মানবিক বিভাগ- সময়ের প্রতি খেয়াল রাখ

অর্থনীতি পরীক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি হলো টাইম ম্যানেজমেন্ট। বড় প্রশ্নের উত্তর লেখার সময় পাঠ্যবইয়ের প্রতিটি পয়েন্ট আলোচনা করবে এবং পরিসংখ্যানগত তথ্য (যদি থাকে) অবশ্যই দেবে। বড় প্রশ্নর উত্তর প্রথমে লিখ।
উত্তর লেখার সময় সংশ্লিষ্ট চিত্র অবশ্যই দেবে। নৈর্ব্যক্তিক অংশের জন্য প্রতিদিন ১-২টি করে টেস্ট পেপারস প্রশ্ন সলভ করবে। তবে অবশ্যই উত্তর পাঠ্যবই দেখে মেলাবে। এভাবে প্রতিদিন অনুশীলন করলে দেখবে একটি নৈর্ব্যক্তিক প্রশ্ন শেষ করতে তোমাদের সময় ধীরে ধীরে কম লাগবে এবং উত্তরটি মনে গেঁথে থাকবে। প্রশ্নের ধারার অনেক পরিবর্তন হয়েছে। কাজেই পাঠ্যবই সম্পর্কে ভাল ধারণা থাকার পাশাপাশি নিয়মিত অনুশীলন প্রয়োজন।

ভূগোল
ভূগোল একটি গতিশীল বিজ্ঞান। পৃথিবী যেভাবে বদলাচ্ছে, সেই সঙ্গে দ্রুত পরিবর্তন হচ্ছে এর প্রকৃত অবয়ব, জনসংখ্যা, পরিবেশ সবই। সুতরাং এ গতিশীল বিষয়টিতে ভাল নম্বর পাওয়ার জন্য চাই সর্বশেষ তথ্য সংযোজন, উপাত্ত এবং পরিসংখ্যান। ভূগোল এমন একটি বিষয় যেখানে খুব সহজেই ভাল নম্বর পাওয়া যায়। ভূগোলে ভাল নম্বর পেতে হলে শিক্ষার্থীকে প্রথমেই প্রশ্ন নির্বাচন করে সেগুলো পয়েন্ট আকারে নোট করতে হবে। জিপিএ-৫ পেতে হলে কয়েকটি বিষয় লক্ষ্য রাখতে হবে। প্রশ্নের উত্তর লিখতে গিয়ে অনেকে পিতাকে পুত্র, অথবা পুত্রকে পিতা ইত্যাদি মনগড়া কাহিনী লিখে থাকে। এতে পরীক্ষক বিরক্ত হন। এ বিষয়ে সতর্ক হতে হবে। বিখ্যাত ব্যক্তিদের কোটেশন হুবহু মনে না থাকলে দেয়ার দরকার নেই।

পৌরনীতি
পৌরনীতিতে বেশি লিখেও নম্বর পাওয়া যায় না। এ রকম অভিযোগ অনেক শিক্ষার্থী যদি ঠিকমতো প্রশ্নের উত্তর লিখতে পারে, তবে নম্বর পাবে না কেন? পৌরনীতি একটি তথ্যনির্ভর বিষয়। এতে বিভিন্ন বিষয়ে তথ্য, সংখ্যা থাকে। এগুলো ভালভাবে আয়ত্ত করতে হবে। শিক্ষার্থীরা সাধারণত ঃড় ঃযব ঢ়ড়রহঃ-এ উত্তর দিতে পারে না বলে নম্বর কম পায়। এ দিকে লক্ষ্য রাখতে হবে।


লাস্ট মিনিট সাজেশন

১. পরীক্ষার আগের দিন রাত জেগে পড়া একদম নয়।
২. পরীক্ষার আগে কোন নতুন পড়া করা যাবে না।
৩. পরীক্ষার হলে ঢোকার আগের মুহূর্ত পর্যন্ত বইয়ে মুখ ডুবিয়ে বসে থাকার দরকার নেই। মনে করতে হবে, যা পড়ার তা আগেই পড়া হয়ে গেছে।
৪. পরীক্ষার দিন অন্যের কথায় কম কান দেবে।
৫. পরীক্ষা দিয়ে বেরিয়ে ভুলেও বন্ধুকে ‘তুই কি লিখেছিস রে’ জিজ্ঞেস করতে যাবে না।
৬. একদিনের পরীক্ষা শেষ মানেই সেই বিষয়টি থেকে আপাতত তোমার ছুটি।
৭. বাড়ি ফিরে স্রেফ অন্যদিনের পরীক্ষা নিয়ে চিন্তা করবে।
ফজলে আজিম

No comments

Powered by Blogger.