বায়ার্ন-সিটিও বড় ম্যাচ

আজ আবার চ্যাম্পিয়নস লিগের রাত। তবে আট ভেন্যুর মধ্যে ফুটবল-পিয়াসীদের মন বেশি করে টানবে জার্মানি ও স্পেনের দুটি ম্যাচ। আজকের রাতের বড় দুটি ম্যাচ এই দুই দেশেই। জার্মানির মিউনিখে বায়ার্ন মিউনিখ মুখোমুখি হচ্ছে ম্যানচেস্টার সিটির, আর স্পেনের রাজধানী মাদ্রিদে রিয়াল মাদ্রিদ আতিথ্য দেবে ডাচ ক্লাব আয়াক্স আমস্টারডামকে।
চ্যাম্পিয়নস লিগের আজ রাতের সব আলো থাকার কথা ছিল নয়বারের সেরা রিয়ালের সঙ্গে চারবারের চ্যাম্পিয়ন আয়াক্সের ম্যাচটি ঘিরেই। কিন্তু আলো টেনে নিচ্ছে চারবারের চ্যাম্পিয়ন বায়ার্নের সঙ্গে চ্যাম্পিয়নস লিগে অভিষিক্ত সিটির ম্যাচটিও।
ইউরোপ-শ্রেষ্ঠত্বের প্রতীকী লড়াইয়ের উত্তাপই ছড়াবে বায়ার্ন-সিটি ম্যাচটি। এটা যেন একদিকে বর্তমান পরাশক্তিগুলোর ‘যুদ্ধ’, অন্যদিকে পুরোনো ধনীর সঙ্গে নতুন ধনীর লড়াই।
মিউনিখ আর ম্যানচেস্টার শহরের ফুটবল-বন্ধন অনেক পুরোনো। সেই ১৯৫৮ সাল থেকে, যেবার মিউনিখে বিমান দুর্ঘটনায় ম্যানচেস্টার ইউনাইটেডের ৮ জন খেলোয়াড়সহ মৃত্যুর কোলে ঢলে পড়েছিল ২৩টি তাজা প্রাণ। বন্ধন গড়ে দিয়েছে শোক, তবে তা ওল্ড ট্রাফোর্ডের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গেই। ম্যানইউর সঙ্গে বায়ার্ন ৯টি ম্যাচ খেললেও ম্যানচেস্টারের আরেক ক্লাব সিটির মুখোমুখি এই প্রথম। তবে দুই দলের শুরুটা তেমন শান্তিপূর্ণ আবহে হচ্ছে না। গ্রীষ্মের দলবদলে কথার লড়াইয়ে উত্তপ্ত হয়ে পড়েছিল দুই শিবির। সূত্রপাত জেরম বোয়াটেংয়ের সিটি থেকে বায়ার্নে যাওয়া নিয়ে। কথায় কথায় বায়ার্নের প্রধান নির্বাহী কার্ল-হেইঞ্জ রুমেনিগে সিটিকে খোঁচা দিয়েছেন কিছুদিন আগেও ক্লাবটির ঋণে ডুবে থাকা নিয়ে।
সিটি কোচ রবার্তো মানচিনি উত্তরে বলেছেন, ‘লোকেরা সিটিকে ভুল বোঝে। আমরা এত এত টাকা খরচ করছি, কিন্তু তাতে কী; আমাদের কাছে এটা গুরুত্বপূর্ণ নয়, গুরুত্বপূর্ণ হলো আমরা ভালো দল হতে চাই। আমার মনে হয়, কিছু মানুষ এটিকে শ্রদ্ধা জানায়।’
গত ১২ মাসে খেলোয়াড় কিনতে দেদার টাকা ঢালা সিটি আগুয়েরো, নাসরি, বালোতেল্লিদের মতো খেলোয়াড় নিয়ে বায়ার্নের মাঠে যাচ্ছে। সিটির প্রিমিয়ার লিগের পারফরম্যান্সে উন্নতিটা ঠিকই ধরা পড়ছে। আজ কি চ্যাম্পিয়নস লিগেও ধরা পড়বে? সিটি কোচ মানচিনির বিশ্বাস, তাঁর খেলোয়াড়েরা আজ প্রতিশ্রুতি অনুযায়ী খেলবে।
প্রতিশ্রুতিকে পরিণতি দিতে চাইবে আজ রিয়াল মাদ্রিদও। পুরোনো শত্রু আয়াক্সের সঙ্গে কিছু হিসাবও চুকিয়ে নেওয়ার আছে তাদের। দুটি দল এ পর্যন্ত মুখোমুখি হয়েছে ৮ বার। শিরোপা জয়ের দিক দিয়ে এগিয়ে থাকলেও মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে রিয়াল। ৮ ম্যাচের একটি হয়েছে ড্র, বাকি ৭টির ৪টিতে জিতেছে আয়াক্স। আজ কি জয়ের সংখ্যায় সমতা আনতে পারবে রিয়াল? ক্রুইফ-নিসকেন্সরা গেছেন, বাস্তেনদের যুগও গেছে। আয়াক্সের সেই সুদিন আর নেই। যদিও তাদের কণ্ঠ এখনো জোরালো। সব মিলিয়ে সান্তিয়াগো বার্নাব্যুতে আজ আবার রোমাঞ্চকর একটি ম্যাচ হবে বলে আশা করাই যায়।
আশায় বসতি ইন্টার মিলান কোচ ক্লদিও রানিয়েরিও। ইন্টারের দায়িত্ব নিয়েই সিরি ‘আ’র বাজে শুরুর দুঃস্বপ্ন পেছনে ফেলেছেন নতুন কোচ। শনিবার ইন্টার বোলোনিয়াকে হারিয়েছে পানিৎজি, মিলিতো আর লুসিওর গোলে। আজ চ্যাম্পিয়নস লিগেও পানিৎজি আর মিলিতোকেই বাজির ঘোড়া বলছেন রানিয়েরি। এই দুজনই ইন্টারকে জয় এনে দেবেন বলেই বিশ্বাস তাঁর।

No comments

Powered by Blogger.