খালা দেশের রাজনীতিতে চান, মায়ের ‘না’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের রাজনীতিতে দেখতে চান তার বোনের মেয়ে ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিককে। কিন্তু শেখ রেহানা তার মেয়েকে দেশের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হতে দিতে রাজি নন। বুধবার রাজধানীর একটি হোটেলে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআই  আয়োজিত ‘লেটস টক’ শীর্ষক তরুনদের সঙ্গে এক মতবিনিময় সভায় টিউলিপ নিজেই এসব কথা জানান। তিনি বলেন, খালা যখন আমাকে দেখলেন। বললেন, তুই চলে আয়। এখানে রাজনীতি কর। কিন্তু মা বলেন, তুমি বাংলাদেশে ছুটি কাটাতে পার। কিন্তু রাজনীতি করো না। টিউলিপ বলেন, খালার কাছ থেকে ধৈর্যশীল ও বিনয়ী হতে শিখেছি। তিনি আরও বলেন, একজন রাজনীতিক বিশ্বের যে কোনো জায়গা থেকে জনগণকে সেবা দিতে পারেন। বাংলাদেশ বা ইংল্যান্ডে থাকতে হবে এমনটি নয়। ইংল্যান্ডে আমি  যেভাবে পারি সেভাবে বাংলাদেশিদের সহযোগিতা করার চেষ্টা করি। বঙ্গবন্ধুর নাতনি বলেন, তার মা চাননি তিনি রাজনীতি করেন। কারণ রাজনীতি তার মায়ের জীবন নষ্ট করেছে। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট তার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মা  বেগম ফজিলাতুন্নেসা মুজিবসহ পরিবারের অধিকাংশ সদস্যকে হারান। বড় বোন শেখ হাসিনা ও তিনি দেশের বাইরে থাকায় সে সময় প্রাণে বেঁচে যান। কিন্তু আমি যখন ব্রিটেনে রাজনীতিতে যোগ দিলাম তখন তিনি সম্মতি দিয়েছেন। আমার পুরো নির্বাচনী প্রচারেও সহযোগিতা করেছেন। টিউলিপ বলেন, আমি মানুষের ভালোবাসায় অভিভূত। মানুষ আমাকে বলেছে, আপনি আমাদের গর্ব। কিন্তু আমি তাদের বলি- না, আমি না; আমাদের মুক্তিযোদ্ধা। যারা ১৯৭১ সালে যুদ্ধ করেছিলেন তারাই আমাদের গর্ব। গত মে মাসে অনুষ্ঠিত ব্রিটেনের পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টির প্রার্থী হিসেবে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে এমপি নির্বাচিত হন টিউলিপ। এরপরে এটাই তার প্রথম বাংলাদেশ সফর।

No comments

Powered by Blogger.