ব্যাগ ধরে দেয় টান by তৌহিদা শিরোপা

রিকশায় যাচ্ছেন, হঠাৎই পাশের মোটরসাইকেল, সিএনজি অটোরিকশা, প্রাইভেট কার বা ট্যাক্সিক্যাব থেকে টান অনুভব করলেন। ব্যাগ ছিনতাই করার টান। ব্যাগ তো গেলই, আপনিও হয়তো পড়ে গেলেন রাজপথে; পেছনে আসছে ধেয়ে দ্রুতবেগে বাসটি। বছর বছর ধরে এমন ঘটনা ঘটেই চলেছে। এই ধরনের ছিনতাইয়ের শিকার সব সময় নারী...
সপ্তাহ খানেক আগের ঘটনা। ঘড়ির কাঁটা রাত ১০টার কাছাকাছি হবে। মাকে চিকিৎসক দেখিয়ে ফিরছিলাম।


আমাদের রিকশাটা তখন মিরপুর রোডের সিটি কলেজের সামনে। দ্রুতগতিতে সাদা রঙের একটি প্রাইভেট কার আসছিল। সেটি দেখে রিকশাওয়ালাকে বললাম সাবধান হতে। রিকশার পাশ দিয়ে যাওয়ার সময় প্রাইভেট কার থেকে কেউ একজন আমার ব্যাগ ধরে টান দেয়। কিছু বোঝার আগেই রিকশা থেকে পড়ে যাই ব্যস্ত রাস্তার ওপর। এ সময় গাড়ি চলাচল করছে। চারপাশে মানুষও রয়েছে। পড়ে গিয়েই পেছনে ঘুরে দেখি, দ্রুতবেগে একটি বাস আসছে। বাস দেখে আর্তচিৎকার করতে থাকি। সৌভাগ্যক্রমে বাসচালক আমাকে দেখতে পেলেন এবং বাসটি থামাতে সক্ষম হলেন। তখন বাস থেকে আমার দূরত্ব মাত্র এক হাত সমান। অশেষ ধন্যবাদ সেই বাসচালককে। শারীরিকভাবে আহত হলেও মনে হয়েছে বেঁচে তো আছি। তবে পাশ দিয়ে কোনো গাড়ি গেলেই আতঙ্কিত হয়ে উঠি। ভয়ে বুকটা ঢিপঢিপ করে। এভাবে ভয় নিয়ে কত দিন চলবে?
এই অভিজ্ঞতার কথা শুনে অনেকেই বলেছেন তাঁদের কথা। কারও পরিচিত, কারও বন্ধু কিংবা কারও কাছের কেউ। একটি বিষয়ে মিল হলো, এ ছিনতাইয়ের শিকার মূলত নারীরাই হন। বিষয়টা শুধু ছিনতাইয়ে সীমাবদ্ধ থাকে না। এর থেকে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। এ রকম কয়েক জনের অভিজ্ঞতার কথা শোনা যাক।

আজও সেই ব্যথা কষ্ট দেয়
শাহীনা ইসলাম
ডিজাইনার
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন
‘প্রায় ১০ বছর আগের কথা। সেদিনের সে ব্যথা এখনো কষ্ট দেয়। আমার এক সহকর্মীর সঙ্গে সিটি করপোরেশন অফিস থেকে রিকশায় করে বাংলা একাডেমীর দিকে যাচ্ছিলাম। হঠাৎ একটি মোটরসাইকেল থেকে এক লোক আমার ব্যাগ ধরে টান দেয়। আমি রিকশা থেকে পড়ে যাই। আমার সহকর্মী তো বুঝতেই পারেনি যে আমি পড়ে গেছি। আশপাশের লোকজন চিৎকার করে ওঠে। মুহূর্তের মধ্যেই ঘটনাগুলো ঘটে। সেদিন আমার শরীরের ডান পাশ গুরুতরভাবে ক্ষত হয়। এতটাই আঘাত পেয়েছিলাম যে দীর্ঘদিন চিকিৎসা করতে হয়েছে। আজও সেই ব্যথা আমাকে ভোগায়। পুলিশকে জানানো হয়নি। তখন নিজের শারীরিক অবস্থা খুবই খারাপ ছিল। আর সত্যি বলতে, পুলিশকে জানিয়ে কোনো লাভ হয় না।

পুলিশ যথাযথ উদ্যোগ নিলে অপরাধী ধরা যেত
সেলিনা হোসেন
গৃহিণী
রিকশায় ছিলাম আমি আর আমার বোন। সময়টা বেলা সাড়ে ১১টার মতো হবে। ঘটনাটি অবশ্য অনেক দিন আগের। আমরা প্রেসক্লাবের সামনে দিয়ে নিউমার্কেটে যাচ্ছিলাম। একটি সিএনজি অটোরিকশা থেকে হাত বাড়িয়ে আমার ব্যাগ টেনে ধরে। কিছু বোঝার আগেই ব্যাগ নিয়ে যায়। এতে প্রয়োজনীয় কাগজপত্র ছিল। কিন্তু এর চেয়ে শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয় ভুক্তভোগী। সঙ্গে সঙ্গে পুলিশকে জানিয়েছিলাম। যথাযথ উদ্যোগ নিলে হয়তো অপরাধীকে ধরা যেত।

মাঝে মাঝে কিছু মনে রাখতে পারি না
মোসফেয়ারা খানম
একটি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত
গত রমজান মাসের কথা। সকাল সাতটার দিকে আমি বাসার কাজের লোককে দিতে সায়েদাবাদ বাসস্ট্যান্ডে যাচ্ছিলাম। রিকশা নিয়েছিলাম বাসার সামনে থেকে। আমাদের রিকশা সায়েন্স ল্যাবরেটরি পার হয়ে এলিফ্যান্ট রোডের দিকে যাচ্ছিল। এরপর আর আমার কিছু মনে নেই। যখন জ্ঞান ফেরে, তখন আমি ঢাকা মেডিকেল কলেজে। আসল ঘটনা পরে জানতে পেরেছি। একটি মাইক্রোবাস থেকে একজন আমার ব্যাগ টান দেয়। আমি পড়ে গিয়ে জ্ঞান হারিয়ে ফেলি। রাস্তার এক ঝাড়ুদার ও রিকশাওয়ালা আমাকে বাসায় পৌঁছে দেন। তারপর হাসপাতাল। শরীরের একটা পাশ গুরুতর ক্ষতিগ্রস্ত হয়। চোখে রক্ত জমে যায়। মাথায় অনেক আঘাত পাই। প্রায় দুই মাস শয্যাশায়ী ছিলাম। থানায় জিডি করেছি। কিন্তু কোনো লাভ হয়নি। এখনো চোখে ব্যথা অনুভূত হয়। মাঝে মাঝে কিছু মনে রাখতে পারি না।

কী বলেন পুলিশ
এসব ঘটনা ও নিরাপত্তা নিয়ে কথা হয় ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া ও কমিউনিটি সার্ভিসের অতিরিক্ত উপকমিশনার মো. মাসুদুর রহমানের সঙ্গে। তিনি বলেন, সাধারণত রাস্তায় আলো কম থাকলে, ফাঁকা বা নির্জন রাস্তায় এ ধরনের ঘটনা বেশি ঘটে। গণতান্ত্রিক দেশে শহরময় পুলিশ মোতায়েন করা সম্ভব নয়। সাধারণ জনগণ যদি এ বিষয়ে ঐক্যবদ্ধ হয়, তাহলে সমস্যা খানিকটা কমে যাবে। রাস্তায় কারও বিপদ দেখলে অন্যরা পাশ কাটিয়ে চলে যায়। একে অপরকে সহযোগিতার মনোভাব থাকতে হবে। থানায় জিডি করার পরও অনেক সময় অপরাধীকে শনাক্ত করা যায় না। ভ্রাম্যমাণ অপরাধীরা এসব কর্মকাণ্ড চালায়। তবু পুলিশকে জানাতে হবে। যথাযথ সেবা দেওয়ার চেষ্টা করা হবে। ট্রাফিক পুলিশ থাকলে তাঁকেও এ বিষয়ে বলতে হবে। অনেক সময় বলার মতো পরিস্থিতি থাকে না। শারীরিকভাবে মারাত্মক আহত হয়। পরে অবশ্যই পুলিশকে জানাতে হবে।

উপসংহার
নির্জন কিংবা ফাঁকা রাস্তায় ছিনতাইয়ের ঘটনা বেশি ঘটে। তবে কয়েক জনের অভিজ্ঞতা থেকে দেখা যায়, ব্যস্ত রাজপথে দিনের বেলায়ও এমন ঘটনার শিকার হন নারীরা। ব্যাগ তো চলে যায়ই সঙ্গে বিপন্ন হয়ে পড়ে জীবন। অনেকেই অভিযোগ করেছেন পুলিশের কাছে। কোনো প্রতিকার হয়নি। ধরা পড়েনি অপরাধী। ছাত্রী, কর্মজীবী নারী বা সাধারণ গৃহিণীও বাইরে বের হলে একটি ব্যাগ নেন। তাতে হয়তো মুঠোফোনসহ প্রয়োজনীয় জিনিসপত্র থাকে। তাহলে একটি ব্যাগই কি জীবনের গতি থামিয়ে দেবে?

No comments

Powered by Blogger.