বাংলাদেশে নির্বাচন পদ্ধতির উন্নয়ন চায় যুক্তরাষ্ট্র

ওসমানী স্মৃতি মিলনায়তনে টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন
অ্যান্ড ট্রেনিং শীর্ষক সম্মেলনে বক্তব্য দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনীতিসংক্রান্ত আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান সিটি নির্বাচনে অনিয়মের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে নির্বাচন পদ্ধতি উন্নয়নের সুপারিশ করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে শারম্যান এ সুপারিশ করেন। বৃহস্পতিবার রাতে গণভবনে অনুষ্ঠিত প্রায় এক ঘণ্টা স্থায়ী এ বৈঠকে অন্যদের মধ্যে মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল উপস্থিত ছিলেন।
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১৯৭৫ সালের পর সামরিক শাসকরা দেশের নির্বাচন পদ্ধতিকে ম্যানিপুলেট করে। এখন বাংলাদেশ সেই অবস্থা থেকে অনেকখানি বেরিয়ে এসেছে। সিটি নির্বাচনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। দ্রুত ভোট গ্রহণ ও স্বচ্ছ গণনায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার চালুর ওপর গুরুত্ব দেন প্রধানমন্ত্রী। ইভিএম চালুর বিষয়ে প্রধানমন্ত্রীর উপলব্ধির প্রশংসা করে শারম্যান বলেন, বাংলাদেশে একদিন ইভিএম চালু হবে। নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে বিএনপি নির্বাচন বর্জন করেছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এ সময় বিএনপির নির্বাচন বর্জনকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেন মার্কিন এ আন্ডার সেক্রেটারি।
বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেসসচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের বলেন, বৈশ্বিক সন্ত্রাস ও চরমপন্থা মোকাবেলায় বাংলাদেশের পরামর্শ চেয়েছে যুক্তরাষ্ট্র। সন্ত্রাস মোকাবেলায় বিভিন্ন দেশ বাংলাদেশকে উদাহরণ হিসেবে গ্রহণ করতে পারে বলেও মনে করে দেশটি।
শামীম চৌধুরী বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের সফলতার উচ্ছ্বসিত প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের প্রশংসা করেছে দেশটি। কোনো দেশের বিরুদ্ধে সন্ত্রাস করতে বাংলাদেশের মাটি ব্যবহার করতে দেয়া হবে না- বাংলাদেশ এ বিষয়ে অঙ্গীকারাবদ্ধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সন্ত্রাসীকে সন্ত্রাসী হিসেবেই বিবেচনা করে। সন্ত্রাসীদের কোনো সীমানা ও ধর্ম নেই। বৈশ্বিক সন্ত্রাস নিয়ন্ত্রণে অবৈধ অস্ত্র পাচার বন্ধের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। ২০১৩ সালে রানা প্লাজা ধসের পর থেকে বাংলাদেশের তৈরি পোশাক খাতের উন্নয়নের প্রশংসা করেন ওয়েন্ডি শারম্যান। এ সময় প্রধানমন্ত্রী শ্রমিকদের বেতন বাড়ানোর পরিপ্রেক্ষিতে তৈরি পোশাকের দাম বাড়াতে যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারিকে সুপারিশ করেন।
সম্প্রতি নেপালে ধ্বংসাত্মক ভূমিকম্পের কথা উল্লেখ করে শারম্যান দুর্যোগ মোকাবেলায় বিশেষ করে ভূমিকম্প মোকাবেলায় আঞ্চলিক প্রস্তুতির ওপর জোর দেন। এ সময় প্রধানমন্ত্রী কাঠমান্ডু বিমানবন্দরের সীমাবদ্ধতার কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্রের এই কর্মকর্তাকে জানান, আন্তর্জাতিক সম্প্রদায় নেপালে সড়কপথে ত্রাণসামগ্রী পৌঁছাতে বাংলাদেশের বিমানবন্দর ব্যবহার করতে পারে। বিশেষ করে সৈয়দপুর বিমানবন্দর ও লালমনিরহাট এয়ারস্ট্রিপ ব্যবহার করা যেতে পারে।
মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল অর্জনে বাংলাদেশের সফলতার ভূয়সী প্রশংসা করেন শারম্যান। এ সময় পররাষ্ট্র সচিব শহিদুল হক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট উপস্থিত ছিলেন।
ঢাকায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারি সংলাপ শুরু : বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে চতুর্থ অংশীদারি সংলাপ বৃহস্পতিবার ঢাকায় শুরু হয়েছে। দুই দিনব্যাপী এ সংলাপে যোগ দিতে মার্কিন পররাষ্ট্র দফতরের আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান বৃহস্পতিবার বিকালে দিল্লি থেকে ঢাকায় পৌঁছান। তার সফরসঙ্গী হিসেবে অন্যদের মধ্যে রয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। এর আগে বিকাল ৪টার পর মার্কিন এ কর্মকর্তাকে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। আজ অংশীদারি সংলাপের প্লেনারি অধিবেশনে যোগ দেবেন শারম্যান ও নিশা বিসওয়াল। এদিকে বৃহস্পতিবার ঢাকায় শুরু হওয়া অংশীদারি সংলাপের বিভিন্ন কর্ম-অধিবেশনে ব্যবসা-বাণিজ্য, নিরাপত্তা, রাজনীতি ও উন্নয়ন এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। বৈঠক শুরুর পরপরই মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট এক টুইটার বার্তায় বলেন, ‘এ বছর আমরা আলোচনা অনেক বিস্তৃত করেছি। অনেক বেশি জোর দিয়েছি পরিবেশ, স্বাস্থ্য, সংক্রমণ ব্যাধি এবং নীল অর্থনীতির ওপর।’ তার কিছুক্ষণ পর মার্কিন রাষ্ট্রদূত আরেক টুইট বার্তায় বলেন, ‘আমাদের দু’দেশের মধ্যে কৌশলগত সম্পৃক্ততাকে আমরা অব্যাহতভাবে পরিশীলিত করছি।’ কর্ম-অধিবেশনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা ডেস্কের মহাপরিচালক মাহফুজুর রহমানসহ অপরাপর কর্মকর্তারা অংশ নিয়েছেন বলে জানা গেছে। মার্কিন পররাষ্ট্র দফতর আগেই জানিয়েছে যে, এবার ঢাকা সফরকালে ওয়েন্ডি শারম্যান বাংলাদেশ সরকার ও অন্য পক্ষগুলোর কাছে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিসংক্রান্ত ইস্যু তুলে ধরবেন। বাংলাদেশের পক্ষ থেকে জিএসপি সুবিধা পুনর্বহালের অনুরোধ করা হতে পারে।
খালেদা জিয়ার সঙ্গে বৈঠক আজ : ওয়েন্ডি শারম্যান ও নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে আজ বিকাল সাড়ে ৪টায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে চলমান পরিস্থিতি বিশেষ করে সদ্য সমাপ্ত সিটি নির্বাচন বিষয়ে আলোচনা হতে পারে। এ ছাড়া বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও সুশীল সমাজের নেতাদের সঙ্গেও ওয়েন্ডি শারম্যানের বৈঠক হওয়ার কথা রয়েছে।
প্রতি উপজেলায় কারিগরি প্রতিষ্ঠান স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি প্রতিষ্ঠান স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে। তিনটি মহিলাসহ ২৫টি পলিটেকনিক ইন্সটিটিউশন চালু করা প্রক্রিয়াধীন রয়েছে। দেশে বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণ করাই এর লক্ষ্য। প্রধানমন্ত্রী বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিক্ষার উন্নয়নে তার সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপের উল্লেখ করে বলেন, তার সরকার শিক্ষানীতিতে বৃত্তিমূলক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ যখনই দেশ পরিচালনার সুযোগ পেয়েছে, তখনই বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিক্ষায় বিশেষ গুরুত্ব দিয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে টেকসই উন্নয়নের জন্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ (টিভিইটি)-সংক্রান্ত এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন। বাংলাদেশ ডিপ্লোমা প্রকৌশল ইন্সটিটিউট (আইডিইবি) এবং কলম্বো প্ল্যান স্টাফ কলেজের (সিপিএসসি) যৌথ উদ্যোগে তিন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সম্মেলন স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান আইডিইবির প্রেসিডেন্ট একেএমএ হামিদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সিপিএসসির মহাপরিচালক ড. মোহাম্মদ নাইন ইয়াকুব অনুষ্ঠানে কো-চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সম্মেলনের স্টিয়ারিং কমিটির সদস্যসচিব এবং আইডিইবির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুর রহমান শুভেচ্ছা বক্তব্য দেন।
প্রধানমন্ত্রী বলেন, গত ছয় বছরে তার সরকার সরকারি ও বেসরকারি পর্যায়ে তিনটি মহিলা পলিটেকনিক ইন্সটিটিউটসহ প্রায় ৪শ’ পলিটেকনিক ইন্সটিটিউট প্রতিষ্ঠা করেছে। এসব ইন্সটিটিউট থেকে অনেক প্রকৌশলী বেরিয়ে আসবে। আওয়ামী লীগ সরকারই প্রথম দেশে ১ হাজার ৮শ’ বেসরকারি বিদ্যালয়ে এসএসসি (ভোকেশনাল) কোর্স চালু করেছে। ৫১টি সরকারি পলিটেকনিকে দ্বিতীয় শিফট চালু করা হয়েছে। শেখ হাসিনা বলেন, ৩৭টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষ জনশক্তি সৃষ্টি করতে পদক্ষেপ নেয়া হয়েছে এবং বিদেশগামী শ্রমিকদের প্রাথমিক প্রশিক্ষণের জন্য আরও ৩০টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার চালু করার অপেক্ষায় রয়েছে।
ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণ করুন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবেশী নেপালের ভয়াবহ ভূমিকম্পের প্রেক্ষাপটে ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণ ও বিল্ডিং কোড সম্পর্কে জনসচেতনতা গড়ে তুলতে ডিপ্লোমা প্রকৌশলীদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশ একটি ভূমিকম্পপ্রবণ দেশ হিসেবে আমি আপনাদের ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণ এবং কঠোরভাবে বিল্ডিং কোড মেনে চলার ব্যাপারে যথোপযুক্ত তদারকির আহ্বান জানাই। শেখ হাসিনা বলেন, দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো খুবই প্রাকৃতিক দুর্যোগপ্রবণ। সম্প্রতি নেপালে ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক জানমালের ক্ষতি হয়েছে। এই ভূমিকম্পে বাংলাদেশও কেঁপে উঠেছিল।
প্রধানমন্ত্রী বৃহস্পতিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে টেকসই উন্নয়নের জন্য ‘টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (টিভিইটি)’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনকালে এ আহ্বান জানান। অনুষ্ঠানের শুরুতে ভাষা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধে শহীদ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা এবং বিএনপি-জামায়াতের সাম্প্রতিক আন্দোলনে নৃশংসতার শিকার ও নেপালের ভূমিকম্পে নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করা হয়।
ভূমিকম্পকবলিত মানুষের সহায়তায় আরও ত্রাণসামগ্রী পাঠানোর ওপর গুরুত্ব আরোপ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ইতিমধ্যে নেপালে কিছু ত্রাণসামগ্রী পাঠিয়েছে, যা পর্যাপ্ত নয়। তাদের জন্য আরও ত্রাণসামগ্রী পাঠাতে হবে।
এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন দেশ ও সংস্থা যাতে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে নেপালে ত্রাণসামগ্রী পরিবহন করতে পারে সে জন্য ইতিমধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রাম বিমানবন্দর, সিলেট বিমানবন্দর ও সৈয়দপুর বিমানবন্দরের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে নেপালে ত্রাণসামগ্রী পরিবহনে সহায়তা করতে প্রতিবেশী ভারতের সঙ্গে আলোচনা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

No comments

Powered by Blogger.