আকাশপথে পাখি তাড়াতে...

আকাশপথে একই সঙ্গে বিমান ও পাখির উড্ডয়ন কখনোই সুখকর নয়। মুক্ত আকাশে পাখির বাধার কারণে প্রতিবছর বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়। এ কারণে বৈমানিক ও যাত্রীদের ঝুঁকির মধ্যে থাকতে হয়।
এই ঝুঁকি কমাতে পাখিকে ভয় দেখাতে নতুন প্রযুক্তি ব্যবহারের কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের লুইসিয়ানার লাপলাসভিত্তিক প্রতিষ্ঠান টেকনোলজি ইন্টারন্যাশনাল সম্প্রতি এভিয়ান ইনফ্রাসাউন্ড নন-লিথল ডেনিয়েল সিস্টেম নামের প্রযুক্তি উদ্ভাবন করেছে। এখানে ব্যস্ত আকাশপথে উড়ন্ত পাখিকে ভয় দেখাতে কম ফ্রিকোয়েন্সির শব্দতরঙ্গ নিক্ষেপ করা হবে। বিমানবন্দর ও জলপথে পাখিকে ভয় দেখাতেও এটি ব্যবহারের উপযোগী হবে। মানুষের শ্রবণসীমায় এর উচ্চশব্দ পৌঁছালে তা বিরক্তির কারণ হতে পারে। তবে মানুষের শ্রবণসীমার চেয়ে কম ফ্রিকোয়েন্সির শব্দ এতে ব্যবহার করা হয়েছে।
পরীক্ষায় দেখা গেছে, কম ফ্রিকোয়েন্সির শব্দ উড়ন্ত পাখি শুনতে পেয়েছে। কম তরঙ্গবিশিষ্ট মৃদু শব্দকে ঘূর্ণায়মান শব্দ প্রক্ষেপণযন্ত্রের মাধ্যমে তীব্রতর করে এই পরীক্ষা চালানো হয়েছে। এতে যন্ত্রটি সফলভাবে কাজ করতে সক্ষম হয়েছে। আগামী দুই বছরের মধ্যে এই যন্ত্র বাণিজ্যিকভাবে সরবরাহ করা সম্ভব হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা এবডো হুসেইনি। নিউ সায়েনটিস্ট।

No comments

Powered by Blogger.