তহবিল সংগ্রহের জন্য অ্যাসাঞ্জের কিছু জিনিস নিলামে

তহবিল সংগ্রহের জন্য উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের কিছু জিনিস বিক্রির জন্য নিলামে তোলা হয়েছে। অনলাইন নিলামের সাইট ইবেতে তোলা এসব বস্তুর মধ্যে রয়েছে একটি কফিব্যাগ ও একটি ল্যাপটপ কম্পিউটার।
ধারণা করা হচ্ছে, গত বছরের ডিসেম্বরে অ্যাসাঞ্জ জামিনে মুক্ত হওয়ার আগে ওই কফিব্যাগটি অবৈধভাবে কারাগারের বাইরে পাচার করা হয়েছিল। কম্পিউটারটির বর্তমান বাজার মূল্য পাঁচ লাখ ৫২ হাজার ৬১৫ ডলার। এ কম্পিউটার উইকিলিকসের গণমাধ্যম অংশীদারদের জন্য তারবার্তা প্রস্তুত ও ফাঁস করার কাজে ব্যবহার করা হয়েছে।
ইবের নিলামে কফিব্যাগের জন্য ৩১৫ ডলার থেকে এবং কম্পিউটারের জন্য ছয় হাজার ডলার থেকে দাম হাঁকা শুরু হয়েছে। তহবিল সংগ্রহের উৎ সগুলো বন্ধ হয়ে যাওয়ার পর থেকে উইকিলিকস অর্থ সংকটে পড়েছে।
উইকিলিকসে গোপন মার্কিন কূটনৈতিক তারবার্তার তথ্য ফাঁস হওয়ার ঘটনায় কয়েকটি দেশের সরকার এর সমালোচনা করেছে। সমালোচকেরা বলছেন, মার্কিন কূটনৈতিক তারবার্তা ফাঁস হওয়ার ঘটনায় সূত্র হিসেবে যাঁদের নাম ব্যবহার করা হয়েছে, তাঁদের জীবন ঝুঁকিতে পড়তে পারে।
জুলিয়ান অ্যাসাঞ্জের নেতৃত্বের ধরনের কারণে উইকিলিকসের অন্য প্রতিষ্ঠাতা সদস্যদের সঙ্গে তাঁর বিবাদ ওয়েবসাইটটিকে আরও দুর্বল করে দিয়েছে।

No comments

Powered by Blogger.