ভ্রাম্যমাণ আদালতের অধিকতর ক্ষমতায়ন by আলী ইমাম মজুমদার

গত ২২ জুন মন্ত্রিসভার বৈঠকে বর্তমানে প্রচলিত মোবাইল কোর্ট আইন, ২০০৯ অধিকতর সংশোধনের জন্য একটি প্রস্তাব গৃহীত হয়। এ প্রস্তাবের ভিত্তিতে আইনটি সংশোধিত হলে এর বৈশিষ্ট্যে বড় ধরনের পরিবর্তন আসবে। বর্তমান আইনে বিধান রয়েছে, অপরাধ নির্বাহী ম্যাজিস্ট্রেটের সামনে ঘটতে বা উন্মোচিত হতে হবে। পাশাপাশি অভিযুক্তকে করতে হবে দোষ স্বীকার। শেষোক্ত বিধানটি সংশোধন করে প্রস্তাব করা হয়েছে অবস্থা বিচারে জোরালো প্রমাণ, পারিপার্শ্বিক অবস্থা, সাক্ষীদের সাক্ষ্য ইত্যাদি বিবেচনায় অভিযুক্ত ব্যক্তি দোষ স্বীকার না করলেও নির্বাহী ম্যাজিস্ট্রেট দণ্ডবিধান করতে পারবেন। মন্ত্রিসভায় গৃহীত এ প্রস্তাবকে কেন্দ্র করে পক্ষে-বিপক্ষে অনেক মতামত এসেছে। বিশেষ করে দোষ স্বীকার না করলেও আত্মপক্ষ সমর্থন ও আইনজীবীর সহায়তা লাভের অধিকার থেকে অভিযুক্ত ব্যক্তিকে বঞ্চিত করা হবে বলে কেউ কেউ আশঙ্কা প্রকাশ করছেন। অবশ্য এর ভিন্নমতও আছে।
মোবাইল কোর্ট আমাদের বিচার বিভাগীয় ধারণায় কোনো অভিনব তত্ত্ব নয়। আলোচ্য আইন আর তার পূর্বসূরি দুটো অধ্যাদেশের আগেও ফৌজদারি কার্যবিধির ২৬০ ধারা ও অন্য কিছু আইনে এ ধরনের বিচারব্যবস্থা চালু ছিল। তা ছিল মোটরযান অধ্যাদেশ, বিশুদ্ধ খাদ্য আইন, বিদ্যুৎ, গ্যাস ও পানি চুরি-সংক্রান্ত আইনের ক্ষেত্রেও। আর এ ধরনের বিচার হচ্ছে অভিযুক্ত আদালতে হাজির হওয়া বা তাকে সোপর্দ করার পরিবর্তে আদালত অকুস্থলে তার সম্মুখে উপস্থিত হয়ে বিচার করা। এসব আদালত পরিচালনার দায়িত্বে ছিলেন ফৌজদারি বিচারকাজের সঙ্গে সংশ্লিষ্ট নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। ২০০৭ সালে বিচার বিভাগ পৃথক্করণের পরও আইনশৃঙ্খলা রক্ষা এবং অপরাধ প্রতিরোধ কার্যক্রম অধিকতর দক্ষতার সঙ্গে সম্পাদন করার উদ্দেশ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেটদেরই মোবাইল কোর্ট পরিচালনার জন্য ক্ষমতায়ন করে একটি অধ্যাদেশ জারি করা হয়। ২০০৯ সালে নির্বাচিত সংসদ এর কলেবর আরও কিছুটা বৃদ্ধি করে একে আইনে রূপ দেয়।
সম্প্রতি খাদ্যে ভেজাল, জনস্বাস্থ্য হানিকর কার্যক্রম, বাল্যবিবাহ, ইভ টিজিং, বিদ্যুৎ, গ্যাস ও পানি চুরি, পরীক্ষায় নকল ইত্যাদি অনেক জনস্বার্থ পরিপন্থী কার্যক্রম প্রতিরোধে মোবাইল কোর্ট ত্বরিত পদক্ষেপ নিয়ে জনগণের নজরে আসতে সক্ষম হয়েছেন। একই আবরণে পরিবেশ আদালতগুলোও বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়ে চলছেন। কোনো কোনো বিশ্লেষকের মতে, এ আদালতগুলো জনপ্রিয় এবং কার্যকরী। তবে বিতর্কও রয়েছে এর কাজ নিয়ে। আমাদের বিদ্যমান বিচারব্যবস্থায় অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে আদালতে অভিযোগ বিবরণী পেশ করতেই কেটে যায় লম্বা সময়। সাক্ষ্য হাজির করাও একটি দুরূহ বিষয়। ফলে মামলা প্রমাণ অত্যন্ত কঠিন কাজ। কিন্তু মোবাইল কোর্ট তাৎক্ষণিক ঘটনাস্থলে কিছু কিছু অপরাধের বিচার করেন বিধায় এর কিছুটা সুবিধা রয়েছে। এর বিচার ত্বরান্বিত এবং অন্যদের জন্য দৃষ্টান্তমূলক হয়। তবে অস্বীকার করা যাবে না এ ধরনের ত্বরিত বিচার ক্ষেত্রবিশেষে ন্যায়বিচারের পরিপন্থীও হতে পারে। বিচার-বিশ্লেষণের চেয়ে প্রাধান্য পেতে পারে আবেগ। তদুপরি সংশ্লিষ্ট অভিযুক্ত ব্যক্তি কিছু স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তির সাজানো ঘটনায়ও ফেঁসে যেতে পারে। আর মোবাইল কোর্ট-ব্যবস্থায় আত্মপক্ষ সমর্থনের সুযোগ খুবই সীমিত বলে এ ধরনের আশঙ্কা উপেক্ষা করা যায় না। তা সত্ত্বেও আইনটি গ্রহণযোগ্যতা লাভ করেছে। এর সুফলও দৃশ্যমান।
তবে জটিল হচ্ছে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ কার্যক্রমে মোবাইল কোর্টের মাধ্যমে দণ্ড বিধানের বিষয়টি। মূলত রাজনৈতিক সভা, সমাবেশ ও মিছিলকে কেন্দ্র করে এ ধরনের আইনশৃঙ্খলা পরিস্থিতি সৃষ্টি হয়। এ জাতীয় ক্ষেত্রে প্রকৃত অপরাধী চিহ্নিতকরণে পুলিশও অনেক ক্ষেত্রে ভুল করে। ম্যাজিস্ট্রেট তো কিছুটা দূরেই থাকার কথা। এ কথা অস্বীকার করা যাবে না অগ্নিসংযোগ, নাশকতা ইত্যাদি কার্যক্রম বেশ কিছুকাল আমাদের জনজীবনকে বিপর্যস্ত করে ফেলেছিল। এমনটা আর ঘটবে না, তাও জোর দিয়ে বলা চলে না। এসব ঘটনায় প্রকৃত অপরাধীদের দ্রুত বিচারের আওতায় আনতে মোবাইল কোর্ট পরিচালনা করা অসংগত নয়। তবে সংশ্লিষ্ট নির্বাহী ম্যাজিস্ট্রেটরা সর্বোচ্চ সতর্কতার সঙ্গে অভিযোগ বিচার-বিশ্লেষণ না করলে অবিচারের আশঙ্কা থেকে যায়। তাঁরা রাজনৈতিক পক্ষপাতদুষ্ট বলে চিহ্নিত হতে পারেন। আর প্রশাসন ও পুলিশকে দলীয়করণের অভিযোগ তো নতুন বা একেবারেই অমূলক নয়। এ–জাতীয় ক্ষেত্রে মোবাইল কোর্ট পরিচালনায় সংযত না হলে সেসব অভিযোগ আরও জোরদার হবে।
কারাদণ্ড ও জরিমানা উভয় ক্ষেত্রে মোবাইল কোর্টের দণ্ড বিধানের ক্ষমতাও যথেষ্ট। এ ক্ষমতার কতটা প্রয়োগ করা হবে, সেটা নির্ভর করছে তাঁদের সুবিবেচনার ওপর। আত্মপক্ষ সমর্থনের পর্যাপ্ত সুযোগ যেখানে নেই, সেখানে দণ্ড প্রয়োগের মাত্রা সীমিত হতে পারে। আর এ সীমারেখা টানতে পারেন নির্বাহী ম্যাজিস্ট্রেট স্বয়ং। অবশ্য তা হবে প্রতিটি ক্ষেত্রে স্বতন্ত্র। তবু ক্ষেত্রবিশেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট আসামিকে গুরুদণ্ড দেওয়া প্রয়োজন অনুভব করলে তিনি তাঁকে বিচারিক ম্যাজিস্ট্রেটের কাছে সোপর্দ করার জন্য পুলিশকে নির্দেশ দিতে পারেন। আর ক্ষেত্রবিশেষে দণ্ড তো তিনি দিতে পারেনই।
এখন প্রশ্ন এসেছে, অভিযুক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে দোষ স্বীকার না করলেও বিভিন্ন বিষয় বিবেচনা নিয়ে শাস্তি দেওয়া প্রসঙ্গে। এটাও কোন ক্ষেত্রে কীভাবে প্রয়োগ করা হবে, তা দেখার বিষয়। নাবালিকা বিয়ে করতে বর সেজে বিয়ের আসরে বসে থাকলে অপরাধ স্বীকার না করলেও নির্বাহী ম্যাজিস্ট্রেট সে বর, বরকর্তা আর ক্ষেত্রবিশেষে অন্যদেরও দোষী ভাবতেই পারেন। দণ্ডবিধানও অপ্রাসঙ্গিক নয়। ইভ টিজিংসহ এ রকম আরও কিছু সামাজিক বিষয়াদিতে নিরপেক্ষ সাক্ষী পাওয়া সম্ভব। তবে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে এ ক্ষমতাটি জটিলতা সৃষ্টি করতে পারে। এ রকম অভিযোগের নিরপেক্ষ সাক্ষী পাওয়া কঠিন হওয়ার কথা। অপরাধী চিহ্নিত করার জন্য তথ্যপ্রযুক্তি এখন পৃথিবীর বিভিন্ন দেশে ব্যবহৃত হচ্ছে। এখানেও হতে পারে। এর অপব্যবহার সম্পর্কেও আমরা শঙ্কিত। তাই নির্বাহী ম্যাজিস্ট্রেটের ওপর আইনের এ প্রস্তাবিত সংশোধনী কঠিন একটি দায়িত্ব অর্পণ করবে। এ ক্ষেত্রে তাঁদের যথেষ্ট সংযত ও বিচক্ষণ আচরণ করতে হবে। অন্যথায় একটি গ্রহণযোগ্য, প্রশংসনীয় ও জনকল্যাণকর আইন বিতর্কিত হবে। অতীতের অনেক অর্জন যাবে বৃথা।
ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাক্ষী-প্রমাণ ছাড়া শাস্তি নজিরবিহীন
দেখা যায়, মোবাইল কোর্টের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা জনগণের একটি অংশ দ্বারা আক্রান্ত হচ্ছেন। এটা অনাকাঙ্ক্ষিত। তবে বিষয়গুলোর গভীরে যাওয়া আবশ্যক। অতি সম্প্রতি নরসিংদীতে এ রকম ঘটেছে প্রায় পাঁচ শ গ্যাসলাইন বিচ্ছিন্ন করতে গিয়ে। এসব লাইনের সুফলভোগীরা বলছেন, তাঁরা স্থানীয় রাজনৈতিক নেতাদের প্রতি লাইনের জন্য ২০-৩০ হাজার টাকা করে দিয়ে তা নিতে পেরেছেন। হতে পারে টাকার পরিমাণ কম বা বেশি। কিংবা সবাই তা করেনওনি। তবে গ্যাস কোম্পানির লোকদের সক্রিয় সহযোগিতা ব্যতিরেকে এ রকম সংযোগ দেওয়া কি সম্ভব? পুলিশ ম্যাজিস্ট্রেট নিয়ে এসব সংযোগ বিচ্ছিন্ন করা দরকার। গ্যাস কোম্পানির যেসব কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে লাইন দেওয়া হয়েছে, তাঁরাসহ স্থানীয় সহযোগীদেরও গ্যাস চুরির সহযোগিতার অভিযোগে সংক্ষিপ্ত বিচারের আওতায় আনা প্রয়োজন। দণ্ডিত হোক তাঁরাও। তা না হলে সৎ লোকেরা অন্যায়ে বাধা দেওয়ার মনোবল হারিয়ে ফেলবে। আর এটা অসম্ভব এমনটা বলা যাবে না। বিদ্যুৎ, গ্যাস ও পানির লাইনের ক্ষেত্রেও এ রকমই ঘটে থাকে। অবশ্য বেআইনি সংযোগ দেওয়া হয়েছে বলে এ রকম চলতে থাকবে, এমনটা নয়।
জনকল্যাণকর অনেক কাজে স্থানীয় জনগণ মোবাইল কোর্টকে ব্যাপক সহায়তা করে। প্রতিষ্ঠানটি তাদের কাছে গ্রহণযোগ্য ও সুফলদায়ক। ত্বরিতই প্রতিকার মেলে বলে ছুটে যায় তাদের কাছে। সে ক্ষেত্রে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের এটা করার কথা আবেগবর্জিত ও ন্যায়নিষ্ঠভাবে। আইনপ্রণেতারা আইন প্রণয়ন করবেন। আর সরকারি কর্মকর্তারা তা বাস্তবায়ন করবেন পক্ষপাতহীন, ন্যায়নিষ্ঠ, আবেগবর্জিত হয়ে। মোবাইল কোর্ট আইন প্রয়োগের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।
আলী ইমাম মজুমদার: সাবেক মন্ত্রিপরিষদ সচিব।
majumder234@yahoo.com

No comments

Powered by Blogger.