অং সান সু চি-রাজনীতির মাত্র অর্ধেকটা আবেগ

মাদের বর্তমান সময়ে পরিবর্তনের ব্যাপারে কেন এত উৎসাহ এবং আগ্রহ? বারাক ওবামার প্রেসিডেন্ট পদে নির্বাচনী অভিযান সাড়া ফেলেছিল পরিবর্তনের প্রতিশ্রুতিতে। আজকের মিয়ানমারে অবিরাম বিতর্ক চলছে নতুন সরকার কী সত্যিই কোনো পরিবর্তন চায় কি না, নাকি নতুন সিভিলিয়ান লেবাসে পুরনো সেই মিলিটারি স্বৈরশাসনের চেয়ে অধিক কিছু তারা দেখাবে।


প্রতিদিনই আমার কাছে জানতে চাওয়া হয় যে নতুন প্রশাসন যে উদ্যোগ নিয়েছে তাকে আমি সত্যিকার অর্থে পরিবর্তনের পথে উদ্যোগ বলে মনি করি, নাকি এটি একটি লোকদেখানো বিষয় বলে মনে করি। ২৩ বছরের স্বৈরশাসনের অভিজ্ঞতায় স্বাভাবিকভাবেই অসহিষ্ণুতা দেখা দিয়েছে। এই অসহিষ্ণুতাকে আরো ধারালো করে তুলেছে ২০১১ সালে বিশ্বের অপরাপর অংশের ঘটনাবলি।
আরব স্প্রিং-এর রাজনৈতিক অভ্যুত্থান ২০১২ সালে পশ্চিম এশিয়ায় এবং আরব আফ্রিকায় কারো কারো কাছে মৌলিক পরিবর্তনের প্রত্যাশা জন্ম দিয়েছে। এ ধরনের প্রত্যাশা পূরণ হওয়া নির্ভর করে অনেক বিষয়ের ওপর। যারা একটি নতুন ভবিষ্যতের কথা বলে, তাদের প্রতিশ্রুতির ওপরই শুধু নির্ভর করে না। সমাজতত্ত্ববিদ ম্যাঙ্ওয়েবারের কোনো বিষয়ে অনুরাগের অবদানের কথা মাথায় রেখেই আমি প্রতিশ্রুতিকে অনুরাগ বলে ধরে নিয়েছি। তিউনিসিয়া, মিসর এবং লিবিয়ার জনগণ একই রকমভাবে অবিনাশী শাসকদের উৎখাত করেছে এমন ধরনের অনুরাগ দিয়েই, এটাকে শুধু আন্দোলনের মাধ্যমে ক্ষমতা থেকে নামানো বলা যাবে, যাকে ম্যাঙ্ওয়েবার কালিমা লেপন করেছেন 'অনুর্বরা উত্তেজনা' বলে? এমন ভয়াবহ বিক্ষুব্ধ আন্দোলনকে এবং আন্দোলনের গভীর পরিণতিকে অনুর্বরা বলে আখ্যায়িত করাটা হবে কূটতর্ক। যদিও বিতর্ক আছে যে তারা প্রতিরোধ ভালোমতো করতে পারলেও তাদের এ আন্দোলন জ্বলে উঠেছিল অতি দ্রুতগতিতে।
আরেক ধরনের পরিবর্তন আছে, যাকে সাধারণ ক্যাটাগরিতে ফেলা যাবে না। ২০০৮ সালের যুক্তরাষ্ট্রের নির্বাচনে এমন একটি ফলাফল এসেছে, যাকে সাধারণ বলা যায় না। কিন্তু বারাক ওবামার এ নির্বাচনকে কী যুক্তরাষ্ট্রের ইতিহাসের সিসমিক ইভেন্ট বলা যায় নাকি সচরাচর যে ল্যান্ডমার্ক আমরা করে থাকি সেটাই একটি বিতর্কের বিষয়। কিন্তু দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের মধ্য দিয়ে যে ফল পাওয়া গেছে, তাকে নিয়ে কোনো বিতর্কের অবকাশ নেই। এই অন্দোলন শুধু জাতির রাজনৈতিক মাঠে কাঠামোগত পরিবর্তনই আনেনি, সারা পৃথিবীর জাতি-বর্ণ সম্পর্কিত ধারণাকেই পাল্টে দিয়েছে।
তিউনিসিয়া এবং মিসরে উৎখাত হওয়া শাসকদের জন্য প্রশাসন এবং শক্তিশালী সেনাবাহিনী ব্যবহার করে আন্দোলন দমনে বাধাটা কোথায় ছিল? সিরিয়া এবং লিবিয়ায় নিজেদের জনগণের বিরুদ্ধে যুদ্ধ করার তাগিদটাও বা কী কারণে শাসকরা বোধ করেছেন? মিসর এবং সিরিয়ায় যুদ্ধ দীর্ঘায়িত হবে এবং প্রচুর নিষ্ঠুরতা হবে জেনেও এ দুটো দেশের সরকারবিরোধী শক্তি সংগ্রাম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল কেন? এর পেছনে সম্মিলিত নিরীহ জনগণের দুঃখ-দুর্দশা লাঘবের যে তাড়না ছিল, সেই তাড়নাই হয়তো তাদের হাতে অস্ত্র তুলে নিয়ে অধিকার আদায়ে নামিয়ে আনেনি? তাদের এই ইচ্ছা কি তাদের অনুরাগের সঙ্গে মিশে যায়নি? আমি অহিংস আন্দোলনের মধ্য দিয়ে দীর্ঘকাল সংগ্রাম করে পরিবর্তন আনার আন্দোলনের সঙ্গে যুক্ত একজন সদস্য। আমি আমার সহকর্মী এবং সমর্থকদের কাছ থেকে মূল্যবোধ শিখেছি।
মিয়ানমারে বারবার আমাদের দলের সক্রিয় কর্মীরা এবং অন্য শক্তিগুলো এমন সব আন্দোলনে প্রতিশ্রুতিবদ্ধ ছিল যেখানে কণ্ঠ স্তব্ধ করা, ডিটেনশন খাটতে হয়েছে এবং অনেকের চেহারাও মানুষ ভুলে গেছে এবং বারবার তাদের উত্থান হয়েছে। যেন ছাইয়ের ভেতর থেকে ফিনিঙ্ বেরিয়ে আসছে এবং বিশ্ব তাদের চিৎকার শুনতে পাচ্ছে। ২০০২ সালে আমি দ্বিতীয়বার গৃহবন্দি অবস্থা থেকে মুক্ত হওয়ার পর দেশ সফরে বের হলাম। সেখানে আমাদের সমর্থকদের উদ্দীপনা এবং স্বতঃস্ফূর্ত মিছিল দেখে কর্তৃপক্ষ আমাদের অনুরাগকে উপলব্ধি করতে পারল। সম্প্রতি আমাদের ইরাবতী নদীর ভাগ্য নিয়ে ধর্ম-সম্প্রদায় ছোট বড় নির্বিশেষে সবাই জেগে উঠেছে। আমাদের বাঁধ প্রকল্পের ব্যাপারে পুনর্মূল্যায়নের দাবি এতটাই শক্তিশালী ছিল যে প্রেসিডেন্ট তাঁর ক্ষমতায় থাকা অবধি প্রকল্প স্থগিত করেছেন।

ভারতের দি আউটলুকে প্রকাশিত মিয়ানমার নেত্রী অং সান সু চির লেখা নিবন্ধের কিয়দংশ। বাকি অংশ আগামীকাল।
ভাষান্তর করেছেন : মহসীন হাবিব

No comments

Powered by Blogger.