উত্তরপত্র হতে হবে আকর্ষণীয়- মোঃ আলতাফ হোসেন সিনিয়র শিক্ষক, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ, ঢাকা ।

ব্যবসায় শিক্ষা বিভাগের তিনটি বিষয়ের মধ্যে হিসাববিজ্ঞান ও ব্যবসায় পরিচিতি প্রত্যেক শিক্ষার্থীকেই পড়তে হয়। তাছাড়া এ বিভাগ হতে এ+ পাওয়ার ক্ষেত্রে এ বিষয় দুটির গুরুত্ব অপরিসীম।
তোমাদের এ বিষয় দুটিতে এ+ পাওয়ার কিছু কৌশল এবং ভাল প্রস্তুতরি জন্য কিছু উপায় উপস্থাপন করলাম। আশা করি তোমরা যথেষ্ট উপকৃত হবে।
হিসাববিজ্ঞানতোমরা জানো হিসাববিজ্ঞান ব্যবসায় শিক্ষা বিভাগের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এটি একটি গাণিতিক বিষয়। ২০১২ সাল থেকেই এর মানবণ্টন সম্পূর্ণভাবে পরিবর্তিত হয়েছে। হিসাবজ্ঞিানের তত্ত্বীয় অংশের পরিবর্তে বর্তমানে প্রতিটি সৃজনশীল প্রশ্নে ক, খ ও গ তিনটি অংশে গাণিতিক সমস্যা আকারে দেয়া হবে। সুতরাং তিনটি অংশের সঠিক সমাধানের মাধ্যমে ১০ নম্বর অর্জন করতে পারবে। ফলে ৬টি প্রশ্নের সঠিক উত্তর করতে পারলে একজন শিক্ষার্থী নিশ্চিতভাবে ৬০ নম্বর পেতে পারে যা পূর্বের নিয়মে ছিল কষ্টসাধ্য। নিম্নে হিসাববিজ্ঞানের গুরুত্বপূর্ণ কিছু বিষয় সম্পর্কে আলোকপাত করা হলো :

ক-বিভাগ-চূড়ান্ত হিসাব (২টি আবশ্যিক) : হিসাববিজ্ঞানের ক বিভাগে চূড়ান্ত হিসাব সম্পর্কিত ২টি সমস্যা থাকবে। এ দুটি আবশ্যিক প্রশ্ন যার মান ২০। সুতরাং একজন ছাত্র এ+ পাবে কিনা তা সম্পূর্ণরূপেই চূড়ান্ত হিসাবের সঠিক সমাধানের ওপর নির্ভরশীল। সেহেতু এ মুহূর্তে চূড়ান্ত হিসাবের ব্যাপক অনুশীলন অত্যাবশ্যক । চূড়ান্ত হিসাবের ক অংশের জন্য প্রকৃত ক্রয়, প্রকৃত বিক্রয় ,মোট অবচয়, মূলধনের সুদ নির্ণয়, দেনাদারের প্রকৃত পরিমাণ, অনাদায়ী পাওনা সঞ্চিতি, অগ্রিম বীমা সেলামি নির্ণয় এ জাতীয় গণনাগুলো প্র্যাকটিস করলে ২ নম্বর পাওয়া খুব সহজ হবে ।
খ- বিভাগ (৭টি থেকে ৪টি উত্তর করতে হবে) : ১) লেনদেন, হিসাব ও জাবেদা অধ্যায় হতে চালান, ক্যাশমেমো, ডেবিট নোট ও ক্রেডিট নোট ও ভাউচারের নমুনা অঙ্কন ও গাণিতিক সমস্যার মাধ্যমে এগুলো কিভাবে তৈরি করতে হয় তা ভাল করে শিখবে। মনে রাখবে, এখান থেকে যে কোন লেনদেনের দলিল তৈরি চাওয়া হতে পারে। তাছাড়া জাবেদা অংশ হতে প্রারম্ভিক মূলধন নির্ণয়, কারণসহ ডেবিট ক্রেডিট নির্ণয়, লেনদেন চিহ্নিতকরণ, প্রকৃত ক্রয় , প্রকৃত বিক্রয় ও হিসাব শ্রেণীবিন্যাসকরণ বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ। তাছাড়া জাবেদা বই তৈরি করা, খতিয়ান হিসাব প্রস্তুত করা, কারবারি বাট্টা নির্ণয় করা, ক্রয় বই, বিক্রয় বই, ক্রয় ফেরত বই ও বিক্রয় ফেরত বই তৈরি অনুশীলন করবে।
২) নগদান বই ও রেওয়ামিল অধ্যায় হতে নগদ বাট্টা, কারবারি বাট্টা, একঘরা নগদান বই, দুঘরা নগদান ও তিনঘরা নগদান বই তৈরি করা প্রাকটিস করবে। এজন্য পাঠ্য বইয়ের উদাহরণগুলো বেশি গুরুত্ব দিতে হবে। রেওয়ামিল থেকে যেসব ভুল রেওয়ামিলে অন্তর্ভুক্ত হয় না তা ভাল করে শিখবে। কারণ এ অংশটি তোমাকে নৈর্ব্যক্তিক প্রশ্নোত্তরেও সাহায্য করবে। তাছাড়া মূলধন জাতীয় আয়-ব্যয় ও মুনাফা জাতীয় আয়-ব্যয় অংশটিও ভাল করে রিভিশন করবে। কারণ এ অংশটি রেওয়ামিলের সাথে জড়িত। চলতি সম্পদ, চলতি দায়, স্থায়ী সম্পদ ও স্থায়ী দায় সম্পর্কে ধারণা স্পষ্ট করে নিতে হবে।
৩) উৎপাদান ব্যয় বিবরণী থেকে একটি অংক থাকবে। সুতরাং এ অংশটির ওপর একটু বেশি গুরুত্ব দিতে হবে। বিশেষ করে পাঠ্যবইয়ের উদাহরণগুলো বেশি করে প্রাকটিস করে নাও।
৪) হিসাববিজ্ঞান বইয়ের শেষ অধ্যায়টি হচ্ছে পারিবারিক হিসাব-নিকাশ ও বাজেট। বর্তমান প্রশ্নধারা অনুযায়ী এ অধ্যায় হতে একটি প্রশ্ন থাকবে। এ অধ্যায় হতে পারিবারিক চূড়ান্ত হিসাব অংশটুকু ভাল করে প্রাকটিস করার জন্য আমি তোমদের পরামর্শ দেব। এজন্য উদাহরণের ৩ ও ৪নং অংক দুটি ভাল করে প্রাকটিস করবে।
নৈর্ব্যক্তিক (বহুনির্বাচনী : এ+ পাওয়ার ক্ষেত্রে যে বিষয়টির ভূমিকা সর্বাধিক তা বহুনির্বাচনী প্রশ্নোত্তর। একজন শিক্ষার্থীকে অবশ্যই পাঠ্যবইকে ভাল করে বুঝে পড়তে হবে। মনে রাখতে হবে, জ্ঞানমূলক ও উচ্চতর দক্ষতা যাচাইয়ের প্রশ্নগুলোকে কখনই বই থেকে সরাসরি করা হবে না তবে বইয়ের বিষয়বস্তুর আলোকে করা হবে। অতএব বিষয়বস্তু সম্পর্কে সঠিক ধারণাই সঠিক উত্তরের অন্যতম হাতিয়ার। সর্বোপরি হিসাববিজ্ঞানের গাণিতিক সমস্যা সমাধানের জন্য নির্দিষ্ট ছক ব্যবহার করবে। ছক আঁকার ক্ষেত্রে বামে পর্যাপ্ত জায়গা রেখে নিলে ভাল হয়। এছাড়া ছক আঁকার সময় চারপাশে সুন্দর করে বক্স করে নিবে যা তোমার উপস্থাপনাকে আকর্ষণীয় করবে।

ব্যবসায় পরিচিতি
ব্যবসায় পরিচিতি হতে ৯টি প্রশ্ন থাকবে একজন শিক্ষার্থীকে যে কোন ৬টি প্রশ্নে উত্তর দিতে হয়। সুতরাং প্রশ্ন নির্বাচনের ক্ষেত্রে একজন শিক্ষার্থীর বিচক্ষণতাই তাকে এ+ পাওয়ার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা পালন করে।
১) মনে রাখবে ১ নম্বরের প্রশ্নোত্তর কখনই বড় করবে না। এর জন্য বেশি সময়ও নষ্ট করা ঠিক হবে না। এক লাইন অথবা প্রশ্নের সঙ্গে সঙ্গতি রেখে এক কথায় ও এ ধরনের প্রশ্নের উত্তর দেয়া যেতে পারে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে ভারতীয় মুদ্রার নাম কী? উত্তর : রুপি।
২) যেহেতু ৬টি প্রশ্নের উত্তরের জন্য ১৩০ মিনিট বরাদ্দ থাকে সেহেতু প্রশ্নোত্তরের ক্ষেত্রে ২+৪+৮+৮ এই নিয়ম প্রয়োগ করা যেতে পারে। অর্থাৎ ক এর জন্য ২ মিনিট, খ এর জন্য ৪ মিনিট, গ এর জন্য ৮ মিনিট এবং ঘ এর জন্য ৮ মিনিট রাখা যেতে পারে ।
৩) প্রত্যেক পরীক্ষার্থীর এ বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি তা হলো একটি প্রশ্নোত্তর খুব বেশি বড় করার চেয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে সব প্রশ্নের উত্তর করা আবশ্যক। মনে কর, গ এর উত্তরের জন্য তোমার নির্দিষ্ট সময় ৮ মিনিট এবং তা ৮ মিনিটের মধ্যেই তোমাকে শেষ করতে হবে।
৪) ব্যবসায় পরিচিতি বিষয়ের অর্থ ও ব্যাংকিং অধ্যায়, ক্ষুদ্র ও কুটির শিল্প, বীমা, বাজারজাতকরণ, পাইকারি ও খুচরা ব্যবসায়, আত্মকর্মসংস্থান, পত্র ও ব্যবসায়িক যোগাযোগ অধ্যায়সমূহ ভাল করে রিভিশন করবে। তাছাড়া ভূমিকা অধ্যায় ও সংগঠন অধ্যায়টি ও নৈর্ব্যক্তিক ও সৃজনশীল উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ।
৫) বহুনির্বাচনী প্রশ্নোত্তরের জন্য সর্বদাই পাঠ্য বইটিকে ভাল করে অনুশীলন করতে হবে এবং প্রাক-নির্বাচনী, নির্বাচনী ও বিগত বছরের বোর্ডর প্রশ্নগুলো অনুশীলন করবে। আমি গুরুত্বের সঙ্গে বলতে চাই প্রাক নির্বাচনী ও নির্বাচনী পরীক্ষার বোর্ডের প্রশ্নগুলোর যথেষ্ট গুরুত্ব রয়েছে।

ব্যবসায় উদ্যোগ

ব্যবসায় পরিচিতির মতো ব্যবসায় উদ্যোগ বিষয়েও ৯টি প্রশ্নের মধ্যে ৪টি প্রশ্নের উত্তর দিতে হয়। এ বিষয়টিতে অ+ পাওয়া তুলনামূলকভাবে সহজ। কারণ তোমরা জান, এ বিষয়টি হিসাববিজ্ঞান ও ব্যবসায় পরিচিতির একটি সমন্বিত বিষয়। এ বিষয়ে ভাল ফলাফল করতে হলেÑ
উৎপাদন ব্যয় ও সমআয়-ব্যয় বিশ্লেষণের ওপর থেকে দুটি প্রায়োগিক সমস্যা থাকতে পারে। তাই এই দুই অধ্যায়ের গাণিতিক সমস্যাগুলো ওপর জোর দিতে হবে। মনে রাখবে অংক উত্তর করলে সময় কম লাগবে ফলে রচনামূলক প্রশ্নগুলোর উত্তর লিখতে অনেক সময় পাওয়া যাবে। ৬ষ্ঠ অধ্যায়ের শ্রম আইন, ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকে কার্যাবলী, বীমার প্রকারভেদ ও গুরুত্ব, শ্রমিকের কার্যঘণ্টা, ছুটি, মজুরি প্রভৃতি বিষযগুলো ভাল করে রিভিশন করবে। বহুনির্বাচনীর প্রশ্নের উত্তরের জন্য পাঠ্যবইয়ের প্রতিটি অধ্যায় ভালো করে পড়তে হবে। এখানেও প্রাক নির্বাচনী, নির্বাচনী ও বিগত বছরের বোর্ডর প্রশ্নগুলো অনুশীলন করবে। পরীক্ষা খুব নিকটে চলে আসছে। এ বিষয়টি নিয়ে অতিরিক্ত টেনশন বা চিন্তা এ মুহূর্তে তোমার জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই আমার পরামর্শ থাকবে স্বাভাবিকভাবে প্রস্তুতি নাও। তবে যে কটা দিন তোমার হাতে রয়েছে তার যথোপযুক্ত ব্যবহার কর। এ বছর ব্যবসায় শিক্ষা বিভাগের প্রতিটি বিষয়ের আগে যথেষ্ট বিরতি রয়েছে যা তোমাদের ভাল প্রস্তুতি গ্রহণে সাহায্য করবে। স্বস্থ্যের প্রতি যতœ নিতে হবে কারণ এটি পরীক্ষা প্রস্তুতির প্রধান একটি অংশ।

No comments

Powered by Blogger.