ক্ষমতার প্রলয়নৃত্য by আলমগীর মহিউদ্দিন

ভিয়েতনাম যুদ্ধের মাত্র একটি ছবি সে যুদ্ধের ভয়াবহতা, নিষ্ঠুরতা, অপ্রয়োজনীয়তা, অসারতাসহ সব অন্যায়-অত্যাচারের চিত্র তুলে ধরেছিল। সে ছবিটি ছিল মাই লাই হত্যাকাণ্ডের। একজন মার্কিন সৈন্য একটি শিশুসহ একজন নারীকে হত্যা করছে।
ছবিটি বিশ্বে তোলপাড় তোলে। এক কথায় যুদ্ধের গতিপ্রকৃতি বদলে দেয়। সবাই তাদের নিজেদের অবস্থান থেকে যুদ্ধের, সঙ্ঘাত সংস্কৃতির কারণ, মানুষের হিংস্রতার নানা অবয়ব নিয়ে আলোচনা শুরু করে। ঠিক একই সাথে নাজি জার্মানির অসউইজ হত্যাক্যাণ্ডের বিষয় নিয়ে আবার নতুন করে আলোচনার সূত্রপাত হয়। ভিয়েতনামে সেই একটি মার্কিন সৈন্য যে শুধু প্রথমবারের মতো অসহায় ও ভীত নারী-শিশুকে হত্যা করেছিল, তা ঠিক নয়। যে ঘটনা ভিয়েতনামে ঘটেছিল, তা বিশ্বব্যাপী ছোট-বড় যুদ্ধেই শুধু নয়, সামান্য রাজনৈতিক সঙ্ঘাত, রাষ্ট্রীয় কর্মকাণ্ড, এমনকি পারিবারিক ক্ষেত্রেও ঘটেছে এবং ঘটে চলেছে। বাংলাদেশের চলমান রাজনৈতিক ঘটনাবলিতে সম্ভবত মাই লাইয়ের চেয়েও বেশি ভয়াবহ চিত্র শুধু স্থিরচিত্র নয়, পরিপূর্ণ চিত্রও টেলিভিশনের পর্দায় দেখা যাচ্ছে। পুলিশ-প্যারামিলিটারিরা নির্বিঘেœ গুলি করছে, অসহায় কোনো মানুষকে পেটাচ্ছে নির্মমভাবে, পরে তার মৃত্যুর খবরও ছাপা হচ্ছে; লাথি মারছে; মহিলাদের টানাহেঁচড়া করছে। একজন পিতা, একজন মাতা দু’হাত আকাশের দিকে তুলে রয়েছেন। দু’টি চোখ থেকে পানি ঝরছে। এ ছবিগুলোও খবরের কাগজ-টিভিতে এত দেখাচ্ছে যে, মানুষের গা-সওয়া হয়ে গেছে। আবার খবরের কাগজের প্রধানাংশে এসব মর্মান্তিক ঘটনার সমর্থনের খবর যেমন মন্তব্য আকারে ছাপা হচ্ছে, তেমনি ক্ষমতাবানেরা দম্ভভরে বলছেন, এ সামান্য রক্তপাতের প্রয়োজন ছিল চার দশকের জঞ্জাল পরিষ্কার করার জন্য। যারা সামান্য সত্যও বলছে তারা রয়েছে প্রচণ্ড চাপে। ভিয়েতনামসহ সব যুদ্ধ-সঙ্ঘাতে যারা ক্ষতিগ্রস্ত তারা তাই শুধুই হাত তুলে বিশ্বনিয়ন্তার কাছে ফরিয়াদ করতে পারে। তবে তখন একটি ছবিতেই হাজার মানুষের হৃদয়ে রক্তক্ষরণ ঘটেছিল এবং তেমনি হাজারো মানুষ প্রতিবাদও করতে পেরেছিল। এখন বাংলাদেশের মতো অনুন্নত দেশে, এই সুযোগটুকুও ক্ষমতাবানেরা দিতে রাজি নয়।

তখন একটি প্রশ্ন বেশ সোচ্চার ছিল। এই সরকারি বাহিনীর লোকেরা যখন নির্বিচারে তারই মতো আর একটি মানুষ হত্যা করে, তাদের মনে কি একবারও এ অন্যায় বোধ জাগে না, সে কি একবারও ভাবে না তারও হয়তো তেমনি পিতা-মাতা-সন্তান আছে? এ প্রশ্নটি এখনো সবার মনে। সম্ভবত এ চিরন্তন প্রশ্ন মুছে যাওয়ার নয়। তবে এ প্রশ্নের জবাব হত্যাকারী-অন্যায়কারীরা একইভাবে এড়িয়ে গেছে। তারা তাদের পাপের দায়িত্ব নিশ্চয়ই অনুধাবন করতে পেরেছে অথবা তাদের বিবেক ও অনুভবের চার দিকে নির্মাণ করেছে দায়িত্ব আড়ালের প্রাচীর।

মার্কিন টিভি সিবিএসের মাইক ওয়ালেস একবার ভিয়েতনামের হত্যাকাণ্ডে অংশগ্রহণকারী এক সৈন্যের সাক্ষাৎ নেন। তাকে জিজ্ঞেস করেন সে বিবাহিত কি না, তার সন্তান আছে কি না? যখন সে জবাব দেয় তার দু’টি শিশুসন্তান আছে, তখন তাকে জিজ্ঞেস করা হয়, সে কি তার সন্তানদের কথা মনে করেছিল যখন সে ভিয়েতনামি শিশুটিকে গুলি করছিল? জবাবে সে প্রথমে বলেছিল, তখন পর্যন্ত তার দ্বিতীয় সন্তানটি জন্ম নেয়নি। পরে সে নিজেই বলে, আমাদের দায়িত্ব শুধু পালন করেছি। যা করতে বলা হয়েছিল, তাই করেছিলাম। আর হত্যার ব্যাপারটি, সেটা এই আর কী? (I don’t know, it’s just one of those things) এর ওপর আলোচনা করতে গিয়ে মনস্তত্ত্ববিদ স্ট্যানলি মিলিগ্রাম তার অবিডিয়েন্স টু অথরিটিতে লিখেছেন, ‘আমাদের সমাজের ধারণা মহা ধ্বংসাত্মক কর্মাবলি মানুষের নিষ্ঠুরতা এবং ঘৃণার মাঝে অবস্থান করে। আসলে যারা এমন কর্মকাণ্ড অনায়াসে করে তারা কখনোই এমন কাজকে নিন্দা বা ঘৃণার কাজ মনে করে না। বিশেষ করে অন্যকে যন্ত্রণা দেয়াকে অনৈতিক মনে করে না এবং তার জন্য তার নৈতিক দায়িত্ববোধ তার মধ্যে থাকে না। সে নিজে অন্যায় হত্যাকাণ্ডে নিয়োজিত থাকলেও এর দায়িত্বের ভার অন্যের ওপর চাপিয়ে তার নিজের অন্যায়-অত্যাচার করার আকাক্সা পূরণ করে।’ স্ট্যানলি বলেছেন, শাসকেরা যত স্বার্থপর ও ক্ষমতালোভী তারা তত এমন মানুষের আমদানি করে সামাজিক এবং রাষ্ট্রীয় ক্ষমতা ও অধিকার রক্ষার জন্য যেকোনো প্রতিবাদ বা সম্ভাব্য ভবিষ্যৎ প্রতিরোধকে বেআইনি শক্তি প্রয়োগে নিস্তব্ধ রাখে। তাই সংগঠিত রাষ্ট্রীয় অস্ত্রধারী শক্তি হত্যা-অন্যায় কাজে যখন লিপ্ত থাকে তখন সে যে শুধু কর্তৃপক্ষের হুকুম তামিল করে তাই নয়, সে তার নিজের হত্যা-অত্যাচার করার ইচ্ছাটাও পূরণ করে। তবে কেউ কেউ বিদ্রোহও করে। যেমন ক্যামিলো মেজিয়া (Camilo Mejia)। তিনি ভিয়েতনাম যুদ্ধে ছিলেন। ছুটি শেষে অক্টোবর ২০০৩ সালে কাজে ফিরে যাওয়ার কথা ছিল। তিনি ফিরে যাননি। বরং একটি আত্মজীবনী লেখেন ‘রিগেইনিং মাই হিউম্যানিটি’। তিনি লেখেন, আমি কাজে ফিরে যাইনি কারণ ওটা (ওই যুদ্ধটা) আমার কাছে অনৈতিক এবং অপরাধমূলক বলে প্রতিভাত হয়েছে।’

মনস্তত্ত্ববিদ লিন্ডসে উইলিয়ামস তার এক অনুসন্ধানে দেখিয়েছেন বেশির ভাগ ক্ষেত্রে এসব হত্যাকারী ও অত্যাচারী রাষ্ট্রীয় শক্তির সদস্যবর্গের একাংশের মধ্যে মানবিকতা ও আইনের প্রতি সম্মানবোধ থাকে না। তারা শুধুই কর্তৃপক্ষের নির্মম হুকুম পালনে উৎসাহ এবং আনন্দ পায়। এই উৎসাহকে ‘গাসিং ফেনোমেনন’ (উদ্বেলিত ঘটনা) বলেছেন। যেমন রাষ্ট্রীয় শক্তির সদস্যরা যখন ক্ষমতাসীনদের অন্যায় কাজের প্রতিবাদকারীদের দমন অথবা প্রতিহত করার কর্মকাণ্ড শুরু করে তখন এরা রীতিনীতি, আইন বা সাংবিধানিক দায়িত্ব এবং কর্তব্যবোধের তোয়াক্কা করে না। কারণ, এরা ক্ষমতাসীনদের ইচ্ছা ও হুকুমের প্রতিফলন ঘটাচ্ছে। অবশ্য তাদের এই আচরণ আড়ালের জন্য নানা ব্যবস্থা আগেই করে থাকে। নানা অ্যালিবাইয়ের অবতারণা ঘটানো হয়। এদের মধ্যে বাংলাদেশে সবচেয়ে প্রচলিত কর্মকাণ্ডটি হলো অনুসন্ধান অভিযান। এ অভিযানের সময় তারা যেসব ব্যক্তি, সংস্থা বা প্রতিবাদীদের আটক বা নির্মূল করতে চায় তাদের বাসস্থান বা কর্মস্থানে প্রচণ্ড হামলা চালায়। হঠাৎ দেখা যায় সেখানে পটকা, ককটেল ফুটছে। তখন এসব শান্তিরক্ষী বাহিনী এরপরই এসব নিষিদ্ধ বস্তুর সন্ধানে অভিযানের নামে মূলত হামলা চালায়। ভাঙচুরসহ নানা অবাস্তব ঘটনা ঘটায় এবং তাদের কথিত নিষিদ্ধ বস্তুগুলো যেমন বোমা, বই, লিফলেট পায়। এসব কাহিনী তারাই প্রচার করে এবং কোনো নিরপেক্ষ তদন্ত বা অনুসন্ধানের কোনো অনুমতি থাকে না। প্রায়ই ধর্মীয় পুস্তককেও জঙ্গি বই বলে বাজেয়াপ্ত করে। রুডলফ রকার তার বই ‘কালচার অ্যান্ড ন্যাশনালিজম’ বইয়ে এই বর্ণনা দিয়ে বলেছেন, যখনই সরকারি বাহিনী বা ক্ষমতাবানদের ‘স্টরম ট্রুপার’ এমন ঘটনার আধিক্য দেখায়, তখন বুঝতে হবে এই ক্ষমতাবানেরা নিশ্চিত যে তাদের কর্মীবাহিনী প্রতিপক্ষ এবং জনমতকে উপেক্ষা করার মতো ক্ষমতা সঞ্চয় করেছে এবং আইন যেহেতু তাদের হাতেই, তাই এরা আইনকেও উপেক্ষা করবে। এমনকি বিচার বিভাগকে পরিপূর্ণ নিয়ন্ত্রণে নিয়ে এসেছে। তখন তাদের মাঝে ‘শুধু আমার তোমার নয়, আমাদেরও নয়’ মনোভাব প্রবল হয়। তারা সব বাধা নির্মমভাবে মুছে ফেলতে চায়। রুডলফ সতর্ক করেছেন, ‘‘এ সময়েই ক্ষমতাসীনেরা ‘ক্ষমতার প্রলয়নৃত্যে’ মত্ত হয়ে পড়ে।’’ ঘটতে থাকে অসম্ভব ঘটনাবলি। জনগণ এক কথায় তাদের সব অধিকার হারিয়ে ফেলে অন্ধ হিংসাত্মক এক রাজ্যের অধিবাসী হয়ে যায়; কারণ সেখানে শুধু শক্তির খেলা চলে।

রুডলফ একটি গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন। এ অবস্থার জন্য প্রশাসনে নিযুক্ত কর্মব্যক্তি, সামরিক বাহিনীর সদস্যদের মতো আধুনিক করপোরেট সাংবাদিকেরা কর্তৃপক্ষের কাছে নিজেদের পরিপূর্ণভাবে সঁপে দেয় এই বলেÑ এসব অন্যায় কাজের জন্য এরা দায়ী নয়, অন্যেরা দায়ী এবং সরকারি বাঁশি বাজাতে থাকে। আর এমনটি স্বৈরাচারী শাসনামলে বিশেষভাবে ঘটতে থাকে। এমন অবস্থার প্রতি নির্দেশ করে আমেরিকান যুক্তরাষ্ট্রের সাবেক সহকারী ট্রেজারি মন্ত্রী পল ক্রেইগ রবার্টস বলেছেন, ‘স্বৈরাচাররা, বিশেষ করে তা যদি নির্বাচিত গণতন্ত্রী স্বৈরাচার হয়, কখনো আইন দিয়ে নিয়ন্ত্রিত হয় না এবং জনগণও কখনো নিরাপদ থাকে না। আমেরিকান যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতারা এটা ভালোভাবে জানতেন বলে সংবিধানে নানা বাধা-নিষেধের বেড়া তৈরি করেছিলেন। কিন্তু বিভিন্ন সংশোধন করে জনগণের অধিকার এক দিকে সঙ্কুচিত করা হয়েছে, অপর দিকে শাসকদের অত্যাচার-অনাচারের ক্ষমতা বাড়িয়ে দেয়া হয়েছে।’

প্রখ্যাত লেখক বিল ময়ারস (Bill Moyers) বলেছেন, ‘পচা প্রচারণা (Junk food of propaganda) দিয়ে জনগণের মনকে অসার করে দেয়া হচ্ছে। ফলে এরা প্রশ্ন করতেও ভুলে যাচ্ছে অন্যায়কে প্রতিরোধ করা তো দূরের কথা। এমন অবস্থা শুধু গণতন্ত্রকেই হত্যা করে না, তার চেয়েও বেশি।’ বাংলাদেশের বর্তমান অবস্থাটি ঠিক এমনই। অন্যায়কে প্রশ্ন করলে, মিথ্যাকে যে প্রতিবাদ করে ক্ষমতাসীনেরা এক দিকে শক্তি ব্যবহার করে তাকে নিস্তব্ধ করছে, অপর দিকে ‘পচা প্রচার’ দিয়ে জনমনকে বিভ্রান্ত করছে। তাদের প্রলয় নৃত্য তাদের একাংশকেও ভীত-শঙ্কিত করছে।

প্রলয়কারীরা নিজেদের ক্ষমতায় মত্ত হয়ে এমন নৃত্য বহু দেশে করেছে। তার পরিণতিতে এই নৃত্য জনগণের প্রভূত ক্ষতি করলেও অবশেষে নৃত্যকারী নর্তক-নর্তকীরা নিজেরাই এই নৃত্যে আক্রান্ত হয়ে ক্ষমতার মঞ্চ থেকে বিদায় নিয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য ঐতিহাসিক ঘটনাবলি হলো ক্ষমতাবানেরা তাদের প্রলয়নৃত্য শুরু করে তাদের নিজেদের বিদায়ের পথের শুরুতেই। এবং তাদের বিদায়গুলো বড় করুণ হয়। এমন করুণ মনের কথা এখন মনে করতে পারে না এ জন্য যে ‘ক্ষমতা খানিকটা কামোদ্দীপক’ কেননা তা শুধু উপভোগের জন্য। যদি এরা একবারও গ্রিসের রাজা আলেক্সান্ডারের জীবনের শেষ মুহূর্তগুলোর বর্ণনা জানত অথবা পড়ত, হয়ত এমন প্রলয় নৃত্যে মত্ত হোত না। বিজয় শেষে আলেক্সান্ডার দেশে ফিরছিলেন। সাথে অঢেল সোনা-মণিমাণিক্য। হঠাৎ অসুস্থ হয়ে পড়লেন এবং বুঝতে পারলেন তার মহাপ্রস্থানের সময় সমাগত। মাকে দেখার খুব ইচ্ছা, কিন্তু তা হবার নয়। তিনি সবাইকে ডেকে তার তিনটি ইচ্ছাপূরণের নির্দেশ দিলেন। প্রথম নির্দেশ তার কফিন বয়ে নেবে তার চিকিৎসকগণ। দ্বিতীয় নির্দেশ তার কফিন যে পথ দিয়ে বয়ে নেয়া হবে সেপথ তার সাথের সোনা মণিমাণিক্য দিয়ে ছড়িয়ে দিতে হবে। তৃতীয় নির্দেশ, কফিন থেকে তার হাত দুটি যেন বেরিয়ে ঝুলতে তাকে। অবাক পারিষদবর্গ অনেক দ্বিধার পরে এমন ইচ্ছার অর্থ জানতে চাইলে, আলেক্সান্ডার জানালেন ডাক্তাররা কখনোই জীবন দিতে পারে না এবং কেউই অমর নয় সেটা জনগণের জানাতে তার প্রথম ইচ্ছা। দ্বিতীয় ইচ্ছার কারণ, মৃত্যুর পরে সোনা-মনি-মাণিক্য কোনো কাজেই আসে না। তৃতীয় ইচ্ছার কারণ, খালি হাতে তিনি এ পৃথিবীতে এসেছিলেন এবং খালি হাতেই ফিরে যাচ্ছেন এ পৃথিবী ত্যাগ করে। এই অভিজ্ঞতাগুলো তিনি জনগণকে এবং সবাইকে দেবার জন্য এই নির্দেশগুলো। এ কথা বলেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। আলেক্সান্ডার বহু দেশ দখল, হত্যা-লুণ্ঠন করেছিলেন। প্রলয়নৃত্যে মত্ত হয়েছিলেন। তবুও তাকে মহামতি বলা হয় হয়তো তার শেষ অনুভূতির জন্য। তবে আজকের কোনো ক্ষমতাবান কখনো এমনভাবে ভাবতেই পারে না যখন সে ক্ষমতাসীন থাকে আর ক্ষমতার পায়রবি করে। বাংলাদেশের মতো দেশগুলোতে এর অবস্থান যেন সুদৃঢ়।

বাংলাদেশের বর্তমান সঙ্ঘাতময় রাজনৈতিক অবস্থা নিরসনে অনেকেই আলোচনা ও সংলাপের কথা বলছেন। এটা নতুন নয়। একবার স্যার নিনিয়ান মধ্যস্থতা করার জন্য প্রচুর সময় ব্যয় ও পরিশ্রম করেছিলেন। ফলপ্রসূ হয়নি। যা সত্যিকারের প্রয়োজন এবং অত্যন্ত সরলও বটে, তা হলো গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি আস্থা এবং গণতান্ত্রিক সহনশীলতা। এই কাজটির প্রথম বিশ্বাসযোগ্য উদ্যোগ নিতে হবে সরকারকে। প্রতিবাদীকে বলার সুযোগ দিতে হবে, মিথ্যে থেকে সরে আসতে হবে এবং জনগণকে তথ্য দেয়ার অধিকার সবাইকে দিতে হবে। সংঘর্ষ ও সঙ্ঘাতে সে-ই উদ্যোগ নেয়, যার কাছে শক্তি আছে। সে জন্য শক্তিমান সরকারকে সতর্ক হতে হবে বিরোধী দলের গণতান্ত্রিক অধিকার অনভিপ্রেতভাবে অপব্যবহারে রাষ্ট্রশক্তিকে যেন মিস ইউজ না করা হয়।
       

No comments

Powered by Blogger.