মোদিকে ক্ষমতায় এনেছে কর্পোরেট দুনিয়া

সোজা কথায় বলা যায়, নরেন্দ্র মোদিকে ক্ষমতায় এনেছে ভারতের কর্পোরেট দুনিয়া। নির্বাচনে তার প্রচার-প্রসার জোগাড়ের নেপথ্যে ছিল দেশটির কর্পোরেট প্রতিষ্ঠানগুলো। নরেন্দ্র মোদির প্রচার অভিযানে কী পরিমাণ অর্থ ব্যয় হয়েছে এ ব্যাপারে কারো কাছেই সঠিক উপাত্ত নেই এবং দুঃখজনক যে, রাজনৈতিক দলগুলো অর্থ ব্যয় করে সীমাহীনভাবে। কিন্তু অনুমান করা হয়, নির্বাচনী প্রচারে ব্যয় হয়েছে ২০ হাজার কোটি রুপির বেশি বা প্রায় ২০০ কোটি মার্কিন ডলার। বিপুল এ অর্থের মধ্যে ১০ হাজার কোটি রুপি বরাদ্দ করা হয়েছিল গণমাধ্যমে বিজ্ঞাপনের জন্য (দ্য হিন্দুস্থান টাইমসের তথ্য)।
এটা সম্ভব হয়েছে, কয়েকটি বড় কর্পোরেট প্রতিষ্ঠান মোদির পেছনে পুরো সমর্থন জুগিয়েছে। কারণ তারা তাকে দেখেছে এক শক্তিশালী নেতা হিসেবে যিনি তাদের প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা ও উদ্দীপনার জোগান দেবেন এবং তার দলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে তার ওপর তাদের বিনিয়োগ সার্থক হয়েছে বলে ধারণা করা হচ্ছে। মোদির নেতৃত্বাধীন শক্তিশালী জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) উল্লেখ না করেও বলা যায়। জাতীয় পর্যায়ে মোদি যা করতে চাইবেন অবাধে তাকে তাই করার সুযোগ দিয়েছে এ বিনিয়োগ। এ বিশাল বিজয় তথাকথিত রাজনৈতিক স্থিতিশীলতা দেবে। কিন্তু একই সঙ্গে ভারতীয় গণতন্ত্রের বিভিন্ন কারণে উদ্বেগেরও কারণ রয়েছে।

No comments

Powered by Blogger.