‘সিটি নির্বাচনে অনিয়মের তদন্ত না হওয়া লজ্জাজনক’ -বৃটিশ হাই কমিশনার রবার্ট গিবসন

বাংলাদেশের তিন সিটি করপোরেশন নির্বাচনের ব্যাপারে নিজের অবস্থান পরিষ্কার করেছেন ঢাকায় নিযুক্ত বৃটিশ হাই কমিশনার রবার্ট গিবসন। তিনি বলেছেন, ওইদিন সকালে আমি ভোটে কোন বিচ্যুতি দেখিনি। যে কারণে নির্বাচনকে স্বাগত জানিয়েছিলাম। কিন্তু দুপুরের আগেই পরিস্থিতি পরিবর্তন হতে থাকে। আমি যোগাযোগ মাধ্যমে বিভিন্ন অনিয়মের খবর পাই। বিএনপিও নির্বাচন থেকে সরে যায়। এরপরও আমরা আশা করেছিলাম নির্বাচনে যেসব অনিয়মের অভিযোগ এসেছে তার তদন্ত হবে। কিন্তু তা আর হয়নি, যা খুবই লজ্জাজনক।
বৃহস্পতিবার প্রেস ক্লাবে ডিকাব আয়োজিত ডিকাব টক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এসময় ডিকাব সভাপতি মাসুদ করিম ও সাধারণ সম্পাদক বশির আহমেদ উপস্থিত ছিলেন।
ডিকাব টকে অংশ নিয়ে রবার্ট গিবসন রাজনৈতিক দলগুলোর প্রতি আবারও সংলাপে বসার আহবান জানান। ৫ই জানুয়ারির নির্বাচন নিয়েও কথা বলেন তিনি। রবার্ট গিবসন বলেন, ওই নির্বাচনে বিএনপির অংশ না নেয়া ছিল দুভার্গ্যজনক। তবে নির্বাচনে না যাওয়া ঠিক না ভুল তা আমি বিচার করতে পারি না। তিনি বলেন, গণতন্ত্রকে সংজ্ঞায়িত করা কঠিন। নির্বাচনই গণতন্ত্রের একমাত্র পূর্বশর্ত নয়। তবে বাংলাদেশের জনগনের মধ্যে ভোটের জন্য আকাঙ্খা রয়েছে।

No comments

Powered by Blogger.