দুর্নীতি প্রতিরোধে তরুণদের এগিয়ে আসার আহ্বান

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে গতকাল সকালে ঢাকা
বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে দুর্নীতিবিরোধী র‍্যালিতে
বক্তব্য দেন টিআইবির চেয়ারপারসন সুলতানা কামাল
দুর্নীতি প্রতিরোধে তরুণদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে বুধবার আয়োজিত এক শোভাযাত্রায় এ আহ্বান জানানো হয়।
‘জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই’ প্রতিপাদ্য সামনে রেখে টিআইবি এই শোভাযাত্রার আয়োজন করে। শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে শুরু হয়ে বাংলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। শোভাযাত্রার শুরুতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দেশকে দুর্নীতিমুক্ত করতে হলে সবার আগে তরুণদেরই সক্রিয় প্রতিবাদ জানাতে হবে। তিনি বলেন, ‘আমাদের জাতীয় সংসদের বেশির ভাগ সদস্যই ব্যবসার সঙ্গে জড়িত। ব্যবসায়ীরা রাজনীতি করবেন, এতে কোনো অসুবিধা নেই। তবে যে প্রক্রিয়ায় ব্যবসায়ীরা রাজনীতিতে আসেন, তা যথাযথ নয়। এ কারণে সংসদ যথাযথভাবে কাজ করতে পারে না।’ এ সময় তিনি রাজনীতিতে সংস্কার প্রয়োজন বলে মন্তব্য করেন।
প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, একটি সুশাসিত ও শোষণহীন দেশের প্রত্যাশায় একাত্তর সালে বঙ্গবন্ধুর ডাকে এ দেশের হাজারো তরুণ মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। বর্তমান তরুণ প্রজন্মও একইভাবে দুর্নীতিবিরোধী আন্দোলনে অংশ নেবে।
টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন সুলতানা কামাল বলেন, ‘আমরা চাই এ দেশ সৎ ও যোগ্য মানুষের হাতে পরিচালিত হবে। তরুণ সমাজই একদিন এ দেশ থেকে দুর্নীতি রোধ করে সুশিক্ষিত ও উন্নত দেশ গঠনে নেতৃত্ব দেবে।’
পরে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘দুর্নীতিবিরোধী আন্দোলনে তরুণ সমাজের ভূমিকা’ শীর্ষক একটি আলোচনা সভা হয়। সেখানে সুলতানা কামাল ও ইফতেখারুজ্জামান উপস্থিত তরুণদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। দিনের দ্বিতীয় ভাগে তরুণদের অংশগ্রহণে কুইজ ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা হয়। জাতীয় সততা জরিপ ২০১৫-এর ওপর একটি বিশেষ উপস্থাপনাও তুলে ধরা হয়।
দিবসটি উপলক্ষে গতকাল দিনব্যাপী বাংলা একাডেমির নজরুল মঞ্চ প্রাঙ্গণে ২৭টি সংগঠনের অংশগ্রহণে বিশেষ প্রচারণার আয়োজন করা হয়। সংগঠনগুলো তাদের যোগাযোগ উপকরণ ও ভিডিও চিত্র প্রদর্শন করে। অনুষ্ঠানের দ্বিতীয় দিন আজ বিকেল চারটায় ধানমন্ডির রবীন্দ্রসরোবরের মুক্তমঞ্চে দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

No comments

Powered by Blogger.