আফগান কর্মকর্তাদের মনোবল বাড়াতে কাবুলে আর্মস্ট্রং

চাঁদের মাটিতে পা রাখা প্রথম মানুষ নিল আর্মস্ট্রং চলতি সপ্তাহে আফগানিস্তান সফর করেছেন। দেশটির বিমানবাহিনীর মনোবল শক্তিশালী করার উদ্দেশ্যেই এই সফর করেন তিনি। এ সময় তাঁর সঙ্গে আরও দুজন নভোচারী ছিলেন।
৮১ বছর বয়সী মার্কিন নাগরিক আর্মস্ট্রং কাবুলে ক্যাম্প এগার্সে প্রশিক্ষণরত আফগান কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। আফগানিস্তানে সামরিক জোট ন্যাটোর নেতৃত্বাধীন প্রশিক্ষণ মিশনের সদর দপ্তরের একটি হলো ক্যাম্প এগার্স।
ন্যাটোর এক বিবৃতিতে জানানো হয়, আফগান বিমানবাহিনীর প্রশিক্ষণরত কয়েকজন কর্মকর্তার সঙ্গে সাক্ষাতের সময় আর্মস্ট্রং বলেন, যেকোনো পেশার ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির নিবেদিতপ্রাণ হওয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ। এমন তরুণ এক দলকে বিমানবাহিনীতে দেখার বিষয়টিও দারুণ আশাব্যঞ্জক।
১৯৬৯ সালে প্রথম ব্যক্তি হিসেবে চাঁদের বুকে পা রাখেন আর্মস্ট্রং। আফগান সফরে তাঁর সঙ্গে ছিলেন ৮৩ বছর বয়সী জিম লোভেল ও ৭৭ বছর বয়সী জিন কার্নান। জিম ১৯৭০ সালে অ্যাপোলো ১৩ মিশনের অধিনায়ক ছিলেন। আর কার্নান চাঁদের বুকে পা রাখা সর্বশেষ ব্যক্তি।
ন্যাটো বাহিনীর মনোবল বাড়াতে তারকাব্যক্তিদের আফগানিস্তান সফর নতুন কিছু নয়। কিন্তু আফগান সেনাদের মনোবল বাড়াতে কোনো তারকার আফগানিস্তান সফরের ঘটনা সচরাচর দেখা যায় না।
২০১৪ সালের মধ্যে আফগানিস্তানের নিরাপত্তার দায়িত্ব পুরোপুরিভাবে দেশটির নিরাপত্তা বাহিনীর হাতে ছেড়ে দেওয়ার কথা। এরই মধ্যে এই প্রক্রিয়া শুরু হয়েছে।

No comments

Powered by Blogger.