লিবিয়ার ওপর নিষেধাজ্ঞা শিথিল নিরাপত্তা পরিষদের

লিবিয়ার জাতীয় তেল কোম্পানি ও কেন্দ্রীয় ব্যাংকের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তবে অস্ত্র নিষেধাজ্ঞা ও নো ফ্লাই জোন কার্যকর থাকবে। সামরিক জোট ন্যাটোর হামলায় সার্তে শহরে ৩৫৪ জন নিহত হয়েছে বলে গাদ্দাফির মুখপাত্রের দাবি।
লিবিয়ার ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিলের (এনটিসি) সেনারা বনি ওয়ালিদে প্রবেশ করার পর বড় ধরনের ধাক্কা খেয়েছে। লিবিয়ার ক্ষমতাচ্যুত নেতা কর্নেল মুয়াম্মার গাদ্দাফির অনুগত সেনাদের কঠোর প্রতিরোধের মুখে পিছু হটতে বাধ্য হয়েছে তারা। তবে গাদ্দাফির জন্মস্থান সার্তে শহরে এনটিসির সেনাদের অবস্থান সংহত হচ্ছে।
নিরাপত্তা পরিষদ গত শুক্রবার লিবিয়ার জাতীয় তেল কোম্পানি ও কেন্দ্রীয় ব্যাংকের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করার সিদ্ধান্ত নেয়। এই সিদ্ধান্ত ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়। একই সঙ্গে লিবিয়ায় জাতিসংঘের মিশন খোলারও সিদ্ধান্ত নেওয়া হয়। নিরাপত্তা পরিষদের ঘোষণায় বলা হয়, লিবিয়ার সম্পদ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে যত দ্রুত সম্ভব তা দেশটির জনগণের হাতে তুলে দেওয়া নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লিবিয়ার ওপর অস্ত্র নিষেধাজ্ঞা বলবৎ থাকলেও এনটিসি নিরাপত্তার স্বার্থে হালকা ধরনের অস্ত্র আমদানি করতে পারবে।
লিবিয়ার রাজধানী ত্রিপোলির দক্ষিণ-পূর্বাঞ্চলের শহর বনি ওয়ালিদ থেকে এনটিসির সেনারা পিছু হটতে বাধ্য হয়েছে। বনি ওয়ালিদে প্রবেশের পর গাদ্দাফির অনুগত সেনাদের কঠোর প্রতিরোধের মুখে পড়ে তারা।
গাদ্দাফির মুখপাত্র মুসা ইব্রাহিম অভিযোগ করেছেন, সামরিক জোট ন্যাটোর হামলায় সার্তে ৩৫৪ জন নিহত হয়েছে। তবে তাঁর এই দাবি নিরপেক্ষ কোনো সূত্র থেকে নিশ্চিত হওয়া যায়নি।
ভারত এনটিসিকে সমর্থন দিয়েছে। দেশটি লিবিয়া পুনর্গঠনে সহায়তা দেওয়ার অঙ্গীকার করেছে।

No comments

Powered by Blogger.