পশ্চিমবঙ্গের তিন জেলায় মাওবাদীদের বন্ধ্

পশ্চিমবঙ্গের মাওবাদী-অধ্যুষিত জঙ্গলমহলে শাসক দল তৃণমূল কংগ্রেসের কর্মী এবং যৌথ বাহিনীর সদস্যদের অত্যাচারের প্রতিবাদে মাওবাদী নিয়ন্ত্রিত পুলিশি সন্ত্রাসবিরোধী জনগণের কমিটি (পিসিপিএ) কাল সোমবার ২৪ ঘণ্টার বনেধর ডাক দিয়েছে তিন জেলায়। জেলা তিনটি হলো পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পুরুলিয়া।
১২ সেপ্টেম্বর সন্তোষ মাহাতো নামের এক মাওবাদী সমর্থককে গ্রেপ্তার করে যৌথ বাহিনী। তাঁর বিরুদ্ধে কাঞ্চন ঘরাই ও সাবির মোল্লা নামের দুই ব্যক্তিকে অপহরণের অভিযোগ রয়েছে। ২০০৯ সালে এই দুজন অপহূত হলেও আজ পর্যন্ত তাঁদের হদিস মেলেনি। এই অপহরণকাণ্ডের সঙ্গে যুক্ত থাকার সন্দেহে যৌথ বাহিনী সন্তোষকে গ্রেপ্তার করে। সন্তোষসহ অন্যদের মুক্তিসহ তৃণমূল কংগ্রেস ও যৌথ বাহিনীর অত্যাচার বন্ধের দাবিতে এই বনেধর ডাক দিয়েছে পিসিপিএ।
প্রসঙ্গত, নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা দিয়েছিলেন, তাঁরা ক্ষমতায় এলে জঙ্গলমহল থেকে যৌথ বাহিনী প্রত্যাহার করবেন এবং কারাবন্দীদের মুক্তি দেবেন। এ ঘোষণার পর মাওবাদীরা মমতার পাশে এসে দাঁড়িয়েছিল। কিন্তু ক্ষমতায় আসার প্রায় চার মাস অতিবাহিত হওয়া সত্ত্বেও মমতা জঙ্গলমহল থেকে যৌথ বাহিনী প্রত্যাহার না করায় তাঁর ওপর ক্ষুব্ধ হয় মাওবাদীরা। তারাও মমতার বিরুদ্ধে আন্দোলন শুরু করেছে।

No comments

Powered by Blogger.