লাহোরে শরিফকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন মোদি

আকস্মিক লাহোরে নেমে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে জন্মদিনের শুভেচ্ছা জানালের ভারতের নরেন্দ্র মোদি। কাবুল থেকে ভারত ফেরার আগে এই ঘটনা ঘটিয়ে গোটা বিশ্বকে চমকে দিলেন ভারতের প্রধানমন্ত্রী মোদি। নওয়াজের লাহোরের বাসভবনে দুই নেতা বৈঠকও করেছেন। এতে করে উপমহাদেশের রাজনীতিতে নতুন কিছু ঘটতে যাচ্ছে বলেও অনেকে মনে করছেন।
শুক্রবার কাবুল থেকেই আচমকা ঘোষণা করলেন, সরাসরি দিল্লি নয়, ফিরবেন লাহোর হয়ে। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জন্মদিন শুক্রবার। শরিফকে এই বিশেষ দিনের শুভেচ্ছা জানাতেই লাহোর বিমানবন্দরের রানওয়ে ছোঁয় মোদির বিমান।
নওয়াজ শরিফের এ দিন ৬৬ বছর বয়স হলো। সকালেই মোদি ফোন করে নওয়াজকে জন্মদিনের শুভেচ্ছা জানান। তার পর কাবুলে ঠাসা কর্মসূচি ছিল তার। আফগান পার্লামেন্টের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার সময় পাকিস্তানের উদ্দেশে নাম না করে কড়া বার্তাও দেন মোদি। আফগানিস্তানের সঙ্গে ভারতের সুসম্পর্ক অনেকে চায়নি বলে মন্তব্য করেন তিনি। ভাষণ শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই নরেন্দ্র মোদর টুইট, ‘‘প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে কথা বললাম, তাকে জন্মদিনের শুভেচ্ছা জানালাম।’’ এই টুইটের এক মিনিট পরই আবার টুইট করেন মোদি। লেখেন, ‘‘আজ বিকেলে লাহোরে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে দেখা হচ্ছে। দিল্লি ফেরার পথে আমি সেখানে নামব।’’
জন্মদিন উপলক্ষে পরিবারের সঙ্গেই রয়েছেন নওয়াজ। ইসলামাবাদ ছেড়ে তিনি এ দিন পৈতৃক বাড়ি লাহোরে ছিলেন।
প্রধানমন্ত্রী হওয়ার পর মোদির এটাই প্রথম পাকিস্তান সফর। শুধু তাই নয়, ১২ বছর পর কোনো ভারতীয় প্রধানমন্ত্রী পা রাখছেন পাকিস্তানের মাটিতে। ২০১৬-তে মোদির পাকিস্তান সফর নির্ধারিত হয়েছিল আগেই। তবে তার আগেই ভারতের প্রধানমন্ত্রীর বিমান পাক বিমানবন্দরের রানওয়েতে নামলেন।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তকে স্বাগত জানান। টুইটারে সুষমা লেখেন, ‘‘এই হলো প্রকৃত রাষ্ট্রনায়ক। প্রতিবেশীদের সঙ্গে এই রকমই সম্পর্ক হওয়া উচিত।’’
তবে কংগ্রেস প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন। মোদি ভারতের পররাষ্টনীতিকে হাস্যকর করে তুলছেন বলে সাবেক কেন্দ্রীয় মন্ত্রী মণীশ তিওয়ারি মন্তব্য করেন।

No comments

Powered by Blogger.