রিভার প্লেটের জন্য...

দেশের অন্যতম সফল ক্লাব। ভান্ডারে রেকর্ড ৩৩ বারের লিগ শিরোপা। আর্জেন্টাইন ঘরোয়া ফুটবলে রিভার প্লেট সাক্ষাৎ এক ‘দৈত্য’। এই ‘দৈত্য’কে ছাড়া আর্জেন্টিনার প্রথম বিভাগ লিগ জমবে কীভাবে? আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) তাই নিয়েছে ব্যতিক্রমী এক উদ্যোগ। রিভার প্লেট যাতে আগামী মৌসুমেই দ্বিতীয় বিভাগ থেকে প্রথম বিভাগে ফিরে আসতে পারে, সে জন্য ঘরোয়া ফুটবলের ফরম্যাটটাই বদলে নতুন করে গঠন করতে যাচ্ছে এএফএ!
ক্লাবের ১১০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো দেশের শীর্ষ লিগ থেকে অবনমন হয়েছে রিভার প্লেটের। এএফএর মুখপাত্র চারকুইস বিয়ালো বলেছেন, আগামী মৌসুমে শীর্ষ লিগ থেকে কোনো দলের অবনমনের সম্ভাবনা নেই। কারণ, আশির দশক থেকেই এই নিয়ম চালু—শীর্ষ লিগ থেকে কোনো ক্লাবের অবনমন হয় তিন মৌসুমের গড় পয়েন্টের ভিত্তিতে। রিভার প্লেটের অবনমন হয়েছে মূলত ২০০৮-০৯ মৌসুমের দুর্বল পারফরম্যান্সের কারণে।
তাই আগামী মৌসুমেই রিভার প্লেটের ফেরাটা নিশ্চিত করতে এএফএ হাঁটতে যাচ্ছে ফরম্যাট পরিবর্তনের পথে। ইতিমধ্যেই নতুন ফরম্যাটের প্রাথমিক একটা রূপরেখা তৈরিও করে ফেলেছে। গত সোমবার এএফএ ঘোষণা করেছে, আগামী মৌসুমটিতে হয়তো দেশের শীর্ষ দুই বিভাগের দলগুলোকে সংযুক্ত করা হবে। সম্মিলিত তালিকায় থাকবে শীর্ষ লিগের ২০ ক্লাবই। দ্বিতীয় বিভাগ থেকে আসবে ১৬টি কিংবা ১৮টি ক্লাব। এরপর হয়তো দলগুলোকে অঞ্চলভিত্তিক গ্রুপে ভাগ করা হবে।

No comments

Powered by Blogger.