কবিতার পঙ্ক্তিমালায় স্মরণ ভাষা শহীদদের- সংস্কৃতি সংবাদ

 বিখ্যাত কবিদের প্রিয় পঙ্ক্তি উচ্চারণের মধ্য দিয়ে বুধবার স্মরণ করা হলো ভাষা আন্দোলনের বীর শহীদদের। চারম্নবাকের শিল্পীরা একক ও দলীয় আবৃত্তি পরিবেশনের মধ্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানাল রফিক, শফিক, বরকত, সালাম, জব্বার, শফিউরসহ নাম না জানা ভাষা সৈনিকদের।
প্রখ্যাত কবি ফজল শাহাবুদ্দিনের কালজয়ী কবিতার শিরোনামের সঙ্গে মিল রেখে অনুষ্ঠানের নামকরণ করা হয়_ 'বাংলা ভাষা মা আমার'। পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে সন্ধ্যায় আয়োজিত আবৃত্তি প্রযোজনাটি বেশ উপভোগ করেন দর্শক।
অনুষ্ঠানে মাইকেল মধুসূদনের লেখা বঙ্গভাষা, অতুল প্রসাদের মোদের গরব মোদের আশা, আলাউদ্দিন আল আজাদের স্মৃতিসত্মম্ভ, আব্দুল গাফ্ফার চৌধুরীর একুশে ফেব্রম্নয়ারি, আবু হেনা মোসত্মফা কামালের ছবি, সৃজন সেনের মাতৃভাষা, শিকদার আমিনুল হকের হাফ পেন্ট পরা বালক, দাউদ হায়দারের এই ঘাস এই মাটির বুকেসহ বেশকিছু কবিতা থেকে প্রাঞ্জল আবৃত্তি করেন শিল্পীরা। নির্মলেন্দু গুণের রাজদ-, প্রথম প্রেম ও ডিসেম্বর ১৯৮১ এর আবৃত্তিও ছিল উপভোগ্য। আবৃত্তি প্রযোজনাটির গ্রন্থনা ও নির্দেশনায় ছিলেন দেবাশিস রূপন। আবহ ও আলোক পরিকল্পনায় ছিলেন ফারহানা খানম। আবৃত্তি প্রযোজনায় অংশ নেয়া শিল্পীদের মধ্যে ছিলেন_ সবিতা রায় শিউলি, তারিকুল ইসলাম, শারমীন রোকসানা লাকী, আব্দুস সালাম অর্ণব, নুরনাহার আক্তার, মোহনা, সঞ্জয় সাহা, হাবিবা সুলতানা হ্যাপি, ইসমাইল হোসেন সাদী, রাজিয়া আক্তার রোজী, মাহ্মুদুল কবির ও ওয়ালিদ বিন্ ওয়াহিদ বাপ্পী। এদিন আমন্ত্রিত আবৃত্তিকারদের মধ্যে ছিলেন আসাদুজ্জামান নূর, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, রণজিৎ রৰিত, নিরঞ্জন অধিকারী, জহিরম্নল হক, মাসকুর-এ সাত্তার কলেস্নাল, মীর বরকত, লায়লা আফরোজ, হাসান আরিফ, বেলায়েত হোসেন, ফয়জুল আলম পাপ্পু প্রমুখ। অনেক দিন পর এক মঞ্চে এত তারকা শিল্পীর আবৃত্তি উপভোগ করার সুযোগ পেয়ে শ্রোতারাও ছিলেন মুগ্ধ।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের একুশের অনুষ্ঠানমালা চলছে শহীদমিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত একুশের অনুষ্ঠানমালায় বুধবারও মুখরিত ছিল কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর। বিভিন্ন সংগঠনের শিল্পীরা এদিনও নিজেদের পরিবেশনায় তুলে ধরে প্রিয় মাতৃভাষার জয়গান। অন্যান্য দিনের মতোই ঘোষণাপত্র পাঠের মধ্য দিয়ে বিকেল সাড়ে ৪টায় শুরম্ন হয় অনুষ্ঠান। অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী ফাহিম হোসেন চৌধুরী ও ফকির শাহাবউদ্দিন। ক্রানত্মি শিল্পগোষ্ঠী ও পঞ্চভাস্বরের শিল্পীদের পরিবেশনায় ছিল দলীয় সঙ্গীত। ছিল ভাষা আন্দোলনের ওপর রচিত কবিতার অনবদ্য আবৃত্তিও। এদিন একক আবৃত্তি পরিবেশন করেন সিদ্দিকুর রহমান পারভেজ, নাসরীন গীতি ও আশরাফুল হাসান বাবু। দলীয় আবৃত্তি পরিবেশন করে মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র ও সৃজন। এসব ছাড়াও ছিল দুটি পথনাটকের পরিবেশনা। তবে এদিনও শিশু সংগঠনের পরিবেশনা সবচেয়ে বেশি নজর কাড়ে দর্শকের। কেন্দ্রীয় আলোর ভুবনের ৰুদে শিল্পীরা অনুষ্ঠানে দেশাত্মবোধক নৃত্য ও গান পরিবেশন করে।
সানু ব্যানাজর্ীর বইয়ের মোড়ক উন্মোচন কলাকাতার সমলয়ের সাধারণ সম্পাদক সানু ব্যানাজর্ীর স্মৃতিচারণমূলক গ্রন্থ 'পথে বিপথে'র মোড়ক উন্মোচন করা হলো বুধবার। এ উপলৰে শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আয়োজক সংগঠন বহ্নিশিখার সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, শিল্পকলা একাডেমীর মহাপরিচালক কামাল লোহানী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ, নাট্য ব্যক্তিত্ব কেরামত মওলা ও পরিচালক শাকুর মজিদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক রম্নপু খান।

No comments

Powered by Blogger.