সময়ের সেরা প্রায়র

জিওফ বয়কট-নাসের হুসেইনরা বলছেন ‘সম্ভবত’। তবে ইয়ান বোথামের কোনো সন্দেহই নেই, বর্তমানে বিশ্বের সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান ম্যাট প্রায়র। কুমার সাঙ্গাকারা টেস্টে কিপিং করছেন না অনেক দিন। মহেন্দ্র সিং ধোনির সর্বশেষ টেস্ট সেঞ্চুরি দেড় বছর আগে। বোথামের সঙ্গে দ্বিমত করার লোক এ মুহূর্তে সম্ভবত খুব বেশি পাওয়া যাবে না!
লর্ডসের সেঞ্চুরিটি সর্বশেষ ৫ টেস্টে তাঁর তৃতীয় আর ক্যারিয়ারে ষষ্ঠ। ইংলিশ উইকেটরক্ষকদের মধ্যে তাঁর চেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি আছে আর কেবল লেস অ্যামিসের। ৪৫.৪০ টেস্ট ব্যাটিং-গড় সন্তুষ্ট করবে অনেক নিখাদ ব্যাটসম্যানকেও। কমপক্ষে ১০ টেস্টে উইকেটকিপিং করাদের মধ্যে তাঁর চেয়ে ভালো ব্যাটিং-গড় আছে শুধু অ্যান্ডি ফ্লাওয়ার (৫৩.৭০) ও অ্যাডাম গিলক্রিস্টের (৪৭.৬০)। এসব পরিসংখ্যানই বয়কট-বোথামদের দাবিকে জোরালো করে।
সাবেকদের এমন প্রত্যয়নে প্রায়র উচ্ছ্বসিত হলেও পা রাখছেন মাটিতেই, ‘ইংল্যান্ডের ক্রিকেটে অনেক অবদান আছে এবং দীর্ঘদিন ধরে ক্রিকেট দেখে আসছেন এমন মানুষদের কাছ থেকে এত প্রশংসা পাওয়াটা দারুণ। কিন্তু আমাকে পরিশ্রম করে যেতে হবে। ক্রিকেটের দুনিয়া বদলায়। যতক্ষণ আমি রান করছি ও উইকেটের পেছনে ক্যাচগুলো ঠিকঠাক নিতে পারছি, ততক্ষণ পর্যন্ত সবই ঠিক। বলা তো যায় না কখন খারাপ সময় আসে!’
এ মুহূর্তে হয়তো ফর্মটা ভালো নয়। তবে বর্তমান সময়ের সেরা হওয়ায় তাঁর প্রতিদ্বন্দ্বী অবশ্যই ধোনি। প্রায়র জানালেন, এই সিরিজের তাঁর বড় অনুপ্রেরণাও এটা, ‘বিশ্বসেরাদের বিপক্ষে খেলাটা অবশ্যই বাড়তি অনুপ্রেরণার। ধোনি সেরাদের একজন। সিরিজ শুরুর আগে প্রতিপক্ষ দলে এমন একজন প্রতিদ্বন্দ্বী দেখলে অবশ্যই মনে হয়, দেখা যাক ওর চেয়ে ভালো করা যায় কি না!’
এই নিয়ে তিনবার নাম তুললেন লর্ডসের অনার্স বোর্ডে প্রায়র। প্রথমবার টেস্ট অভিষেকেই সেঞ্চুরি করে, এরপর গত মাসেই শ্রীলঙ্কার বিপক্ষে। উইকেটরক্ষক ব্যাটসম্যানদের মধ্যে লর্ডসে একাধিক টেস্ট সেঞ্চুরি আছে আর কেবল লেস অ্যামিসের।

No comments

Powered by Blogger.