পানিসম্পদ মন্ত্রণালয়- বিদেশ সফরের ব্যয়ের হিসাব চেয়েছে সংসদীয় কমিটি

পানিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও কর্মকর্তাদের বিদেশ সফরে কত টাকা খরচ হয়েছে, তার হিসাব চেয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি। একই সঙ্গে বিদেশ সফর থেকে সরকার কীভাবে লাভবান হয়েছে, সে সম্পর্কিত তথ্যও চেয়েছে।
পানিসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে গতকাল রোববার এই তথ্য চাওয়া হয়। সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।
বৈঠক সূত্র জানায়, কমিটি পানিসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে বিদেশ সফরে খরচ হওয়া টাকার মধ্যে সরকারি তহবিলের (জিওবি) অংশ কতটুকু এবং কত অংশ বিদেশি সাহায্য, তা জানতে চেয়েছে। খরচের হিসাব এবং সফরের অর্জন সম্পর্কিত তথ্য কমিটির আগামী বৈঠকে প্রতিবেদন আকারে উপস্থাপন করতে বলা হয়েছে। তবে এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাৎক্ষণিক জানানো হয়েছে, সরকারি টাকায় বিদেশ সফর খুব বেশি হয়নি। বেসরকারি টাকায় বিদেশ সফর হয়েছে।
জানতে চাইলে কমিটির সভাপতি মুকতাদির চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘যেকোনো কাজেরই একটি অর্জন থাকে। পানিসম্পদ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা বিভিন্ন সময়ে বিদেশ সফর করেছেন। এতে সরকারের কী পরিমাণ ব্যয় এবং অর্জন হয়েছে, সে বিষয়ে মন্ত্রণালয়ের কাছে তথ্য চাওয়া হয়েছে।’
বৈঠকে জাতীয় চিংড়ি নীতিমালা চূড়ান্ত করার আগে সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শ করার সুপারিশ করা হয়েছে।
বৈঠকে কমিটির সদস্য পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন, প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান, এ বি এম আনোয়ারুল হক, এ কে এম ফজলুল হক ও আবদুল্লাহ আল ইসলাম এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব শেখ আলতাফ আলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.