপূর্ণভাবে সফল করার জন্য জামায়াতে ইসলামীর সকল শাখা এবং কৃষক, শ্রমিক, ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী, সুশীলসমাজ ও পেশাজীবীসহ সকল শ্রেণি-পেশার মানুষ তথা দেশের আপামর জনতার প্রতি আহ্বান জানানো হয়। তবে বিবৃতিতে জানানো হয়, অ্যাম্বুলেন্স, লাশবাহী গাড়ি, হাসপাতাল, ওষুধের দোকান, ফায়ার সার্ভিস ও সংবাদপত্রের গাড়ি হরতালের আওতামুক্ত থাকবে।
‘অপরাধ স্বীকার করিনি’
জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর রায়ের প্রতিক্রিয়ায় তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, যেহেতু আদালত রায় দিয়েছে তাই আইনজীবী হিসেবে তাদের এ রায় মেনে নিতে হবে। রিভিউ দায়েরের ব্যাপারে তিনি বলেছেন, এ ব্যাপারে নিজামীর পরামর্শ অনুযায়ী তারা কাজ করবেন।
খন্দকার মাহবুব হোসেন বলেন, আমরা শুনানিতে কোন অপরাধ স্বীকার করিনি। আমরা বলেছিলাম, এই মামলার অভিযোগেই বলা হয়েছে, পাকিস্তানি আর্মি এসব ক্ষেত্রে প্রধান আসামি। নিজামীকে বলা হয়েছে সহযোগী আসামি। প্রধান আসামি, পাকিস্তানি আর্মি যাদের আমরা যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত করেছিলাম তাদের ক্ষমা করে দেয়া হয়েছে। আমরা বলেছি, প্রধান আসামিদের ছেড়ে দিয়ে সহযোগী আসামিদের শাস্তি দেয়া যায় না। এরপরও যদি শাস্তি দেয়া হয় কিছুতেই সে শাস্তি মৃত্যুদণ্ড হতে পারে না। তিনি বলেন, কে অপরাধার করেছে আর কে করে নাই তা ভবিষ্যতে ইতিহাসের মাধ্যমে সবাই জানবে। তিনি বলেন, নিজামী একজন ইসলামি চিন্তাবিদ। ট্রাইব্যুনালের রায়েও তা বলা হয়েছে। তিনি বয়স্ক মানুষ। এসব দিক বিবেচনা করে আমরা আবেদন জানিয়েছিলাম যেন তাকে মৃত্যুদণ্ড দেয়া না হয়।

No comments

Powered by Blogger.