লিবিয়ার বিদ্রোহীদের ‘সন্ত্রাসী’ বললেন চাভেজ

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো চাভেজ লিবিয়ার বিদ্রোহীদের ‘সন্ত্রাসী’ হিসেবে বর্ণনা করেছেন। গতকাল মঙ্গলবার মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।
হুগো চাভেজ লিবিয়ার বিদ্রোহীদের সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করার জন্য বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ‘আমরা ট্রানজিশনাল (ন্যাশনাল) কাউন্সিলকে শুধু স্বীকৃতি দিতে অস্বীকৃতি জানাচ্ছি, তা-ই নয়; আমরা বলছি যে ইউরোপিয়ান ও অন্যান্য দেশগুলো একদল সন্ত্রাসীকে স্বীকৃতি ও বৈধতা দিয়েছে।’
হুগো চাভেজ বলেন, এ ধরনের স্বীকৃতি ‘আন্তর্জাতিক আইনের ভিত্তিকে ধ্বংস করবে। কারণ, এটা অন্যান্য বিরোধীপক্ষের আত্মপ্রকাশের পথ প্রশস্ত করবে।’
চাভেজ এরপর তাঁর কাছে পাঠানো লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির একটি চিঠি পড়ে শোনান। চিঠিতে সমর্থনের জন্য তিনি ভেনেজুয়েলার প্রশংসা করেন।
এদিকে কেমোথেরাপির কারণে চুল পড়ে যাচ্ছিল হুগো চাভেজের। এ কারণে তিনি মাথা ন্যাড়া করেছেন। আর এ ন্যাড়া মাথায় গতকাল ওই শপথ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তিনি, যা টেলিভিশনে প্রচার করা হয়। ক্যানসারের চিকিৎসার অংশ হিসেবে তাঁকে কেমোথেরাপি দেওয়া হচ্ছে।
চাভেজ বলেন, কেমোথেরাপির কারণে তাঁর চুল পড়ে যাচ্ছিল। এ কারণে তিনি মাথা ন্যাড়া করার সিদ্ধান্ত নেন।
গত জুনে কিউবায় অস্ত্রোপচারের মাধ্যমে চাভেজের শরীর থেকে টিউমার অপসারণ করা হয়। এরপর ক্ষতিকর কোষের পুনরাবির্ভাব ঠেকাতে গত মাসে তাঁকে প্রথম দফা কেমোথেরাপি দেওয়া হয়।

No comments

Powered by Blogger.