তরুণেরা অনিরাপদ যৌন সম্পর্কে জড়িয়ে পড়ছে

বিশ্বের তরুণসমাজের একটা বড় অংশ অনিরাপদ যৌন সম্পর্কে জড়িয়ে পড়ছে এবং তারা কার্যকর গর্ভনিরোধক ব্যবস্থা সম্পর্কেও খুব বেশি জানে না। বহুজাতিক একটি জরিপে এ তথ্য পাওয়া গেছে। গতকাল সোমবার জরিপের ফল প্রকাশ করা হয়।
বিশ্ব গর্ভনিরোধক দিবস (ডব্লিউসিডি) উপলক্ষে জরিপটি পরিচালনা করা হয়।
জরিপে দেখা গেছে, তরুণসমাজের একটা বড় অংশ নতুন সঙ্গীদের সঙ্গে অনিরাপদ সম্পর্ক গড়ে তুলছে। গত তিন বছরে ফ্রান্সে এই সম্পর্কের হার ১১১ শতাংশ, যুক্তরাষ্ট্রে ৩৯ শতাংশ ও যুক্তরাজ্যে ১৯ শতাংশ বেড়েছে।
ডব্লিউসিডি টাস্কফোর্সের সদস্য ডেনিস কেলার এক বিবৃতিতে বলেন, ‘আপনি বিশ্বের কোথায় আছেন, সেটি কোনো বিষয় নয়। যৌন সম্পর্ক ও গর্ভনিরোধক সম্পর্কে বিশ্বাসযোগ্য তথ্য সংগ্রহের ক্ষেত্রে তরুণসমাজের বাধাগুলো সবখানেই আছে।’ ডেনিস কেলার বলেন, ‘তরুণ-তরুণীরা গর্ভনিরোধের বিষয়ে তথ্য ও ব্যবস্থা সম্পর্কে জানতে পারলে, তা তাদের পছন্দ অনুযায়ী কাজে লাগাতে পারবে। কাজেই সহজে তাদের সঠিক ও নিরপেক্ষ তথ্য লাভের বিষয়টি খুব গুরুত্বপূর্ণ।’
যৌন বিষয় ও গর্ভনিরোধের ব্যাপারে মনোভাব জানতে চিলি, পোল্যান্ড, চীনসহ ২৬টি দেশের ছয় হাজারের বেশি তরুণকে প্রশ্ন করা হয়। এতে দেখা গেছে, তরুণসমাজের মধ্যে অপরিকল্পিতভাবে সন্তান নেওয়ার প্রবণতা বেশি, যা গোটা বিশ্বের জন্য মাথাব্যথার কারণ।
জরিপের ফলাফলে বলা হয়েছে, অনেক দেশে যৌনশিক্ষার অভাবে তরুণসমাজের অনিরাপদ শারীরিক সম্পর্ক বেড়ে চলেছে। ইউরোপে দেখা গেছে, জরিপে অংশ নেওয়া সেখানকার অর্ধেক তরুণ স্কুলে যৌনশিক্ষা পায়। অথচ যুক্তরাষ্ট্র, লাতিন আমেরিকা, এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে এর হার তিন-চতুর্থাংশ।
জরিপে অংশ নেওয়া অনেকে বলেছে, গর্ভনিরোধ বিষয়ে কোনো চিকিৎসকের পরামর্শ নিতে তারা বিব্রতবোধ করে।

No comments

Powered by Blogger.