নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ইরানের

ইরান আজ (রোববার) দীর্ঘপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান এ ঘোষণা দিয়েছেন।
তিনি বলেন, সুনির্দিষ্ট ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ‘ইমাদ’ বা ‘স্তম্ভ’ নামের নতুন প্রজন্মের ক্ষেপণাস্ত্র ইরানের প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করেছ। ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন অ্যারোস্পেস ইন্ডাট্রিস’এর বিজ্ঞানীরা এটি তৈরি করেছেন।
ব্রিগেডিয়ার জেনারেল দেহকান বলেন, লক্ষ্যবস্তুতে আঘাত হানার পূর্ব মুহূর্ত পর্যন্ত এ ক্ষেপণাস্ত্রকে নিয়ন্ত্রণ ও পরিচালনা করা সম্ভব। তিনি জানান, পুরোপুরি নিজস্ব প্রযুক্তিতে তৈরি এ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার মধ্য দিয়ে কৌশলগত প্রযুক্তির ক্ষেত্রে আরো এক ধাপ এগিয়ে গেল ইরান । ইরানের সশস্ত্র বাহিনীর জন্য অদূর ভবিষ্যতে এ ক্ষেপণাস্ত্রের গণ উৎপাদন শুরু হবে বলেও ঘোষণা দেয়া হয়েছে।
এদিকে গত মাসের শেষ দিকে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সেকেন্ড-ইন-কমান্ড ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন সালামি বলেছেন, ইরানের হাতে এমন এক অনন্য ক্ষেপণাস্ত্র রয়েছে যাকে কোনোভাবেই কেউ ঠেকাতে পারবে না।
তিনি বলেছিলেন, ইরানের কাছে অনন্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে যাকে প্রতিহত করা সম্ভব নয়। কেবলমাত্র আমেরিকা এবং রাশিয়ার হাতে এ ধরনের ক্ষেপণাস্ত্র থাকতে পারে বলে উল্লেখ করেন তিনি।
তিনি আরো বলেছিলেন, মধ্যপ্রাচ্য এবং তার আশপাশের অঞ্চল জুড়ে মার্কিন যে সব ঘাটি এবং বিমানবাহী রণতরী রয়েছে তার প্রত্যেকটিই ইরানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পাল্লার মধ্যে রয়েছে।
সূত্র : রেডিও তেহরান

No comments

Powered by Blogger.