ফিলাডেলফিয়ায় অল্পবয়সীদের জন্য কারফিউ

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া নগরে অল্পবয়স্কদের জন্য রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। যুক্তরাজ্যে দাঙ্গার পর ফিলাডেলফিয়াতে অনুরূপ দাঙ্গার আলামত স্পষ্ট হয়ে উঠলে নগরের মেয়র মাইকেল নাটার এ কারফিউ জারির ঘোষণা করেন। সম্ভাব্য দাঙ্গা ও লুটতরাজ মোকাবিলার জন্য গত শুক্রবার থেকে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়। ১৮ বছরের কম বয়সী তরুণ-তরুণীদের রাত নয়টার পর ঘরের বাইরে না থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কারফিউ না মানায় প্রথম দিনেই নগরের পুলিশ ৫০ জনকে আটক করেছে।
ফিলাডেলফিয়া পুলিশ যুক্তরাজ্যের মতো উদ্দেশ্যহীন দাঙ্গা ও লুটতরাজের আভাস পেয়েছে । বিভিন্ন সূত্রে তারা জানতে পেরেছে, অল্প বয়সী তরুণ-তরুণীরা মুঠোফোন ও ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার করে জড়ো হচ্ছে; অতর্কিতে ব্যবসা-বাণিজ্যের প্রতিষ্ঠানে হামলা ও লুটতরাজ করে আনন্দ-উল্লাসের প্রস্তুতি নিচ্ছে—এই আগাম খবরের ভিত্তিতে নগরের কেন্দ্রস্থল ও পেনসিলভানিয়া ইউনিভার্সিটি এলাকায় অল্পবয়সীদের জন্য বাধ্যতামূলক কারফিউ জারি করা হয়েছে। রাত নয়টার পর ১৮ বছরের তরুণ-তরুণীদের পাওয়া মাত্র আটক করে পুলিশকেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে। পুলিশকেন্দ্রে ডেকে আনা হচ্ছে তাদের অভিভাবকদের। প্রথমবারের মতো কারফিউ লঙ্ঘনকারীদের ১০০ থেকে ৩০০ ডলারের জরিমানার নোটিশ দেওয়া হচ্ছে। একাধিকবার সান্ধ্য আইন লঙ্ঘনের জন্য বর্ধিত জরিমানা এবং ৯০ দিনের কারাবাসের শাস্তি আরোপ করা হতে পারে।
ফিলাডেলফিয়া পুলিশ কমিশনার চার্লস র‌্যামজে বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে অল্পবয়স্কদের অপরাধ সংগঠনের সমস্যা প্রকট হয়ে উঠেছে।
কৃষ্ণাঙ্গ-অধ্যুষিত ফিলাডেলফিয়া নগরে সান্ধ্য কারফিউ জারির সমালোচনাও শুরু হয়েছে। বিশেষ বর্ণের লোকদের লক্ষ্য করে ব্যবস্থাটি নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

No comments

Powered by Blogger.