শ্রীলঙ্কায় নীলকান্তমণির রমরমা ব্যবসা

ব্রিটেনের রাজপরিবারের প্রিন্স ইউলিয়ামের সঙ্গে কেট মিডলটনের বিয়ের পর শ্রীলঙ্কায় নীলকান্তমণির চাহিদা যেমন বেড়েছে, তেমনি জমে উঠেছে এই রত্নের ব্যবসা।
দেশটির মূল্যবান রত্ন ব্যবসায়ীরা বলছেন, রাজদম্পতির বিয়ের আংটি নীলকান্তমণির হওয়ায় মানুষের মধ্যে এ নিয়ে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। আংটিটি ছিল মূলত প্রিন্সেস ডায়ানার। এটির নীলকান্তমণি নেওয়া হয়েছিল শ্রীলঙ্কা থেকে। তাঁরা জানান, এ বছরের প্রথমার্ধে শ্রীলঙ্কার রত্ন রপ্তানি গত বছরের চেয়ে ৩৫ শতাংশ বেড়েছে, যার মূল্য প্রায় চার কোটি ৮০ লাখ ডলার।
একটি সাধারণ মানের নীলকান্তমণির মূল্য প্রায় ১৭ হাজার ডলার। খনি থেকে এই পাথর উত্তোলন অনেক কষ্টসাধ্য হওয়ায় এর দাম অন্যান্য রত্নের তুলনায় বেশি। শ্রীলঙ্কায় যেসব রত্ন পাওয়া যায়, তার মধ্যে রয়েছে লালমণি, নীলকান্তমণি, হলুদ ও গোলাপি রত্ন।
শ্রীলঙ্কা জেম অ্যান্ড জুয়েলারি অ্যাসোসিয়েশন বলেছে, কেটের বিয়ের আংটির পাথর যে শ্রীলঙ্কা থেকে গেছে, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। এটি তিন দশক আগের কথা। তবে এ বছরের শুরুতে উইলিয়ামের সঙ্গে কেটের বিয়ের সময় রাজপরিবারের পক্ষ থেকে এ ব্যাপারে কিছু বলা হয়নি।
কলম্বোয় সম্প্রতি মূল্যবান পাথর ও অলংকারের প্রদর্শনী বসেছে। সেখানে দর্শনার্থী ও ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল নীলকান্তমণি।
এ ব্যাপারে সিনান সালাহউদিন নামের একজন ব্যবসায়ী বলেন, ‘নীলকান্তমণির জন্য মানুষের আগ্রহ সবচেয়ে বেশি। তিনি (কেট) বিয়েতে যে সিলন নীলকান্তমণির আংটি পরেছেন, এটা বিশেষ কিছু। শুধু এ কারণে এ পাথরের দামও বেড়েছে বহু গুণ। এটা আমাদের দেশের জন্য সম্মানের বিষয়।

No comments

Powered by Blogger.