ওসামার মৃত্যুর খবরে আনন্দিত হননি বুশ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ বলেছেন, আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার প্রধান ওসামা বিন লাদেনের মৃত্যুর খবরে তিনি কোনো আনন্দ অনুভব করেননি।
বুশের বরাত দিয়ে তথ্যচিত্র নির্মাতা পিটার স্নাল গত সোমবার সিএনএনকে বলেন, তিনি ডালাসের একটি রেস্তোরাঁয় বসে ছিলেন। তখন সিক্রেট সার্ভিস তাঁকে জানায়, প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর সঙ্গে কথা বলতে চান। এরপর তিনি এ হত্যাকাণ্ড সম্পর্কে জানতে পারেন।
পিটার স্নাল বলেন, বুশ তাঁদের বলেছেন, এ খবরে নিঃসন্দেহে বিজয়ানন্দ ও সুখের অনুভূতি ছিল না।’
৯/১১ হামলার দশম বার্ষিকী উপলক্ষে ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলের জন্য তথ্যচিত্র নির্মাণ করতে গিয়ে সাবেক প্রেসিডেন্ট বুশের সাক্ষাৎকার নেন পিটার স্নাল।
জর্জ ডব্লিউ বুশ যখন প্রথম ৯/১১ হামলার খবর শোনেন, তখন তিনি ফ্লোরিডার একটি শ্রেণীকক্ষে ছিলেন। তিনি স্নালকে বলেন, তিনি প্রথমে ভেবেছিলেন, একটি ছোট বিমান নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের একটি টাওয়ারে আঘাত হেনেছে।
বুশ বলেন, ‘প্রথমে আমি ভেবেছিলাম সেটা ছিল একটি ছোট বিমান। আমার প্রাথমিক প্রতিক্রিয়া ছিল, খারাপ আবহাওয়ার কারণে বা পাইলটের ভুলে এমন ঘটনা ঘটেছে।’ ইরাক ও আফগানিস্তান অভিযান ঘিরে তীব্র বিতর্কের প্রেক্ষাপটে বুশকে জিজ্ঞাসা করা হয়, এ ব্যাপারে তাঁর কোনো অনুতাপ আছে কি না? জবাবে বুশ বলেন, ‘আমি এ মূল্যহীন প্রশ্নকে অত্যন্ত অপছন্দ করি।’

No comments

Powered by Blogger.