সুদানে মাংস বর্জনের ডাক

আগামী সাপ্তাহিক ছুটিতে রাতের খাবারে আদরের সন্তানদের পাতে এক টুকরো মাংস তুলে দিতে পারবেন না তিনি। শুধু শাকসবজিই খাওয়াতে হবে।
আফ্রিকার দেশ সুদানে খাবারের দাম বেড়ে যাওয়ার কারণে রাজধানী খার্তুমের বাসিন্দা ইসরাগা ইউসেফকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। তাঁর ভাষ্য, এটাকে প্রতিবাদ বলতে পারেন, আবার টাকা বাঁচানোও বলতে পারেন।
ইউসেফ পেশায় আইনজীবী। খাতুর্মের কেন্দ্রস্থলে নিজের বাড়ির সামনে দাঁড়িয়ে বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘মাংসের দাম অস্বাভাবিক বেড়ে গেছে। বাড়িতে আর মাংস আনতে পারব না। কোনোভাবেই তা আর সম্ভব নয়।’
সুদানের ভোক্তা অধিকার সংরক্ষণ সোসাইটি খাবারের তালিকা থেকে মাংস বর্জনের ডাক দিয়েছে। সংগঠনটি আশা করছে, সামনের সাপ্তাহিক ছুটির দিনে তাদের এই আহ্বানে অনেকেই সাড়া দেবে। গরু, মুরগি, ভেড়ার মাংস এবং মাংস দিয়ে তৈরি বিভিন্ন খাবার সুদানিদের প্রধান খাদ্য। কিন্তু দাম বাড়ার কারণে তারা এই বর্জনের ডাক দিতে বাধ্য হয়েছে।
সুদানে গত বছরের আগস্টের তুলনায় চলতি বছরের একই মাসে মাংসের দাম বেড়েছে ৪১ শতাংশ। এক বছর আগের তুলনায় ভোজ্যতেলের দাম বেড়েছে ৪৭ দশমিক ৭ শতাংশ, মাছের দাম বেড়েছে ৩৩ দশমিক ২ শতাংশ। সুদানের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরো এই তথ্য দিয়েছে।
দেশটিতে মূল্যস্ফীতির জন্য সরকার মজুতদারদের দায়ী করলেও সমালোচকেরা বলছেন, এটা সরকারের অব্যবস্থাপনার ফল। গত বছরের আগস্টে মূল্যস্ফীতি ছিল ১৭ দশমিক ৬ শতাংশ। চলতি বছরের আগস্টে তা দাঁড়িয়েছে ২১ দশমিক ১ শতাংশ।
সুদানের ভোক্তা অধিকার সংরক্ষণ সোসাইটির প্রধান ইয়াসির মিরগানি আবদুল রহমান বলেন, ‘বেশির ভাগ মাংস স্থানীয়ভাবে উৎ পাদিত হলেও মাংসের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। এটা ন্যায্যমূল্য নয়। শুধু মাংস নয়, দুধ ও শাকসবজির দামও বেড়েছে। এটা নিয়েও আন্দোলনে যাব আমরা।’

No comments

Powered by Blogger.