আমি কখনও ভুল করিনি, ঈশ্বর চেয়েছিলেন আমি নিখুঁত হবো: পুতিন

বিশ্বের শীর্ষ ক্ষমতাধর রাষ্ট্রগুলোর অন্যতম রাশিয়ার অত্যন্ত জনপ্রিয় প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। ইতালি সফরের কয়েকদিন আগেই দেশটির একটি সংবাদপত্রকে দেয়া বিরল এক সাক্ষাৎকারে পুতিন দাবি করেন, জীবনে তিনি কখনও ভুল করেননি। কারণ, ঈশ্বর চেয়েছিলেন তিনি নিখুঁত হবেন। এক্সপো ২০১৫ শীর্ষক আন্তর্জাতিক মেলায় অংশ নিতে ইতালির মিলানে গতকাল পুতিন ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির সঙ্গে সাক্ষাৎ করেন। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। ওই সাক্ষাৎকারের সর্বশেষ প্রশ্নটি ছিল, আপনার জীবনে এমন কি কোন কাজ করেছেন, যার জন্য আপনাকে সবচেয়ে বেশি আক্ষেপে পুড়তে হয়, এমন কিছু যা আপনি ভুল হিসেবে বিবেচনা করেন এবং সে ভুলের পুনরাবৃত্তি আর কখনও ঘটাতে চান না? কিছুক্ষণ ভেবেই পুতিনের উত্তর, আমি আপনার সঙ্গে একেবারে অকপটেই বলছি। আমি সে ধরনের কোন কিছুই স্মরণ করতে পারছি না। এটা প্রতীয়মান যে, ঈশ্বর আমার জীবন তৈরি করেছেন এমনভাবে যে আমার আক্ষেপ করার কিছুই নেই। ঈশ্বর চেয়েছিলেন, আমি নিখুঁত হবো। সাক্ষাতে ইউক্রেন সঙ্কটকে কেন্দ্র করে পশ্চিমা বিশ্ব যে অর্থনৈতিক অবরোধ চাপিয়ে দিয়েছে রাশিয়ার ওপর, তা শিথিলের সম্ভাব্য সমাধান নিয়ে কথা বলেন পুতিন ও রেনজি। জি-৭ নেতাদের মধ্যে রেনজিও বলেছিলেন, যদি পূর্ব ইউক্রেনে সহিংসতা অব্যাহত থাকে, সেক্ষেত্রে ইতালিও রাশিয়ার বাণিজ্যের ওপর অবরোধ আরোপে পদক্ষেপ গ্রহণ করবেন। পুতিন তার জবাবটা দিয়েছেন বেশ আস্থার সঙ্গেই। ওই সংবাদপত্রের প্রধান সম্পাদককে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখাটা ইতালির জনগণের স্বার্থেই। ইউক্রেন সঙ্কটে রাশিয়ার আচরণের সমালোচনা প্রত্যাখ্যান করে তিনি বলেছেন, পশ্চিমাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটানো ‘আমাদের পছন্দ ছিল না’। আমরা বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকা-ের ওপর অবরোধ চাপিয়ে দিইনি। বরং, আমরা টার্গেট ছিলাম।

No comments

Powered by Blogger.