আফগানিস্তানে জঙ্গি হামলা, নিহত ১৯

আফগানিস্তানের পারওয়ান প্রদেশের গভর্নরের ভবনে তালেবান জঙ্গিদের আত্মঘাতী হামলা ও গুলিবর্ষণে ১৯ জন নিহত ও অন্তত ৪০ জন আহত হয়েছে। কাবুল থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে অবস্থিত প্রাদেশিক রাজধানী চারিকার শহরে গতকাল রোববার সকালে এ ঘটনা ঘটে।
পারওয়ানের গভর্নর আবদুল বাসির সালাঙ্গি স্থানীয় একটি টেলিভিশনকে বলেন, বন্দুকযুদ্ধ ও আত্মঘাতী বোমা হামলার সময় তিনি প্রশাসনিক ভবনের ভেতরে অবস্থান করছিলেন। গভর্নর ছাড়াও ওই ভবনে প্রাদেশিক সরকারের অন্যান্য কর্মকর্তার কার্যালয় রয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকি বলেন, ওই হামলায় বেসামরিক ১৪ নাগরিক ও পুলিশের পাঁচজন সদস্য নিহত হন। তিনি আরও বলেন, প্রথমে একটি আত্মঘাতী গাড়িবোমা ওই ভবনের প্রবেশপথে উচ্চশব্দে বিস্ফোরিত হয়। এরপর হামলাকারীরা গুলিবর্ষণ শুরু করলে নিরাপত্তারক্ষীরা নিহত হয়।
পারওয়ান প্রদেশের পুলিশপ্রধান শের মোহাম্মদ মালাদানি বলেন, বোমা হামলাকারী পাঁচজন সদস্য গভর্নরের ভবনে ঢুকে পড়ে এবং গুলিবর্ষণ শুরু করে। ওই ভবনে মোট পাঁচটি বিস্ফোরণ হয়। যুক্তরাষ্ট্রের অন্তত দুজন সামরিক কর্মকর্তা সেখানে উপস্থিত ছিলেন। তাঁরা সম্পূর্ণ অক্ষত রয়েছেন। এক ঘণ্টার বেশি সময় ধরে ওই হামলা চলে।
এদিকে গতকালের ওই হামলার দায় স্বীকার করে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, আত্মঘাতী ও ধার্মিক যোদ্ধারা ওই হামলা করে।
তালেবান যোদ্ধারা ১০ বছর ধরে পশ্চিমা-সমর্থিত সরকার ও এক লাখ ৪০ হাজার মার্কিন সেনার বিরুদ্ধে বিদ্রোহের নেতৃত্ব দিচ্ছে। মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী ২০১৪ সালের শেষদিকে আফগানিস্তান ছেড়ে যাবে এবং আফগান নিরাপত্তা বাহিনীর কাছে দায়িত্ব হস্তান্তর করবে।

No comments

Powered by Blogger.