দাবানলে পুড়ছে টেক্সাস ৫০০ বাড়ি ধ্বংস, নিহত ২

যুক্তরাষ্ট্রের খরাকবলিত টেক্সাস অঙ্গরাজ্যে দাবানল ব্যাপক এলাকাজুড়ে ছড়িয়ে পড়ছে। দাবানলে পুড়ে গেছে প্রায় ৫০০টি বাড়ি। দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দাবানল নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছেন অগ্নিনির্বাপণকর্মীরা।
কর্মকর্তারা জানান, গত সোমবার দাবানল ব্যাপক হারে ছড়িয়ে পরে। বর্তমানে ২৫ হাজার একর জায়গা দাবানলে পুড়ছে।
টেক্সাসের গভর্নর ও ২০১২ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী রিক পেরি প্রচারণা সংক্ষিপ্ত করে অঙ্গরাজ্যের রাজধানী অস্টিনে ফিরে এসেছেন।
রিক পেরি বলেন, এর আগেও অনেক ভয়াবহ দাবানল দেখেছি। তবে এটি সবগুলোকে ছাড়িয়ে গেছে। এটি দেখার পর বুঝতে পারছি যে, কত বিধ্বংসী। তিনি এই মুহূর্তে রাজনীতিতে মনোনিবেশ করতে পারছেন না। মানুষ ও বাড়িঘর ঝুঁকির মধ্যে রয়েছে, এটাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। পেরি বলেন, আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’।
ঘরবাড়ি ছেড়ে যাওয়ার নির্দেশ মান্য করার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়ে রিক পেরি বলেন, ‘আমি বুঝতে পারছি যে ঘরবাড়ি ও সহায়সম্পদ হারানো খুবই কঠিন। কিন্তু নিজ জীবনকে বিপদের মধ্যে ঠেলে দেবেন না।’
গত রোববার টেক্সাসের পূর্বাঞ্চলে দাবানলে পুড়ে ২০ বছর বয়সী এক নারী ও তাঁর কন্যাসন্তান প্রাণ হারায়।
দাবানলের কারণে অস্টিনের প্রায় ৩০ মাইল দক্ষিণ-পূর্বের বাস্ট্রোপ কাউন্টির প্রায় পাঁচ হাজার মানুষ বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়।
বাস্ট্রোপ কাউন্টির অগ্নিনির্বাপণ বিভাগের প্রধান রনি ম্যাকডোনাল্ড বলেন, দাবানলে ৪৭৬টি বাড়ি ধ্বংস হয়ে গেছে। তিনি জানান, প্রায় ২৫০ জন অগ্নিনির্বাপণকর্মী আগুন নিয়ন্ত্রণে আনার জন্য দিনরাত কাজ করে যাচ্ছেন। তাঁরা বুলডোজার ও পানি ছিটানোর ট্রাক ব্যবহার করছেন।
বাস্ট্রোপ কাউন্টির জরুরি ব্যবস্থাপনা পরিচালক মাইক ফিশার বলেন, খুব শিগগির এ দাবানল নেভারও কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। নগরের দক্ষিণে দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে।
বাস্ট্রোপ স্টেট পার্কের প্রায় অর্ধেক দাবানল গ্রাস করে নিয়েছে।
টেক্সাস ফরেস্ট সার্ভিস টেক্সাসের মধ্যাঞ্চলের দাবানলকে ‘পিশাচ’ হিসেবে বর্ণনা করেছে। জোরালো বাতাস ও খরা পরিস্থিতির কারণে দ্রুত দাবানল ছড়িয়ে পড়ছে।
১৯৫০-এর দশকের পর এবারই সবচেয়ে ভয়াবহ খরার কবলে পড়েছে টেক্সাস।
গত বছর নভেম্বর থেকে অনাবৃষ্টির কারণে টেক্সাসে তিন কোটি ৬০ একরেরও বেশি দাবানলে পুড়ে রাজ্যের কৃষি খাতে ৫০০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে।

No comments

Powered by Blogger.