জলবায়ু পরিবর্তনের প্রভাবে দুর্যোগের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে- সংসদে প্রশ্নোত্তরে- প্রধানমন্ত্রী

 জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে দুর্যোগের ঝুঁকি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের বিসত্মীর্ণ এলাকা ক্রমান্বয়ে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।
ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, খরা, পাহাড়ধস প্রভৃতি দুর্যোগ বেড়ে যাচ্ছে। এসব দুর্যোগ মোকাবেলায় আগে থেকেই সরকার বেশকিছু কার্যকর পদপে গ্রহণ করেছে। বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে টেবিলে উত্থাপিত লিখিত জবাবে প্রধানমন্ত্রী এসব তথ্য জানান। সিদ্ধানত্ম নিলেও বুধবার সংসদে যোগ দেয়নি বিরোধী দল। নির্ধারিত সময় বিকেল ৩টায় অধিবেশন শুরম্নতেই স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদ দিনের কার্যসূচীতে থাকা প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তরসহ অন্য প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপন করেন এবং ৭১ বিধিতে বাতিল নোটিসের ওপর দুই মিনিটের আলোচনা স্থগিত করেন।
নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের লিখিত জবাবে প্রধানমন্ত্রী জানান, বর্তমান সরকার ৰমতায় আসার পর শিশুদের উন্নয়নের জন্য বিভিন্নমুখী কার্যক্রম গ্রহণ করেছে। একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় শিশুর জন্য বিনিয়োগ হচ্ছে সর্বোত্তম বিনিয়োগ। দিন বদলের পালা বাসত্মবায়নের ৰেত্রে আজকের শিশু আগামী দিনের জাতির কর্ণধার। বিষয়টি বিবেচনা করে শিশুদের কল্যাণে শিশু একাডেমির ৬৪টি জেলা শাখা ও ৬টি উপজেলা শাখার মাধ্যমে সারাদেশে শিশুদের প্রতিভা বিকাশে কাজ করে যাচ্ছে। এছাড়া ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিনকে জাতীয় শিশু দিবস হিসেবে উদ্যাপন করা হয়ে থাকে।
তিনি জানান, গর্ভ থেকে পাঁচ বছর বয়সী শিশুদের মানসিক বিকাশের জন্য সারাদেশে ৮ হাজার ৫৮টি কেন্দ্রের মাধ্যমে পাঁচ লাখ শিশুকে প্রাক-প্রাথমিক শিৰা প্রদান করা হচ্ছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন মহিলা বিষয়ক অধিদফতরের আওতায় ডাকাসহ ৫টি বিভাগীয় শহরে নিম্নবিত্তদের জন্য ১২টি এবং মধ্যবিত্তদের জন্য ঢাকা শহরে ৬টি মোট ১৮টি ডে-কেয়ার সেন্টার চালু আছে। ঢাকা শহরে আরও ১০টি ডে-কেয়ার সেন্টার স্থাপনের প্রকল্প অনুমোদিত হয়েছে। এগুলো চলতি অর্থবছরে চালু হবে। এ সকল ডে-কেয়ার সেন্টারে ৬ মাস থেকে ৬ বছর বয়সী শিশুদের দিবাকালীন সেবা প্রদান করা হবে।
সরকারী দলের এ কে এম রহমতুলস্নার প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, ঢাকা মহানগরীকে ঘিরে ঢাকা সমন্বিত বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কাম ইস্টার্ন বাইপাস সড়ক বহুমুখী প্রকল্পটি বাসত্মবায়নের পরিকল্পনা বর্তমান সরকারের আছে।
ইলিয়াস উদ্দিন মোলস্নার প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, উপকূলীয় এলাকার দুর্যোগ মোকাবেলার জন্য ঘূর্ণিঝড় প্রস্তুতি হিসেবে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, বন্যা আশ্রয়কেন্দ্র, উপকূলীয় এলাকায় বেড়িবাঁধ নিমর্াণ কর্মসূচী বাসত্মবায়নাধীন আছে। তিনি বলেন, ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ এমনিতেই দুর্যোগপ্রবণ দেশ। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে দুর্যোগের ঝুঁকি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তিনি জানান, 'জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা' এবং 'দুর্যোগ ব্যবস্থাপনা আইন'-এর চূড়ানত্ম খসড়া প্রণয়নের কাজ শেষ পযর্ায়ে আছে। ভূমিকম্পের বিষয়টি আমাদের দেশে আগে খুব একটা গুরম্নত্ব দেয়া হতো না। বিজ্ঞানীদের আশঙ্কার পরিপ্রেৰিতে আমরা এ বিষয়ে প্রস্তুতি গ্রহণ করছি। ভূমিকম্প-পরবতর্ী অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য ইতোমধ্যেই বেশ কিছু যন্ত্রপাতি কেনা হয়েছে। এ সকল যন্ত্রপাতি সশস্ত্র বাহিনীপ্রধান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কাছে হসত্মানত্মর করা হয়েছে। আরও ৬৯ দশমিক ৯ কোটি টাকার যন্ত্রপাতি কেনার উদ্যোগ নেয়া হয়েছে।

No comments

Powered by Blogger.